‘বিক্রম’ থেকে ‘মহান’: ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত তামিল ব্লকবাস্টার যত সিনেমা

তামিল ব্লকবাস্টার

মহামারীর কারনে দুই বছরের স্থবিরতার পর কলিউড (তামিল) ইন্ডাস্ট্রির জন্য ২০২২ সালটি আশীর্বাদ হয়ে এসেছে। মহামারীর কারনে পিছিয়ে যাওয়া যে সিনেমাগুলো চলতি বছরে মুক্তি পেয়েছে সেগুলো বক্স অফিসে দুর্দান্ত আয় করতে সক্ষম। এই সিনেমাগুলো বক্স অফিস আয়ের দিক থেকে পিছনে বলিউডের বড় তারকাদের অনেক সিনেমা। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত কমল হাসান অভিনীত ‘বিক্রম’ সিনেমাটি তামিল নাড়ুর ইতিহাসের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছে। ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত তামিল ব্লকবাস্টার সিনেমাগুলো নিয়ে আজকের এই প্রতিবেদন।

- Advertisement -

কমল হাসানের ‘বিক্রম’ সিনেমাটি শুধুমাত্র ভারতেই প্রায় ৩০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। এছাড়া মিশ্র প্রতিক্রিয়া নিয়ে মুক্তিপ্রাপ্ত থালাপতি বিজয় অভিনীত ‘বিস্ট’ এবং সুরিয়া অভিনীত ‘ইথারক্কুম থুনিন্ধবন’ সিনেমাগুলো মোটামুটি ব্যবসা করতে সক্ষম হয়েছে। অন্যদিকে চিয়ান বিক্রমের ‘মহান’ এবং ‘তকর’ এর মতো সিনেমাগুলি প্রেক্ষাগৃহে মুক্তি না পেলেও ওটিটি প্লাটফর্মে ব্লকবাস্টার হিট হয়েছে৷ দর্শকরা এটিকে এখন পর্যন্ত ২০২২ সালের সেরা সিনেমাগুলোর মধ্যে বিবেচনা করছেন। চলুন তাহলে দেখে নেয়া যাক ২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত তামিল ব্লকবাস্টার সিনেমাগুলো বিস্তারিত।

তামিল ব্লকবাস্টার

- Advertisement -

০১। বিক্রম
লোকেশ খানাগরাজ পরিচালিত ‘বিক্রম’ সিনেমাটি চলতি বছরে তামিলের সবচেয়ে বড় ব্লকবাস্টার সিনেমার খাতায় নাম লিখিয়েছে। ইতিমধ্যে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। বহুল প্রশংসিত এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান, বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল। এছাড়া সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে হাজির হয়েছেন সুরিয়া। ১লা জুলাই থেকে সিনেমাটি ওটিটি প্লাটফর্মে প্রদর্শিত হতে যাচ্ছে।

তামিল ব্লকবাস্টার

- Advertisement -

০২। মহান
চিয়ান বিক্রম এবং তার ছেলে ধ্রুব অভিনীত ‘মহান’ সিনেমাটি সরাসরি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছে। অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি দর্শকদের মাঝে দারুণ সাড়া ফেলতে সক্ষম হয়েছিলো। একজন মানুষের স্কুলের শিক্ষক থেকে বিলিয়নিয়ার হওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমাটি। করোনা মহামারীর কারনে প্রেক্ষাগৃহের পরিবর্তে সরাসরি ওটিটি’তে মুক্তি পেয়েছিলো ‘মহান’। কার্তিক সুব্বারাজু পরিচালিত সিনেমাটি অ্যামাজন প্রাইন ভিডিওতে প্রদর্শিত হচ্ছে।

তামিল ব্লকবাস্টার

০৩। ভালিমাই
চলতি বছরের ২৪শে ফেব্রুয়ারি বড় পর্দায় মুক্তি পেয়েছিলো অজিত কুমার অভিনীত সিনেমা ‘ভালিমাই’। মুক্তির পর দর্শকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেলেও সিনেমাটি বক্স অফিসে সফল হিসেবে আবির্ভূত হয়েছিলো। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি ২৩৩ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। একটি ড্রাগ মাফিয়ার বিরুদ্ধে লড়াইয়ের গল্পে এই অ্যাকশন থ্রিলার সিনেমাটি পরিচালনা করেছেন এইচ বিনোথ। সিনেমাটিতে অজিত কুমারের বিপরীতে অভিনয় করেছেন বলিউডের হুমা কুরেশি।

০৪। তানাক্কারন
থামিজ পরিচালিত বিক্রম প্রভুর তামিল সিনেমা ‘তানাক্কারন’ ওটিটি প্ল্যাটফর্ম Disney+ Hotstar-এ মুক্তি পেয়েছিল। মুক্তির পর সিনেমাটি অনেকটা অপ্রত্যাশিত ব্লকবাস্টার হিসেবে আবির্ভূত হয়েছে। পুলিশ প্রশিক্ষণে ঘটছে এমন দুষ্ট অভ্যাস এবং নৃশংসতার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘তানাক্কারন’ সিনেমাটি। দর্শক এবং সমালোচকরা এটিকে সেরা ভারতের কপ সিনেমাগুলির মধ্যে একটি বলে অভিহিত করেছেন।

তামিল ব্লকবাস্টার

০৫। ডন
অভিনেতা শিবকার্থিকেয়নের ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ডক্টর’ এবং ‘ডন’ বিশ্বব্যাপী বক্স অফিসে স্বপ্নের মত যাত্রা সম্পন্ন করেছে। সিনেমাটি বক্স অফিসে ১০০ কোটি রুপি সংগ্রহ করে এবং বছরের সর্বোচ্চ আয়কারী তামিল চলচ্চিত্রগুলির মধ্যে একটি হয়ে ওঠে। ‘ডন’ নবাগত পরিচালক সিবি চক্রবর্তি দ্বারা পরিচালিত এবং প্রিয়াঙ্কা আরুল মোহন অভিনীত। গত ১৩ মে ইতিবাচক পর্যালোচনার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো এই সিনেমাটি।

০৬। ভিটলা ভিষেশম
হিন্দি ‘বাধাই হো’ সিনেমার তামিল রিমেক হচ্ছে ‘ভিটলা ভিষেশম’। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন আরজে বালাজি, সত্যরাজ, উর্বশী, অপর্ণা বালামুরালি, এবং সাছু। এই সিনেমাটিও তামিল থেকে বিস্ময়কর ব্লকবাস্টার হিট হিসেবে আবির্ভূত হয়েছে। পারিবারিক প্রেক্ষাগৃহে হাস্যরসে ভরপুর সিনেমাটি দর্শক এবং সমালোচকদের মন জয় করতে সক্ষম হয়েছে। সিনেমাটি পরিচালক হিসাবে আরজে বালাজির দ্বিতীয় সাফল্য এবং নায়ক হিসাবে তৃতীয় সফল সিনেমা।

২০২২ সালের প্রথমার্ধ পর্যন্ত তামিল ব্লকবাস্টার সিনেমাগুলোর তালিকা ইঙ্গিত দেয় যে, কলিউডের জন্য দারুণ সময় এখন। এছাড়া বছরের দ্বিতীয়ার্ধে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাগুলো চলতি বছরকে তামিল সিনেমার অন্যতম সেরা বছর হিসেবে প্রতিষ্ঠিত করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার কাছে বেশী ভালো লেগেছে সেটা আমাদের জানিয়ে দিনে পারেন মন্তব্যে। এছাড়া তামিলের আর কোন সিনেমা এই তালিকায় যুক্ত হওয়া উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
বক্স অফিসে মুখ থুবড়ে পরা বলিউডের ইতিহাসের বিগ বাজেটের ৮টি সিনেমা
৬ মাসে ৬ ডিজাস্টার: বলিউড বক্স অফিসে সিনেমা প্রতি ক্ষতি ১০০ কোটির বেশী!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ