নেতিবাচক প্রতিক্রিয়া দিয়ে শুরু হলো ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস যাত্রা

‘সার্কাস’ সিনেমার বক্স অফিস

দর্শক নন্দিত নির্মাতা হিসেবে রোহিত শেঠির আলাদা একটি গ্রহণযোগ্যতা রয়েছে বলিউডে। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘সিম্বা’ সিনেমার পর আবারো রোহিত শেঠি পরিচালিত সিনেমায় অভিনয় করেছেন রনভীর সিং। কমেডি গল্পে নির্মিত ‘সার্কাস’ নামের এই সিনেমাটি মুক্তি পেয়েছে ২৩শে ডিসেম্বর। রোহিত শেঠির সিনেমা হওয়ার কারনে ‘সার্কাস’ সংশ্লিষ্টদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলো অনেক আগে থেকেই। তবে প্রত্যাশার কাছে এবার হার মেনেছেন রোহিত শেঠি। জানা গেছে নেতিবাচক প্রতিক্রিয়া দিয়ে শুরু হয়েছে ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস যাত্রা।

রনভীর সিং অভিনীত এই সিনেমাটি বক্স অফিসে মোটামুটি ভালো আয় করবে বলে ধারণা করেছিলেন ট্রেড বিশেষজ্ঞরা। নির্মাতা রোহিত শেঠির কারনে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ ইতিমধ্যে সেই সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছে। প্রাথমিক অনুমান থেকে ধারণা করা হয়েছিলো সে ‘সার্কাস’ মুক্তির উদ্বোধনী দিনে ১০ থেকে ১২ কোটি রুপি আয় করতে সক্ষম হবে। এছাড়া ক্রিসমাসের উৎসবের কারনে প্রথম সপ্তাহান্তে সিনেমাটি বক্স অফিসে সম্মানজনক অবস্থান নিশ্চিত করবে বলে মনে করছেন অনেকেই।

তবে উদ্বোধনী দিনে সিনেমাটির বক্স অফিসের সম্ভাবনা অনেকটাই ম্লান হতে যাচ্ছে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নেতিবাচক প্রতিক্রিয়া দিয়ে শুরু হয়েছে ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস যাত্রা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেশীরভাগ দর্শক। এখানেই শেষ নয়, ‘সার্কাস’ সিনেমাকে নির্মাতা রোহিত শেঠির ক্যারিয়ারের সবচেয়ে বাজে সিনেমা হিসেবে অভিহিত করছেন অনেকে। সাথে রনভীর সিং তার অতি-অভিনয়ের জন্য সমালোচিত হয়েছেন দর্শকদের কাছে।

দর্শকদের পাশাপাশি সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেশীরভাগ চলচ্চিত্র সমালোচক। বেশীরভাগ ক্ষেত্রে সিনেমাটি সমালোচকদের কাছে ২ থেকে ২.৫ স্টার পেয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিক্রিয়ায় এমনটাই লক্ষ্য করা গেছে।

ক্রমিক নাম প্রতিক্রিয়া
০১ ই-টাইমস ২.০ স্টার
০২ দ্যা কুইন্ট ১.৫ স্টার
০৩ ইন্ডিয়া টুডে ২.০ স্টার
০৪ টাইমস নাও ২.৫ স্টার
০৫ পিঙ্কভিলা ২.৫ স্টার
০৬ রেডিফ ১.৫ স্টার
০৭ বলিউড হাঙ্গামা ২.০ স্টার
০৮ কইমই ২.০ স্টার
০৯ তারান আদর্শ ২.০ স্টার
১০ ফিল্ম কম্পানিয়ন ২০২২ সালের সবচেয়ে বাজে সিনেমা

এদিকে গত রোববার থেকে শুরু হয়েছিলো ‘সার্কাস’ সিনেমাটি অগ্রিম টিকেট বিক্রি। কিন্তু অগ্রিম টিকেট বিক্রিতে দর্শকদের গড়পড়তা প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। বুধবার রাত পর্যন্ত সিনেমাটির মাত্র ২৮,০০০ টিকেট অগ্রিম বিক্রি হয়েছে। আর ভারতের জাতীয় তিনটি চেইন মাল্টিপ্লেক্স চেইন পিভিআর, ইনোক্স এবং সিনেমাপলিসে অগ্রিম টিকেট বিক্রি থেকে সিনেমাটি আয় করেছে মাত্র ১ কোটি রুপি। প্রাথমিক অনুমান থেকে ধারণা করা হয়েছিলো সে ‘সার্কাস’ মুক্তির উদ্বোধনী দিনে ১০ থেকে ১২ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

উল্লেখ্য যে, কমেডি নির্ভর এই সিনেমাটিতে রনভীর সিং দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। জানা গেছে শেক্সপিয়ারের বিখ্যাত নাটক ‘দ্যা কমেডি অফ এরোর’ এর উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে সিনেমাটি। রনভীর সিং ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন জ্যাকলিন ফার্নান্দেজ, পূজা হেগড়ে, বরুণ শর্মা, জনি লিভার, সিদ্ধার্থ যাদব এবং সঞ্জয় মিশ্র। দীপিকাকে একটি গানে অতিথি চরিত্রে দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও কমেডি ইউনিভার্সের ভিত্তিটা বুঝতে দর্শকদের আরো অপেক্ষা করতে হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালে ‘সিম্বা’ সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার হওয়ার পর রনভীর সিং অভিনীত দুটি সিনেমা বক্স অফিসে ডিজাস্টার হয়েছে। গত বছরের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘৮৩’ সিনেমার পর চলতি বছরে এই তারকার ‘জয়েসভাই জোর্দার’ও প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। আর ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস ফলাফল এখনো চূড়ান্ত না হলেও প্রাথমিক প্রতিক্রিয়া ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছে না। সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের প্রতিক্রিয়া থেকে অনুমান করা যাচ্ছে যে, রনভীর সিং অভিনীত ডিজাস্টার সিনেমার তালিকায় যুক্ত হতে যাচ্ছে ‘সার্কাস’।

অন্যদিকে মহামারী শেষে রোহিত শেঠি পরিচালিত ‘সুরিয়াবংশী’ সিনেমা দিয়ে শুরু হয়েছিলো বলিউডের সিনেমা মুক্তির ধারাবাহিকতা। গত বছরের দীপাবলিতে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। অক্ষয় কুমার এবং ক্যাটরিনা কাইফের সাথে সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন অজয় দেবগণ এবং রনভীর সিং। ‘সুরিয়াবংশী’ মুক্তির দীর্ঘ এক বছর পর ‘সার্কাস’ সিনেমা নিয়ে হাজির হয়েছেন আলোচিত এই নির্মাতা। তবে সম্ভবত ‘সানডে’ সিনেমার পর আবারো বক্স অফিসে ব্যর্থতার স্বাদ নিতে যাচ্ছেন রোহিত শেঠি।

আরো পড়ুনঃ
‘সার্কাস’ বক্স অফিস: গড়পড়তা অগ্রিম টিকেট বিক্রিতে মোটামুটি শুরুর অপেক্ষা
‘সার্কাস’ ট্রেলার প্রকাশঃ এবার আসছে রোহিত শেঠির কমেডি ইউনিভার্স
কমেডি ইউনিভার্সের কথা নিশ্চিত করলেন নির্মাতা রোহিত শেঠি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত