ভারতীয় সিনেমার বক্স অফিস: বলিউডের ২২ সিনেমার বিপরীতে দক্ষিণের ৩!

ভারতীয় সিনেমার বক্স অফিস

সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমা বক্স অফিস নিয়ে আলোচনায় বলিউড বনাম দক্ষিণের সিনেমার কথা উঠে আসছে অবধারিতভাবে। যেখানে বলিউডের সিনেমাগুলো নিজেদের বাজারে দর্শক টানতে ব্যর্থ হচ্ছে সেখানে দক্ষিণের সিনেমাগুলো হিন্দি বাজারে ব্লকবাস্টার ব্যবসা করছে। এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ ফ্র্যাঞ্ছাইজির বিশাল সাফল্যের পর দক্ষিণের সিনেমাগুলোর প্যান ইন্ডিয়া মুক্তি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

- Advertisement -

দক্ষিণের ‘পুষ্পা’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর হিন্দি সংস্করণের সাফল্যই বলে দিচ্ছে এখন কি ধরণের সিনেমা দেখতে দর্শক বেশী আগ্রহী। শুধুমাত্র এই তিনটি সিনেমা সাফল্য নয়, পাশাপাশি বলিউডের সিনেমাগুলোর বক্স অফিস ব্যর্থতাও এই বিবেচনার অন্যতম দিক হিসেবে আবির্ভুত হয়েছে। দক্ষিণের এই তিনটি অ্যাকশন সিনেমা যেখানে বক্স অফিসে ঝড় তুলেছে সেখানে বলিউডের ‘রাধে’, ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘হিরোপান্তি ২’ এর মত সিনেমা মুখ থুবড়ে পড়ছে।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত কার্তিক আরিয়ান অভিনীত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হলেও বক্স অফিসে ধরাশয়ী হয়েছে লেডি অ্যাকশন সিনেমা ‘ধাকড়’। এছাড়া চলতি সপ্তাহে মুক্তিপ্রাপ্ত আনুভব সিনহা পরিচালিত ‘অনেক’ সিনেমাটির বক্স অফিসের শুরুটাও ভালো হয়নি। তারমানে শুধু অ্যাকশন সিনেমা মানেই দর্শকপ্রিয়তা নয়। সেইসাথে দরকার সময়োপযোগী বিষয়বস্তু, শক্তিশালী চিত্রনাট্য এবং নির্মানশৈলী।

- Advertisement -

করোনা মহামারীর পর চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বলিউডের মোট ২২টি সিনেমা মুক্তি পেয়েছিলো। এই ২২টি সিনেমা থেকে বলিউডের বক্স অফিসের আয়ের পরিমাণ ছিলো প্রায় ১১০০ কোটি রুপি। এর বিপরীতে একই সময়ে দক্ষিণের তিনটি সিনেমার হিন্দি সংস্করণ মুক্তি পেয়েছে। শুধুমাত্র হিন্দি সিনেমার বাজার থেকেই দক্ষিণের তিনটি সিনেমার হিন্দি সংস্করণের আয় ৭৮০ কোটি রুপি। বলিউডের ২২ সিনেমার বিপরীতে দক্ষিণের ৩ সিনেমার বক্স অফিস আয়ই বলে দিচ্ছে নিজেদের বাজারে কোণঠাসা হয়ে আছে বলিউড।

করোনা পরবর্তি বলিউডের সিনেমায় দুটি স্পষ্ট ধারা লক্ষ্য করা গেছে। একদিকে যেমন ‘রুহি’ এবং ‘বেল বোটম’ এর মত সিনেমাগুলো মহামারীতে প্রান ফিরিয়ে আনার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। অন্যদিকে সবকিছু স্বাভাবিক হওয়ার পরও ’৮৩’, ‘বচ্চন পাণ্ডে’, ‘রানওয়ে ৩৪’, ‘হিরোপান্তি ২’ এবং ‘জার্সি’ এর মত সিনেমাগুলো মুখ থুবড়ে পড়েছে একের পর এক। বড় বাজেট, বড় তারকা, উৎসবকে কেন্দ্র করে মুক্তি –  কোন কিছুই শেষ পর্যন্ত সিনেমাগুলোকে রক্ষা করতে পারনি।

- Advertisement -

করোনা মহামারীর পর ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার আগ পর্যন্ত মাত্র তিনটি সিনেমা বক্স অফিসে সাফল্যের মুখ দেখতে পেরেছিল। সিনেমাগুলো হচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘সুরিয়াবংশী’ এবং ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’। এর মধ্যে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটির বক্স অফিস ফলাফল পুরোপুরি অপ্রত্যাশিত ছিলো। বলিউডের মুক্তিপ্রাপ্ত ২২টি সিনেমা থেকে এই তিনটি সিনেমা সরিয়ে নিলে বাকি ১৯টি সিনেমার মোট বক্স অফিস আয় দাঁড়ায় ৪৮৪ কোটি রুপি!

প্রেক্ষাগৃহে দর্শক টানতে সিনেমার বিষয়বস্তু কতটা প্রভাব বিস্তার করে সেটা দক্ষিণের সিনেমা ছাড়াও হলিউডের সিনেমার বক্স অফিস সাফল্য থেকে অনুমান করা যায়। রনভির সিং-এর মত তারকা যখন প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হচ্ছেন তখন ‘স্পাইডারম্যানঃ নো ওয়ে হোম’ এবং ‘ডক্টর স্ট্রেঞ্জ’ সিনেমাগুলোর হিন্দি সিনেমার বাজারে রীতিমত ঝড় তুলেছে। করোনা মহামারীর পর মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর বক্স অফিস সাফল্য এটাও প্রমাণ করে যে মানুষের হাতে টাকা না থাকার যে ব্যাখ্যা তা পুরোপুরি অবান্তর।

তবে ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার বক্স অফিস সাফল্য যদি বলিউডে নির্মাতাদের কিছুটা হলেও আত্মবিশ্বাসী করবে। বর্তমানে বলিউডের বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে যা এই চিত্রকে পাল্টিয়ে দেয়ার ক্ষমতা রাখে। এরমধ্যে অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’, শাহরুখ খান অভিনীত ‘পাঠান’, সালমান খান অভিনীত ‘টাইগার ৩’, আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’, হৃতিক রোশনের ‘ফাইটার’, রনবীর কাপুর অভিনীত ‘ব্রামাস্ত্র’, ‘শমসেরা’ এবং ‘অ্যানিম্যাল’ উল্লেখযোগ্য।

আরো পড়ুনঃ
শুধু সাফল্য নয় বক্স অফিস ডিজেস্টারের তালিকায়ও শীর্ষে তেলুগু সিনেমা
‘কেজিএফ ২’র ১০০ কোটি রুপির উদ্বোধনী রেকর্ড ভাঙ্গতে পারে যে সিনেমাগুলো
‘বিক্রম’ ট্রেলারে কুপোকাত ‘পৃথ্বীরাজ’: আবারো বক্স অফিসে ত্রিমুখী লড়াই

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ