‘বিক্রম’ এর আগে কমল হাসান অভিনীত পাঁচটি সিনেমার ব্যবসায়িক হালচাল

কমল হাসান অভিনীত

গত ৩রা জুন মুক্তিপ্রাপ্ত তারকাবহুল ‘বিক্রম’ সিনেমার মাধ্যমে চার বছর পর বড় পর্দায় ফিরেছেন তামিল সিনেমার কিংবদন্তী অভিনেতা কমল হাসান। মুক্তির প্রথম দিনে বক্স অফিসে দুর্দান্ত শুরু করেছে সিনেমাটি। ট্রেড বিশেষজ্ঞদের মতে ‘বিক্রম’ সিনেমার মাধ্যমে তামিলের আরেক সুপারস্টার রজনীকান্তের সাথে ঐতিয্যবাহী বক্স অফিসে লড়াইয়ে ফিরেছেন কমল হাসান। চলুন দেখে নেয়া যাক ‘বিক্রম’ এর আগে কমল হাসান অভিনীত শেষ পাঁচটি সিনেমার ব্যবসায়িক হালচাল।

- Advertisement -

কমল হাসান অভিনীত

০১। বিশ্বরূপম ২
‘বিশ্বরূপম’ সিনেমার এই সিক্যুয়েলটি বেশ কিছু কারনে বিলম্বের সম্মুখীন হয়েছিল এবং শেষ পর্যন্ত ২০১৮ সালে মুক্তি পায় ‘বিশ্বরূপম ২’। সিনেমাটি একই সাথে তামিল এবং হিন্দিতে নির্মিত হয়েছিলো। মিশন এবং সন্ত্রাসীদের ধ্বংস করার পরে উইসাম আহমেদ কাশ্মীরির জীবনের গল্প প্রকাশ করা হয়েছে এই সিনেমায়। দর্শক এবং সমালোচকদের কাছে মিশ্র প্রতিক্রিয়া সত্ত্বেও সিনেমাটি বক্স অফিসে প্রায় ৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিল এবং একটি ‘এভারেজ’ সিনেমা হিসাবে ঘোষণা করা হয়েছিল।

- Advertisement -

০২। থুঙ্গাভানাম
কমল হাসান অভিনীত ‘থুঙ্গাভানাম’ সিনেমাটি ২০১১ সালের ফরাসি ‘নুইট ব্লাঞ্চ’-এর রিমেক। তামিলের পাশাপাশি সিনেমাটি ‘চিকাটি রাজ্যম’ শিরোনামের তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। এক রাতের ঘটনা নিয়ে নির্মিত এই সিনেমাটিতে কমল হাসান একজন পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন। অ্যাকশন থ্রিলারটি ২০১৫ সালের দিওয়ালীতে মুক্তি পেয়েছিল এবং এটি ইতিবাচক প্রতিক্রিয়া পেতে সক্ষম হয়েছিলো। কিন্তু তামিলনাড়ু এবং চেন্নাইয়ের বন্যার কারণে সিনেমাটির বক্স অফিসে প্রভাব পড়ে এবং এটি ৫০ কোটি রুপি আয় করে।

- Advertisement -

০৩। পাপানাসাম
মালয়ালম সিনেমা ‘দ্রিশ্যম’ এর তুমুল জনপ্রিয়তার পর, কমল হাসান তামিল ভাষায় ‘পাপানাসাম’ শিরোনামে সিনেমাটি পুনঃনির্মাণ করার সিদ্ধান্ত নেন। সিনেমাটি পরিচালনা করেন মূল মালায়ালাম পরিচালক জিথু জোসেফ। সিনেমাটিতে কমল হাসান মোহনলালের সমান অভিনয় করেছিলেন এবং তার চরিত্রটি ভক্তদের কাছে একটি প্রিয় চরিত্র হিসাবে পরিণত হয়েছিল। আলোচিত এই রিমেকটি বক্স অফিসে ১০০ কোটি টাকারও বেশি আয় করে সুপারহিট তকমা পেয়েছিলো।

কমল হাসান অভিনীত

০৪। উত্তমা ভিলেন
কমল হাসান রচিত ‘উত্তমা ভিলেন’ সিনেমাটি পরিচালনা করেছেন রমেশ অরবিন্দ। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান, পূজা কুমার, উর্বশী এবং নাসার একজন সিনেমা তারকার জীবনের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে কমল হাসান একটি হৃদয়-ছোঁয়া পারফরম্যান্স প্রদান করেছিলেন। কিন্তু সিনেমাটি বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করে ব্যর্থ হয়েছে কারণ এটি সব ধরনের দর্শকদের কাছে পৌঁছাতে পারেনি।

০৫। বিশ্বরূপম
‘বিশ্বরূপম’ সিনেমাটি নিয়ে কমল হাসানের মুক্তির পরিকল্পনা তাকে বিতর্কের মধ্যে ফেলেছিল। কারণ তিনি একই সময়ে সিনেমাটি প্রেক্ষাগৃহ এবং ডিজিটালে মুক্তি দেওয়ার কথা ভেবেছিলেন। যাইহোক, কিছুটা বিলম্বের পরে মুক্তি পেয়েছিল এবং এটি বেশ ইতিবাচক প্রতিক্রিয়া পেতে সক্ষম হয়েছিলো। ১০০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বিশ্বব্যাপী ২০০ কোটি রুপি অতিক্রম করে তার বাজেটের দ্বিগুণ আয় করেছে বলে জানা গেছে।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত কমল হাসান অভিনীত ‘বিক্রম’ সিনেমাটি গ্যাংস্টার অ্যাকশন থ্রিলার গল্পে নির্মিত হয়েছে। সিনেমাটিতে কমল হাসানকে একজন অবসরপ্রাপ্ত এজেন্ট চরিত্রে দেখা গেছে। থালাপতি বিজয় অভিনীত ‘মাষ্টার’ খ্যাত নির্মাতা লোকেশ খানাগরাজ সিনেমাটি পরিচালনা করেছেন। কমল হাসান ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল।

আরো পড়ুনঃ
প্রশান্ত নীলের ‘এনটিআর ৩১’ সিনেমায় খলনায়ক চরিত্রে কামাল হাসান
কমল হাসানের নতুন সিনেমা পরিচালনা করছেন আলোচিত নির্মাতা পা রঞ্জিত
পরবর্তি সিনেমায় বিশাল অংকের পারিশ্রমিক নিচ্ছেন সুপারস্টার রজনীকান্ত

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ