যে পাঁচটি বক্স অফিস মিথ ভেঙ্গে দিলো অজয়ের ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’

ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’

অজয় দেবগন, অক্ষয় খান্না, টাবু এবং শ্রিয়া সরণ অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলেছে। মুক্তি চার সপ্তাহ পর ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২১০ কোটি রুপি। চলতি বছরে বলিউডের সিনেমাগুলোর ধারাবাহিক ব্যর্থতার বিপরীতে নির্মাতাদের মুখে হাসি ফুটিয়েছে সিনেমাটি। এর মাধ্যমে বক্স অফিসের বেশ কয়েকটি প্রচলিত মিথ ভেঙ্গে দিয়েছে এই সিনেমা। চলুন দেখা নেয়া ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’-এর ভেঙ্গে দেয়া পাঁচটি বক্স অফিস মিথ।

০১। হিন্দি রিমেকের দিন শেষ
ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’ মুক্তির আগে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত হিন্দি রিমেক ‘জার্সি’, ‘হিটঃ দ্য ফার্স্ট কেস’ এবং ‘বিক্রম ভেধা’ সিনেমাগুলো বক্স অফিস মুখ থুবড়ে পরে। মূল সিনেমার পরিচালকদের দ্বারা নির্মিত হওয়ার পরও সিনেমাগুলো প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছে। ‘দৃশ্যাম ২’ মুক্তির আগে বক্স অফিসে এই সিনেমাটির ভাগ্য নিয়ে সন্ধিহান ছিলেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। হিন্দি রিমেকের দিন শেষ উল্লেখ করে দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ নির্মানের বিরুদ্ধেও মত দেন অনেকে। কিন্তু বক্স অফিসে ২০০ কোটি রুপির বেশী আয়ের মাধ্যমে সেই মিথ ভেঙ্গে দিলো এই সিনেমা।

০২। মূল মালয়ালাম সিনেমা ওটিটি’তে পাওয়া যাচ্ছে
‘বিক্রম ভেধা’ সিনেমাটির ব্যর্থতার অন্যতম প্রধান কারণ হিসেবে মূল তামিল সিনেমার ওটিটি প্লাটফর্মে পাওয়া যাওয়ার বিষয়টির কথা বলছেন অনেকে। একইভাবে ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’ সিনেমাটি নিয়েও সেই শঙ্কা দেখা গিয়েছিলো। কারণ মোহনলাল অভিনীত এই সিনেমার মূল সংস্করণটি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছিলো দুই বছর আগে। অজয়ের ‘দৃশ্যাম ২’ সিনেমা শেষ পর্যন্ত সব অনিশ্চয়তাকে পিছনে ফেলে বক্স অফিসে আলোড়ন তুলতে সক্ষম হয়েছে। ওটিটি’তে পাওয়া স্বত্বেও সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছে ‘দৃশ্যাম ২’।

০৩। শুধুমাত্র বড় আয়োজনের অ্যাকশন সিনেমাই বক্স অফিসে সফল হয়
চলতি বছরের বক্স অফিসে ব্লকবাস্টার সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘আরআরআর’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘ব্রহ্মাস্ত্র’ এবং ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’। এই প্রতিটি সিনেমাই বড় আয়োজনে নির্মিত অ্যাকশন সিনেমা ছিলো। কিন্তু ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’ বক্স অফিসে শুধুমাত্র বড় আয়োজনের অ্যাকশন সিনেমার সফলতার প্রচলিত ধারণা ভেঙ্গে দিয়েছে। অন্য সিনেমাগুলোর তুলনায় ‘দৃশ্যাম ২’ মধ্যম বাজেটে নির্মিত হয়েছে। কিন্তু গল্প, চিত্রনাট্য এবং দুর্দান্ত অভিনয়ের গুনে সিনেমাটি বক্স অফিসে রীতিমত ঝড় তুলতে সক্ষম হয়েছে।

০৪। চার্টবাস্টার গান বক্স অফিস সাফল্যের জন্য আবশ্যক
বলিউডের সিনেমার ক্ষেত্রে আরো একটি প্রচলিত ধারণা হচ্ছে বক্স অফিসে সফলতার জন্য চার্টবাস্টার গান একটি আবশ্যক বিষয়। ‘ভুল ভুলাইয়া ২’, ‘ব্রহ্মাস্ত্র’ এবং ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমাগুলোর ক্ষেত্রেও এমনটা দেখা গেছে। কিন্তু ‘দৃশ্যাম ২’ এই ধারনাকেই ভুল প্রমাণ করেছে। সিনেমাটির কোন গানই সেই অর্থে চার্টবাস্টার না হওয়ার পরও বক্স অফিসে ভালো আয় করেছে। বরং সিনেমাটির গানগুলো গল্পের আবশ্যকা প্রকাশ করতে বিভিন্ন দৃশ্যে ব্যবহার করা হয়েছে। চার্টবাস্টার গান ছাড়াও বক্স অফিসে সাফল্য পাওয়া যায় সেটি প্রমাণ করছে ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’ সিনেমাটি।

০৫। বয়কট বলিউড সিনেমার ব্যবসাকে প্রভাবিত করছে
বলিউড নির্মাতা এবং তারকাদের কাছে ‘বয়কট বলিউড’ এক আতংকের বিষয় হয়ে দাঁড়িয়েছিলো। চলতি বছরে বড় বাজেটের বেশ কয়েকটি সিনেমার বক্স অফিস ব্যর্থতার কারণ হিসেবে বয়কটকে দায়ী করা হয়ে থাকে। কিন্তু ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’ প্রমাণ করেছে যে, বিষয়বস্তু ভালো হলে দর্শককে প্রেক্ষাগৃহে আসা থেকে কেউ আটকাতে পারবে না। বিষয়বস্তু ভালো হলে যেকোন সিনেমা যেকোন বাধা উপেক্ষা করে বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হবে। ‘দৃশ্যাম ২’ সিনেমার মাধ্যমে নির্মাতারা দেখিয়ে দিয়েছেন যে দর্শকদের আগ্রহ তৈরি করতে পারলে সে সিনেমা প্রেক্ষাগৃহে দর্শক টানতে সফল হবে।

ভারতীয় সিনেমার অন্যতম জনপ্রিয় সাসপেন্স থ্রিলার ‘দৃশ্যাম’ সিনেমায় দেখা গিয়েছিলো বিজয় সালগাঁওকর তার পরিবারকে পুলিশ হেফাজত থেকে বাঁচাতে সফল হয়েছে। কিন্তু ৭ বছর পর মামলাটি পুনরায় খোলার কারনে গল্পের নতুন মোড় নিয়ে আসবে এই সিক্যুয়ালটি। গল্পে দেখা যাবে প্রথম পর্বে দেখানো হত্যা মামলার জন্য স্বীকারোক্তি দিচ্ছেন বিজয়। এরপরের গল্পে একের পর এক চমকের সাক্ষী হবেন দর্শকরা। মোহনলাল অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমার হিন্দি রিমেকটি মূল সিনেমার গল্প থেকে কিছুটা ভিন্ন ভাবে নির্মিত হয়েছে বলিউডে।

উল্লেখ্য যে, প্রথম পর্বের মত সিনেমাটির দ্বিতীয় পর্বেও থাকছেন টাবু। নিজের ছেলের হত্যাকারীদের খোঁজে বের করতে টাবুর যাত্রা এই পর্বেও অব্যাহত থাকবে। এছাড়া বিজয়ের পরিবারের প্রতি প্রতিশোধ ‘দৃশ্যাম ২’ সিনেমায় টাবু আরও আক্রমণাত্মক উপায়ে ফিরে আসছেন। অজয় এবং টাবুর এই লড়াইয়ে এবার যুক্ত হচ্ছেন বলিউডের শক্তিমান অভিনেতা অক্ষয় খান্না। বিজয়ের পরিবারের বিরুদ্ধে নতুন করে তদন্তের দায়িত্ব পাওয়া পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে তাকে।

আরো পড়ুনঃ
সর্বাধিক ৫০০ কোটি রুপির সিনেমা উপহার দেয়া ভারতীয় অভিনেতারা
মহামারী পরবর্তি বলিউড বক্স অফিসঃ উৎসবে মুক্তির পরও ব্যর্থ বড় বাজেটের সিনেমা
২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d