প্রথম সপ্তাহান্তেই ধরাশয়ী রনবীর কাপুরের ‘শমশেরা’: বাতিল হচ্ছে প্রদর্শনী

রনবীর কাপুরের ‘শমশেরা’

রনবীর কাপুরের ‘শমশেরা’

করণ মালহোত্রা পরিচালিত রনবীর কাপুরের ‘শমশেরা’ গত শুক্রবার মুক্তির পর প্রেক্ষাগৃহে দর্শকদের কাছ থেকে পুরোপুরি প্রত্যাখ্যাত হয়েছে। রনবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং ভানি কাপুর অভিনীত যশ রাজ ফিল্মসের এই সিনেমাটি প্রত্যাশার চেয়ে অনেক কম আয়ের মাধ্যমে বক্স অফিসে যাত্রা শুরু করেছে। উদ্বোধনী দিনে ১০.২৫ কোটি রুপির পর দ্বিতীয় দিনে বক্স অফিসে কোন প্রগতি দেখা যায়নি। দ্বিতীয় সিনেমা বক্স অফিসে সিনেমাটির আয় ছিলো মাত্র ১০.৫০ কোটি রুপি।

দ্বিতীয় দিনে বক্স অফিসে কোন প্রগতি না পাওয়া রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি তৃতীয় দিনেও প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মুক্তির তৃতীয় দিনেও বক্স অফিসে তেমন কোন প্রগতি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে এই সিনেমাটি। প্রাথমিক ধারনা অনুযায়ী, তৃতীয় দিনে ‘শমশেরা’ সিনেমাটি ১০.৫০ থেকে ১১ কোটি রুপি আয় করতে যাচ্ছে। ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমার পর এই সিনেমাটিও প্রথম সপ্তাহান্তেই ধরাশয়ী হতে যাচ্ছে।

‘শমশেরা’ সিনেমাটির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে মাল্টিপ্লেক্স দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা না পাওয়া। শনিবার সাধারণত মাল্টিপ্লেক্সে ব্যবসার প্রগতি হয়ে থাকে যা ‘শমশেরা’ সিনেমার ক্ষেত্রে দেখা যায়নি। অন্যদিকে একক স্ক্রিনগুলোতে রবিবার দর্শক সমাগম বেশী হতে দেখা যায়, কিন্তু বক্স অফিসে ‘শমশেরা’ সিনেমার আশা বাঁচিয়ে রাখতে যে প্রগতি দরকার সেটা অনেকটাই অসম্ভব বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

এদিকে ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে দর্শকশূন্যতার কারনে ‘শমশেরা’ সিনেমার প্রদর্শনী বন্ধ হচ্ছে বলে জানিয়েছে বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যমগুলো। প্রথমদিনে আশানুরূপ শুরুতে ব্যর্থ হওয়ার পর দ্বিতীয় দিনে মাল্টিপ্লেক্সে সিনেমাটির প্রদর্শনী কমিয়ে দিয়েছিলেন প্রেক্ষাগৃহ মালিকরা। অন্যদিকে ভারতের একক স্ক্রিনগুলোতে পর্যাপ্ত অথবা কোন দর্শক না থাকার কারনে সিনেমাটির বেশ কয়েকটি প্রদর্শনী বাতিল হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে বক্স অফিসে আশানুরূপ শুরু করতে ব্যর্থ হওয়া রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কোন কোন দর্শক সিনেমাটির প্রশংসা করলেও সিনেমাটি নিয়ে অনেকেই নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বলিউডের অন্যতম আলোচিত চিত্র সমালোচক তারন আদর্শ সিনেমাটিকে মাত্র ১.৫ রেটিং দিয়েছেন। শেষ পর্যন্ত সিনেমাটির ভাগ্যে কি আছে সেটা বোঝার জন্য প্রথম সপ্তাহান্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

করোনা পরবর্তি সময়ে বলিউডের সিনেমার বক্স অফিস যাত্রা আবারো সবাইকে হতাশ করেছে। চলতি বছরে ২/৩টি সিনেমা ছাড়া মুক্তিপ্রাপ্ত সবগুলো সিনেমাই বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। এরমধ্যে রয়েছে ‘বচ্চন পাণ্ডে’, ‘জার্সি’, ‘হিরোপান্তি ২’, ‘রানওয়ে ৩৪’, ‘অ্যাটাক’, ‘ধাকাড়’, ‘জয়েসবাই জোর্দার’ এবং ‘সম্রাট পৃথ্বীরাজ’ এরমত বিগ বাজেটের সিনেমা। ‘শমশেরা’ সিনেমার মাধ্যমে বক্স অফিসে ভালো কিছুর প্রত্যাশা করেছিলেন সবাই, কিন্তু সেটাও অধরা থেকে গেছে।

এদিকে, ‘শমশেরা’ সিনেমার ব্যর্থতা আবারো যশ রাজ ফিল্মসকে প্রশ্নবিদ্ধ করেছে। সাম্প্রতিক সময়ে বলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠানের টানা পাঁচটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। ব্যর্থ হওয়া এই সিনেমাগুলোর তারকাদের তালিকায় রয়েছে রনভীর সিং, রনবীর কাপুর এবং অক্ষয় কুমারের মত নাম। যশ রাজ ফিল্মসের বক্স অফিসে শেষ ভরসা হিসেবে আছে আগামী বছর মুক্তি প্রতীক্ষিত শাহরুখ খান এবং সালমান খান অভিনীত ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’ সিনেমাগুলো।

প্রসঙ্গত, করণ মালহোত্রার পরিচালনায় সিনেমাটির মাধ্যমে প্রায় চার বছর পর বড় পর্দায় ফিরেছেন রনবীর কাপুর। যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘শমশেরা’ সিনেমাটি কাজা নামে একটি শহরের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। সেখানে ইংরেজদের অমানুষিক অত্যাচার থেকে মানুষকে রক্ষ্যা করতে লড়াই করে যাওয়া এক যোদ্ধার গল্প দেখা যাবে সিনেমাটি। সিনেমাটির প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। সিনেমাটিতে তার অভিনীত চরিত্রের নাম শুদ্ধ সিং।

আরো পড়ুনঃ
আবারো বলিউডে ব্যর্থতার ছায়াঃ দ্বিতীয় দিনেই পতনের মুখে ‘শমশেরা’
প্রথম দিনে বক্স অফিসে ভালো শুরুতে ব্যর্থ রনবীর কাপুরের ‘শমশেরা’
‘শমশেরা’ বক্স অফিস রিপোর্টঃ প্রথম দিনে প্রত্যাশা পূরণে ব্যর্থ রনবীর 

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d