প্রথম দিনে বক্স অফিসে ভালো শুরুতে ব্যর্থ রনবীর কাপুরের ‘শমশেরা’

রনবীর কাপুরের ‘শমশেরা’

রনবীর কাপুরের ‘শমশেরা’

আজ (২২শে জুলাই) মুক্তি পেয়েছে বলিউডের আরো একটি বড় বাজেটের সিনেমা। রনবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং ভানি কাপুর অভিনীত সিনেমাটির নাম ‘শমশেরা’। যশ রাজ ফিল্মস প্রযোজিত এই সিনেমাটি ভারতে মোট ৪,৩৫০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। সাম্প্রতিক অতীতের সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর মধ্যে একটি হওয়ায় ‘শমশেরা’ নিয়ে প্রত্যাশাও ছিলেন অনেক। কিন্তু জানা গেছে প্রথম দিনে বক্স অফিসে ভালো শুরু করতে ব্যর্থ রনবীর কাপুরের ‘শমশেরা’।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি প্রথম দিনে প্রত্যাশার চেয়ে অনেক খারাপ শুরু করেছে। সিনেমাটির সকাল এবং দুপুরের প্রদর্শণীগুলোতে মাত্র ১৫% এর মত দর্শক উপস্থিতি পাওয়া গেছে। ভারতে ৪,৩৫০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া সিনেমাটি নিয়ে সংশ্লিষ্টদের প্রত্যাশা অনেক বেশী ছিলো। গতকাল পর্যন্ত সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রির হিসেবে ২৫% এর মত দর্শক সমাগম আশা করেছিলেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

মুক্তির প্রায় এক মাস আগে থেকে সিনেমাটির প্রচারণা করছেন নির্মাতারা। বিশেষ করে ট্রেলার প্রকাশকে কেন্দ্র করে সিনেমাটির প্রধান তারকারা ভারতের বিভিন্ন শহর ঘুরে বেড়িয়েছেন। বক্স অফিসে খারাপ শুরুর পরও সিনেমাটির আয় নিয়ে ভালো কিছু আশা করছেন সংশ্লিষ্টরা। বিশাল পরিসরে মুক্তির পাশাপাশি প্রচারণার কারনে শহর কেন্দিক মাল্টিপ্লেক্সগুলোতে সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রি ভালো হয়েছে। তবে একক স্ক্রিনে অগ্রিম টিকেট বিক্রি আশাব্যঞ্জক নয় বলে জানা গেছে।

ম্যাস সেন্টারগুলোর একক স্ক্রিনে অগ্রিম টিকেট বিক্রি তেমন প্রত্যাশার চেয়ে কম হওয়ার কারনে প্রথম দিনে বক্স অফিসে ভালো ফলাফলের জন্য বিকেল এবং রাতের প্রদর্শনীতে দর্শক সমাগম বৃদ্ধি খুবই জরুরী। এখন পর্যন্ত প্রেক্ষাগৃহগুলোতে সিনেমাটির টিকেট বিক্রি বিবেচনা করলে প্রথম দিনে রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়াতে পারে ১২-১৩ কোটি রুপি। ‘শমশেরা’ এর মত বড় বাজেটের সিনেমার জন্য এই আয় অবশ্যই হতাশার।

এদিকে বক্স অফিসে আশানুরূপ শুরু করতে ব্যর্থ হওয়া রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কোন কোন দর্শক সিনেমাটির প্রশংসা করলেও সিনেমাটি নিয়ে অনেকেই নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বলিউডের অন্যতম আলোচিত চিত্র সমালোচক তারন আদর্শ সিনেমাটিকে মাত্র ১.৫ রেটিং দিয়েছেন। শেষ পর্যন্ত সিনেমাটির ভাগ্যে কি আছে সেটা বোঝার জন্য প্রথম সপ্তাহান্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সাম্প্রতিক সময়ে বলিউডের অন্যতম আলোচিত প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মসে বেশ কয়েকটি আলোচিত সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরতে দেখা গেছে। এর আগে চলতি বছরে রনভির সিং অভিনীত ‘জয়েসভাই জোর্দার’ এবং অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাগুলোর বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো। এবার রনবীর কাপুর এবং সঞ্জয় দত্তকে নিয়ে ‘শমশেরা’ সিনেমাটি সেই তালিকায় নাম লিখায় কিনা সেটা সময়ই বলে দিবে।

যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘শমশেরা’ সিনেমাটি কাজা নামে একটি শহরের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। সেখানে ইংরেজদের অমানুষিক অত্যাচার থেকে মানুষকে রক্ষ্যা করতে লড়াই করে যাওয়া এক যোদ্ধার গল্প দেখা যাবে সিনেমাটি। সিনেমাটির প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। সিনেমাটিতে তার অভিনীত চরিত্রের নাম শুদ্ধ সিং। রনবির কাপুর এবং সঞ্জয় দত্ত ছাড়াও সিনেমাটির অন্যতম প্রধান একটি চরিত্রে দেখা যাবে ভানি কাপুরকে।

আরো পড়ুনঃ
‘শমশেরা’ অগ্রিম বুকিং রিপোর্টঃ প্রথম দিনে মোটামুটি আয়ের প্রত্যাশা
ঐতিয্য ফিরিয়ে আনার যাত্রায় বলিউডের প্রথম বাজির ঘোড়া ‘শমশেরা’
বড় পর্দায় প্রথমবারঃ ‘শমশেরা’ সিনেমার সাথে আসছে ‘পাঠান’ টিজার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d