দর্শক টানতে ব্যর্থ ‘তালাশ’ এবং ‘অমানুষ’: প্রেক্ষাগৃহ মালিকদের হতাশা

‘তালাশ’ এবং ‘অমানুষ’

গত রোজার ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর সাফল্য কিছুটা আশার আলো দেখিয়েছিলো ঢাকাই সিনেমা সংশ্লিষ্টদের। সেই ধারাবাহিকতায় গত সপ্তাহে মুক্তি পেয়েছিলো আলোচিত দুই সিনেমা ‘তালাশ’ এবং ‘অমানুষ’। ট্রেলারে প্রশংসিত হলেও মুক্তির পর প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছে এই সিনেমাগুলো। ভীষণ দর্শক খরায় চিন্তিত ও হতাশা প্রকাশ করতে দেখা গেছে প্রেক্ষাগৃহ মালিকদের। ‘তালাশ’ এবং ‘অমানুষ’ সিনেমা দুটি পরিচালনা করেছেন যথাক্রমে সৈকত নাসির এবং অনন্য মামুন।

- Advertisement -

রাজধানীসহ দেশের ৫০টি প্রেক্ষাগৃহে গত ১৭জুন (শুক্রবার) মুক্তি পেয়েছে সৈকত নাসির পরিচালিত সিনেমা ‘তালাশ’। সিনেমাটিতে শবনম বুবলীর বিপরীতে অভিনয় করেছেন নবাগত চিত্রনায়ক আদর আজাদ। একজন নেশাগ্রস্ত রকস্টার প্রেমিকের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে আরো অভিনয় করেছেন আসিফ আহসান খান, দীপক সুমন প্রমুখ।

অন্যদিকে একই দিনে ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ সিনেমাটি। সিনেমাটিতে নিরবের সঙ্গে জুঁটি বেঁধে বড় পর্দায় অভিষিক্ত হয়েছেন মডেল অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। একটি জঙ্গলের মধ্যে কিছু মানুষের আধিপত্য বিস্তারের কাহিনি নিয়ে নির্মিত হয়েছে ‘অমানুষ’। নিরব এবং মিথিলা ছাড়াও এই সিনেমায় আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, ডন, নওশাবা, রাশেদ মামুন অপু প্রমুখ।

- Advertisement -

মুক্তিপ্রাপ্ত এই দুই সিনেমাই বক্স অফিসে ব্যবসা করতে ব্যর্থ হয়েছে। দর্শকদের মধ্যেও সাড়া জাগাতে পারেনি ‘তালাশ’ বা ‘অমানুষ’ কোন সিনেমাই। এছাড়া মুক্তির দিন থেকে বৃষ্টি এবং সিলেটের বন্যার কারনে বক্স অফিসে সিনেমাগুলোর জন্য বাঁধা হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন সিনেমা সংশ্লিষ্টরা। প্রেক্ষাগৃহ মালিক ও সিনেপ্লেক্স কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, ‘তালাশ’ এবং ‘অমানুষ’ সিনেমার ব্যবসা নিয়ে হতাশ তারা।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মাল্টিপ্লেক্স চেইন স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ জানিয়েছে ‘তালাশ’ ও ‘অমানুষ’ মোটেও ভালো যাচ্ছে না। দর্শকও খুবই কম। সিনেমাটি দুটির বক্স অফিস নিয়ে চরম হতাশা ব্যাক্ত করেছে স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ। একই অবস্থা দেখা গেছে শ্যামলী সিনেমায়। জানা গেছে সেখানে প্রদর্শিত হওয়া ‘অমানুষ’ সিনেমার অবস্থা খুবই খারাপ। রাতের শোতে মাত্র ১২ জন দর্শক আছেন। সারাদিনে প্রতিটা শোতে প্রায় এমন দর্শকই এসেছেন।

- Advertisement -

এদিকে মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ সিনেমাগুলোর আয়ের প্রসঙ্গে বলেন, ‘দর্শকরা একদমই হলে আসছেন না। সারাদিনে তিনটি শোতে মাত্র ৬ হাজার টাকার টিকিট বিক্রি হয়েছে। আমাদের চেয়ে একজন পান বিক্রেতাও বেশি টাকা আয় করে থাকেন। এভাবে চলতে থাকলে সিনেমা হল বন্ধ করে দেওয়া ছাড়া আর কোনো উপায় নেই আমাদের। আমি খুব হতাশ এসব সিনেমা নিয়ে।’

একই অবস্থা বিরাজ করছে ঢাকার বাইরের প্রেক্ষাগৃহগুলোতেও। বগুড়া মধুবন সিনেপ্লেক্সের একটি সূত্রের উল্লেখ করে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ‘আমার এখানে দর্শক একদমই নেই। সিনেমার রিপোর্ট ভালো, কিন্তু দর্শক নেই। দর্শকরা কেন আসছে না বুঝতে পারছি না। হিন্দি সিনেমা ছাড়া আমাদের কোনো পথ খোলা নেই। যেদিন নায়ক-নায়িকা সিনেমা হলে এসেছিলেন, সেদিন তাদের দেখার জন্য কিছু দর্শক এসেছিলো। তবে সেদিনও হাউসফুল শো হয়নি। এখনতো দর্শকদের সংখ্যা হাতেগোনা।

তবে উল্টো কথা জানিয়েছেন ‘অমানুষ’ সিনেমার পরিচালক অনন্য মামুন। নিজের সিনেমা প্রসঙ্গে গনমাধ্যমকে তিনি বলেন, ‘আমার সিনেমা নিয়ে আমি খুশি। ভালো ফিডব্যাক পাচ্ছি ‘অমানুষ’ নিয়ে। এখন তো কেউ সিনেমা হল থেকে টাকা ফেরত পাওয়ার আশায় সিনেমা করে না। আমার সিনেমার টাকা তো মুক্তির আগেই উঠে গেছে।’

প্রসঙ্গত, সিলেটে ভয়াবহ বন্যার পরিপ্রেক্ষিতে ‘অমানুষ’ সিনেমার প্রযোজক ঘোষণা দিয়েছেন, মুক্তির প্রথম সপ্তাহের টিকেটের টাকা সিলেট বানভাসিদের জন্য ব্যয় করা হবে। আর ‘তালাশ’ সিনেমার আয়ের একটা অংশসহ ব্যক্তিগতভাবে সিনেমার টাকা দিয়ে একটি তহবিল সিলেটের বানভাসিদের জন্য দেওয়া হবে বলে জানিয়েছে সিনেমার সাথে সংশ্লিষ্ট একটি সূত্র।

আরো পড়ুনঃ
৯৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ঈদের পর ঢালিউডের আলোচিত দুই সিনেমা
ধারাবাহিকতায় ফিরছে ঢালিউড: আসছে জুনে মুক্তির জন্য প্রস্তুত ৬টি সিনেমা
নতুন সপ্তাহে আরো বেশী প্রেক্ষাগৃহে ঈদের দুই সিনেমা ‘গলুই’ এবং ‘শান’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ