৬ মাসে ৬ ডিজাস্টার: বলিউড বক্স অফিসে সিনেমা প্রতি ক্ষতি ১০০ কোটির বেশী!

৬ মাসে ৬ ডিজাস্টার

করোনা পরবর্তি সময়ে ‘সুরিয়াবংশী’ সিনেমার সাফল্যের মাধ্যমে ভালোভাবেই হয়েছিলো প্রেক্ষাগৃহে বলিউডের সিনেমার প্রত্যাবর্তন। কিন্তু এরপর থেকে বলিউডের বক্স অফিসের গল্পটা দুঃস্বপ্নের। ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত একাধিক বলিউড সিনেমা মুখ থুবড়ে পরতে দেখা গেছে। ২০২২ সালের প্রথম ছয় মাস শেষে বলিউডের সেই দুঃস্বপ্নের যাত্রা আরো দীর্ঘায়িত হয়েছে। বক্স অফিস হিসেব অনুযায়ী গত ছয়মাসে বিগ বাজেটের ছয়টি সিনেমা থেকে বলিউডে ক্ষতির পরিমাণ প্রায় ৬৮০ কোটি রুপি।

- Advertisement -

রনভীর সিং অভিনীত কবির খানের পরিচালনায় ‘৮৩’ সিনেমার ব্যবসায়িক ব্যর্থতার পর চলতি বছরে বলিউডের উল্লেখ করার মোট ২০টি সিনেমা মুক্তি পেয়েছে। এরমধ্যে ২/৩টি সিনেমা ছাড়া বাকী সবগুলোই বক্স অফিসে চরমভাবে ব্যর্থ হয়েছে। এরমধ্যে রয়েছে বিগ বাজেটের বেশ কয়েকটি সিনেমা। দক্ষিণ ভারতীয় ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলো ছাড়া বলিউডের তিনটি সিনেমা বক্স অফিসে সাফল্য পেয়েছে। ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমাই সফলতার মুখ দেখতে পারেনি।

বক্স অফিসে চরমভাবে ব্যর্থ এই সিনেমাগুলোর মধ্যে রয়েছে ১০০ কোটি রুপির বেশী বাজেটের সিনেমাও। বড় প্রতিষ্ঠানের ব্যানারে বড় আয়োজনে বড় তারকাদের নিয়ে নির্মিত এই সিনেমাগুলো নির্মাতাদের ১০০ কোটির বেশী ক্ষতির মুখে ঠেলে দিয়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে মুক্তিপ্রাপ্ত সবচেয়ে বড় ছয়টি ডিজাস্টার নিয়ে বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে। এই ছয়টি ডিজাস্টারের মধ্যে দুটি বলিউড খিলাড়ী অক্ষয় কুমার অভিনীত।

- Advertisement -

০১। বচ্চন পান্ডে
অক্ষয় কুমার অভিনীত বহুল প্রতীক্ষিত কমেডি অ্যাকশন সিনেমা ‘বচ্চন পান্ডে’ মুক্তি পেয়েছিলো চলতি বছরের ১৮ই মার্চ। ২০১৪ সালের তামিল ‘জিগারঠান্ডা’ সিনেমার এই রিমেকটি পরিচালনা করেছেন ফরহাদ সামজি। ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘আরআরআর’ সিনেমাগুলোর তোপের মুখে বক্স অফিসে ৫০ কোটি রুপিও আয় করতে পারেনি সিনেমাটি।
বাজেটঃ ১৬৫ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ৪৯.৯ কোটি রুপি

- Advertisement -

০২। জার্সি
‘কবির সিং’ সিনেমার বিশাল সাফল্যের পর আবারো তেলুগু রিমেকে অভিনয় করেন শাহীদ কাপুর। ‘জার্সি’ নামের এই সিনেমাটি মুক্তি পেয়েছিলো চলতি বছরের এপ্রিলে। সমালোচকদের প্রশংসা কুঁড়াতে সক্ষম হলেও বক্স অফিসে মুখ থুবড়ে পরে। বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২০ কোটি রুপির নীচে আয় করেছিলো।
বাজেটঃ ১১০ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ১৯.৬ কোটি রুপি

০৩। হিরোপান্তি ২
নতুন প্রজন্মের অ্যাকশন তারকা টাইগার শ্রফ অভিনীত ‘হিরোপান্তি ২’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো চলতি বছরের ঈদে। দুর্দান্ত অ্যাকশন এবং স্টান্টের ভরপুর ট্রেলার প্রকাশের পর সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। কিন্তু মুক্তি পর এই সিনেমাটিও বক্স অফিসে ডিজাস্টার হিসেবে আবির্ভূত হয়েছিলো।
বাজেটঃ ১০০ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ২৪.৪৫ কোটি রুপি

০৪। জয়েসভাই জোয়ার্দার
‘জয়েসভাই জোয়ার্দার’ সিনেমার মাধ্যমে ‘৮৩’ সিনেমার পর টানা দ্বিতীয় বক্স ডিজাস্টার উপহার দিলেন রনভির সিং। যশ রাজ ফিল্মস প্রযোজিত সিনেমাটিতে রনভির সিং-এর বিপরীতে অভিনয় করেছেন শালিনী পান্ডে। মুক্তির প্রথম দিন থেকেই সিনেমাটি প্রত্যাখ্যান করেছেন দর্শকরা।
বাজেটঃ ৯০ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ১৫.৫৯ কোটি রুপি

০৫। ধাকড়
শুধুমাত্র চলতি বছর নয়, সম্ভবত বলিউডের ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমা হচ্ছে কঙ্গনা রানাউতের অ্যাকশন থ্রিলার ‘ধাকড়’। বিশাল বাজেটের এই সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৫ কোটি রুপিও আয় করতে সক্ষম হয়নি। এমনকি মুক্তির তিনদিনের মাথায় দর্শকশূন্যতায় বাতিল হয়েছে সিনেমাটির প্রদর্শনী।
বাজেটঃ ৮৫ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ২.৬৫ কোটি রুপি

০৬। সম্রাট পৃথ্বীরাজ
অক্ষয় কুমারের ক্যারিয়ারের সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’ মুক্তি পেয়েছে গত ৩রা জুন। ভারতের শেষ হিন্দু সম্রাট পৃথ্বীরাজ চৌহানের জীবনী নিয়ে নির্মিত এই সিনেমাটিও বক্স অফিসে মুখ থুবড়ে পরে। সিনেমাটির মাধ্যমে বড় পর্দার অভিনেত্রী হিসেবে অভিষিক্ত হয়েছেন মানুষী চিল্লার। দর্শকশূন্যতায় এই সিনেমাটিও প্রদর্শনী বাতিল হয়েছে বিভিন্ন জায়গায়।
বাজেটঃ ৩০০ কোটি রুপি
ইন্ডিয়া বক্স অফিসঃ ৬০ কোটি রুপি (প্রত্যাশিত)

এখানে উল্লেখিত ছয়টি সিনেমা ছাড়াও বলিউড বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে ‘অ্যাটাক’, ‘রানওয়ে ৩৪’, ‘অনেক’, ‘বাধাই দো’ এবং ‘ঝান্ড’ এর মত সিনেমা। এদিকে ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর হিন্দি সংস্করণ বক্স অফিসে ঝড় তুললেও দক্ষিণের অনেকগুলো সিনেমার হিন্দি সংস্করণ বক্স অফিসে ব্যর্থ হয়েছে। হিন্দি সংস্করণে ব্যর্থ হওয়া দক্ষিণের সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘রাধে শ্যাম’, ‘ভালিমাই’, ‘বিক্রম’, ‘বিস্ট’ এবং ‘মেজর’।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহ শেষে বলিউডের ব্যর্থতার গল্পকে দীর্ঘায়িত করলো ‘সম্রাট পৃথ্বীরাজ’
ভারতীয় সিনেমার বক্স অফিস: বলিউডের ২২ সিনেমার বিপরীতে দক্ষিণের ৩!
‘বিক্রম’ দিয়ে রজনীকান্তের সাথে বক্স অফিস লড়াইয়ে ফিরলেন কমল হাসান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ