প্রথম সপ্তাহ শেষে বলিউডের ব্যর্থতার গল্পকে দীর্ঘায়িত করলো ‘সম্রাট পৃথ্বীরাজ’

বলিউডের ব্যর্থতার গল্পকে

অক্ষয় কুমার অভিনীত সবচেয়ে বড় বাজেটের সিনেমা, ভারতের শেষ হিন্দু রাজার জীবনী, যশ রাজ ফিল্মসের মত প্রযোজনা প্রতিষ্ঠান এবং ব্যাপক প্রচারণা – সবকিছু মিলিয়ে বক্স অফিসে ঝড় তোলার সব উপলক্ষই ছিলো অক্ষয়ের কাছে। কিন্তু সবাইকে অবাক করে মুক্তির চতুর্থ দিনেই বক্স অফিসে মুখ থুবড়ে পরে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি। প্রথম সপ্তাহ শেষে তাই করোনা পরবর্তি সময়ে বলিউডের ব্যর্থতার গল্পকে দীর্ঘায়িত করলো ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাটি।

- Advertisement -

সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী, প্রথম সপ্তাহে অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাটি আয় করেছে মাত্র ৫৫ কোটি রুপি। প্রথম সপ্তাহান্তে (তিন দিন) প্রায় ৪০ কোটি রুপি আয়ের পর স্বাভাবিক দিনগুলোতে দর্শক টানতে ব্যর্থ হয়েছে সিনেমাটি। চতুর্থ দিন থেকেই দর্শকরা মুখ ফিরিয়ে নিয়েছেন। শুধু তাই দর্শকশূন্যতার কারনে ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে সিনেমাটির প্রদর্শনী বাতিল করেছেন প্রেক্ষাগৃহ মালিকরা।

বিগত বছরগুলোতে অক্ষয় কুমার অভিনীত সিনেমাগুলোর বক্স অফিস সাফল্যে সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন বলিউডের সিনেমা সংশ্লিষ্টরা। কিন্তু ভারতের অন্যতম শক্তিশালী ঐতিহাসিক চরিত্র নিয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরায় অবাক হয়েছেন ট্রেড বিশেষজ্ঞরা। অনেকের মতে করোনা মহামারীর কারনে ভারতের দর্শকদের সিনেমা পছন্দে ব্যাপক পরিবর্তন হয়েছে। এখন দর্শকরা প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখার ক্ষেত্রে বড় পরিসরে নির্মিত অ্যাকশন সিনেমাকেই বেশী প্রাধান্য দিচ্ছেন।

- Advertisement -

প্রথম দিন শুক্রবার ১০ কোটি আয়ের পর শনিবার এবং রবিবার সিনেমাটির বক্স অফিস আয়ে কিছুটা প্রবৃদ্ধি দেখা গেলো সপ্তাহের স্বাভাবিক দিনগুলোতে সিনেমাটির আয় ধারাবাহিকভাবে কমতে দেখা গেছে। প্রথম সপ্তাহে ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমার বক্স অফিস আয় নিম্নে দেওয়া হলো –

দিন তারিখ আয়ের পরিমাণ (কোটি রুপি)
০১ জুন ০৩ (শুক্রবার) ১০.৭০
০২ জুন ০৪ (শনিবার) ১২.৬০
০৩ জুন ০৫ (রবিবার) ১৬.১০
০৪ জুন ০৬ (সোমবার) ৫.০০
০৫ জুন ০৭ (মঙ্গলবার) ৪.২৫
০৬ জুন ০৮ (বুধবার) ৩.৬০
০৭ জুন ০৯ (বৃহস্পতিবার) ২.৮০

এদিকে ভারতের পাশাপাশি ভারতের বাইরের বক্স অফিসেও ব্যর্থ হয়েছে অক্ষয় কুমার অভিনীত সিনেমাটি। মুক্তির প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় দাঁড়িয়েছে মাত্র ৭১.৮৩ কোটি রুপি। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিস (নেট) – ৫৫.০৫ কোটি রুপি
ভারতীয় বক্স অফিস (গ্রোস) – ৬৫.৫৪ কোটি রুপি
ভারতের বাইরে বক্স অফিস (গ্রোস) – ৬.২৯ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিস (গ্রোস) – ৭১.৮৩ কোটি রুপি

- Advertisement -

ভারতের বক্স অফিসে মধ্যে ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাটি উত্তর প্রদেশ, রাজস্থান এবং সেন্ট্রাল ইন্ডিয়াতে ভালো আয় করতে সক্ষম হয়েছে। এই এলাকাগুলোতে স্বাভাবিকের চেয়ে বেশী আয় করতে সক্ষম হয়েছে অক্ষয় কুমারের এই সিনেমাটি। অন্যদিকে হিন্দি সিনেমার সবচেয়ে বড় বাজার মহারাষ্ট্রে পুরোপুরি ব্যর্থ হয়েছে সিনেমাটি। শুধু তাই নয় মহারাষ্ট্রের পাশাপাশি দক্ষিণ ভারতেও সিনেমাটি ব্যর্থ হয়েছে।

প্রসঙ্গত, ঐতিহাসিক ড্রামা ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমায় অক্ষয় কুমার রাজপুত শাসক পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করেছেন। অক্ষয়ের পাশাপাশি এই ছবিতে সঞ্জয় দত্ত, সোনু সুদ এবং মানুশি চিল্লারও রয়েছেন। চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর পরিচালনায় ট্রেলারে ‘পৃথ্বীরাজ’ (অক্ষয় অভিনয় করেছেন) এবং ‘যুক্তা’ (মানুষী অভিনীত)-এর মহাকাব্যিক প্রেমের গল্পের ঝলক দেখায়৷ এছাড়া সিনেমাটিতে দেশপ্রেমিক মূল্যবোধও ফুটে উঠেছে যা রাজাকে তার মাতৃভূমির জন্য লড়াই করতে অনুপ্রাণিত করেছিল।

আরো পড়ুনঃ
চতুর্থ দিনেই মুখ থুবড়ে পড়লো ‘সম্রাট পৃথ্বীরাজ’: বাতিল হচ্ছে প্রদর্শনী
পৃথ্বীরাজ চৌহান চরিত্রে অক্ষয়ের চেয়ে বেশী মানানসই পাঁচ অভিনেতা!
প্রথম সপ্তাহান্তে বক্স অফিস আয়ে সীমিত প্রবৃদ্ধিঃ ফ্লপের পথে ‘সম্রাট পৃথ্বীরাজ’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ