বলিউডের ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার তালিকায় ‘শমশেরা’

সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার

সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার

করোনা পরবর্তি সময়ে ‘সুরিয়াবংশী’ সিনেমার সাফল্যের মাধ্যমে ভালোভাবেই হয়েছিলো প্রেক্ষাগৃহে বলিউডের সিনেমার প্রত্যাবর্তন। কিন্তু এরপর থেকে বলিউডের বক্স অফিসের গল্পটা দুঃস্বপ্নের। ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত একাধিক বলিউড সিনেমা মুখ থুবড়ে পরতে দেখা গেছে। ২০২২ সালের প্রথম ছয় মাস শেষে বলিউডের সেই দুঃস্বপ্নের যাত্রা আরো দীর্ঘায়িত হয়েছে। এবার বলিউডের ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার তালিকায় যুক্ত হলো যশ রাজ ফিল্মসের ‘শমশেরা’।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে প্রথম সপ্তাহান্তের পর সোমবার সিনেমাটির আয় কমেছে আগের দিনের চেয়ে ৬৫%। প্রথম দিনের সাথে তুলনা করলে চতুর্থদিন বড় সেন্টারগুলোতে সিনেমাটির আয় কমেছে ৭৫%, আর ম্যাস সেন্টারে এই পতনের পরিমাণ ৬৫%-এর মত। বক্স অফিসে প্রত্যাশার চেয়ে অনেক কম আয়ে শুরু করা সিনেমাটি চতুর্থ দিনেই বলিউডের ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার তালিকায় নাম লিখিয়েছে।

মুক্তির চতুর্থ দিন সোমবার সিনেমাটি বক্স অফিস আয় করেছে মাত্র ২.৭৫-৩ কোটি রুপি। সবমিলিয়ে প্রথম সপ্তাহান্তে রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৩৪ কোটি রুপি। এই ধারা হিসেবে প্রথম সপ্তাহে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়াবে ৪০-৪১ কোটি রুপি। এরপর দ্বিতীয় সপ্তাহে বক্স অফিসে সিনেমাটির আর কোন সম্ভাবনা থাকছে না। কারন আগামী সপ্তাহে মুক্তি পেতে যাচ্ছে ‘এক ভিলেন ২’ সিনেমাটি।

ভারতে চার হাজারেরও বেশী স্ক্রিনে মুক্তি পেয়েছিলো রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি। সিনেমাটি মুক্তির আগের ব্যাপকভাবে প্রচারণাও চালিয়েছিলেন রনবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং ভানি কাপুর। কিন্তু মুক্তির পর দর্শকদের কাছে পুরোপুরি প্রত্যাখ্যাত হয়েছে সিনেমাটি। প্রথম চারদিনে সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণ নিম্নরূপ –
প্রথম দিন (শুক্রবার) – ১০ কোটি রুপি
দ্বিতীয় দিন (শনিবার) – ১০ কোটি রুপি
তৃতীয় দিন (রবিবার) – ১১ কোটি রুপি
চতুর্থ দিন (সোমবার) – ২.৮৫ কোটি রুপি

সাম্প্রতিক সময়ে বলিউডের বড় বাজেটের সিনেমাগুলোর বক্স অফিসে মুখ থুবড়ে পরা নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমাই সফলতার মুখ দেখতে পারেনি। করণ মালহোত্রা পরিচালিত তারকাবহুল ‘শমশেরা’ সিনেমাটির মাধ্যমে বক্স অফিসের চলমান এই দুঃসময় কাটিয়ে উঠার প্রত্যাশা করছিলেন সংশ্লিষ্টরা। কিন্তু সিনেমাটির বক্স অফিস ফলাফলে শেষ পর্যন্ত সেই প্রত্যাশার কোন প্রতিফলন পাওয়া যায়নি।

২০২২ সালের প্রথম ছয় মাসে বক্স অফিসে ডিজাস্টার হওয়া বড় বাজেটের সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘বচ্চন পান্ডে’, ‘জার্সি’, ‘হিরোপান্তি ২’, ‘রানওয়ে ৩৪’, ‘জয়েসবাই জোর্দার’, ‘ধাকড়’ এবং ‘সম্রাট পৃথ্বীরাজ’। এবার এই তালিকায় যুক্ত হলো ‘শমশেরা’ সিনেমাটি। অন্যদিকে বলিউডের সিনেমার বাজারে ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর হিন্দি সংস্করণ অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। বলিউডের সিনেমাকে পিছনে ফেলে হিন্দি সিনেমার বাজারে সর্বকালের সবচেয়ে বেশী আয়ের সিনেমার তালিকায় প্রথম দুটি স্থান দখল করে নিয়েছে দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ।

এদিকে, ‘শমশেরা’ সিনেমার ব্যর্থতা আবারো যশ রাজ ফিল্মসকে প্রশ্নবিদ্ধ করেছে। সাম্প্রতিক সময়ে বলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠানের টানা পাঁচটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। ব্যর্থ হওয়া এই সিনেমাগুলোর তারকাদের তালিকায় রয়েছে রনভীর সিং, রনবীর কাপুর এবং অক্ষয় কুমারের মত নাম। যশ রাজ ফিল্মসের বক্স অফিসে শেষ ভরসা হিসেবে আছে আগামী বছর মুক্তি প্রতীক্ষিত শাহরুখ খান এবং সালমান খান অভিনীত ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’ সিনেমাগুলো।

প্রসঙ্গত, করণ মালহোত্রার পরিচালনায় সিনেমাটির মাধ্যমে প্রায় চার বছর পর বড় পর্দায় ফিরেছেন রনবীর কাপুর। যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘শমশেরা’ সিনেমাটি কাজা নামে একটি শহরের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। সেখানে ইংরেজদের অমানুষিক অত্যাচার থেকে মানুষকে রক্ষ্যা করতে লড়াই করে যাওয়া এক যোদ্ধার গল্প দেখা যাবে সিনেমাটি। সিনেমাটির প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। সিনেমাটিতে তার অভিনীত চরিত্রের নাম শুদ্ধ সিং।

আরো পড়ুনঃ
৬ মাসে ৬ ডিজাস্টার: বলিউড বক্স অফিসে সিনেমা প্রতি ক্ষতি ১০০ কোটির বেশী!
বক্স অফিসে মুখ থুবড়ে পরা বলিউডের ইতিহাসের বিগ বাজেটের ৮টি সিনেমা
দক্ষিণের সিনেমা মানেই ব্লকবাস্টারঃ হিন্দি ডাব করা সিনেমার কঠিন বাস্তবতা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d