বলিউড বক্স অফিস:  রনভীরের টানা তৃতীয় ডিজাস্টার হতে যাচ্ছে ‘সার্কাস’

বলিউড বক্স অফিস

২৩শে ডিসেম্বর ‘সার্কাস’ মুক্তির মাধ্যমে শেষ হচ্ছে ২০২২ সালের বলিউডের সিনেমা মুক্তির ধারাবাহিকতা। রোহিত শেঠি পরিচালিত সিনেমাটি নিয়ে দর্শক এবং ট্রেড বিশেষজ্ঞদের প্রত্যাশাও ছিলো আকাশচুম্বী। কিন্তু চলতি বছরে বলিউড বক্স অফিস ধরে রেখেছে তার ব্যর্থতার ধারাবাহিকতা। উদ্বোধনী দিনে সিনেমাটি থেকে পুরোপুরি মুখ ফিরিয়ে নিয়েছেন দর্শকরা। আর এর মাধ্যমে মহামারী পরবর্তি সময়ে রনভীর সিং অভিনীত টানা তৃতীয় ডিজাস্টার হতে যাচ্ছে ‘সার্কাস’।

বলিউড বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে আরো একটি সিনেমা মুখ থুবড়ে পরতে যাচ্ছে প্রেক্ষাগৃহে। মুক্তির প্রথম দিন সকালে ভারতীয় প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখতে মাত্র ১০% থেকে ১২% দর্শক সমাগম দেখা গেছে। দুপুর এবং বিকেলের প্রদর্শনীতে আরো বেশী পরিমাণ দর্শক সমাগমের প্রত্যাশা থাকলেও সেটি বাস্তবে দেখা যায়নি। ফলশ্রুতিতে মুক্তির আগে আলোচনার জন্ম দেয়া সিনেমাটি যোগ হতে যাচ্ছে বলিউডের ব্যর্থতার মিছিলে। বড় বাজেটের আরো একটি সিনেমা বক্স অফিসে ডিজাস্টার হতে যাচ্ছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

রোহিত শেঠি পরিচালিত ‘সার্কাস’ সিনেমাটির বক্স অফিসের এই বেহাল দশা অনেকটাই চমক হিসেবে দেখা দিয়েছে সংশ্লিষ্টদের কাছে। একক স্ক্রিন থেকে মাল্টিপ্লেক্স – সব ক্ষেত্রেই দেখা গেছে একই চিত্র। দর্শক শূন্যতার কারনে ভারতের বিভিন্ন এলাকায় সিনেমাটির প্রদর্শনী বাতিল হয়েছে বলেও জানা গেছে। রনভীর সিঙয়ের মত তারকার উপস্থিতি স্বত্বেও সিনেমাটি উদ্বোধনী দিনে দুই অংকের আয় নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। প্রাথমিক অনুমান অনুযায়ী, প্রথম দিনে বক্স অফিসে ‘সার্কাস’ সিনেমার আয়ের পরিমাণ দাঁড়াবে ৬.৩৫ থেকে ৭.৩৫ কোটি রুপি।

কোন একক এলাকায় নয়, প্রেক্ষাগৃহে দর্শক শূন্যতা দেখা গেছে পুরো ভারতজুড়ে। রোহিত শেঠি পরিচালিত সিনেমাগুলোর বক্স অফিস আয়ের বড় একটি অংশ আসে মুম্বাই এবং গুজরাট থেকে। এই দুই এলাকায় রোহিত শেঠির বড় একটি অনুরাগী দল রয়েছে বলে বিশ্বাস করা হয়। কিন্তু ‘সার্কাস’ সিনেমাটি এই দুই এলাকায়ও দর্শক টানতে ব্যর্থ হয়েছে। এই দুই এলাকার প্রেক্ষাগৃহেও খুবই সীমিত সংখ্যক দর্শক সিনেমা দেখতে আগ্রহী বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

ক্রিসমাস এবং নতুন বছরের ছুটির কারনে সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন বলিউড সংশ্লিষ্টরা। এছাড়া আগামী ২৫শে জানুয়ারি শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটির আগে বড় আর কোন সিনেমা মুক্তি পাচ্ছে না। কিন্তু প্রথম দিনে সিনেমাটির বক্স অফিস ফলাফল সে সুবিধাকে কাজে লাগানোর কোন ইঙ্গিত বহন করছে না। বরং, ‘সার্কাস’ সিনেমার ব্যার্থতার কারনে ‘দৃশ্যাম ২’ এবং ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাগুলো লাভবান হবে বলে মনে করছেন অনেকে।

গত বছরের দীপাবলিতে মুক্তিপ্রাপ্ত ‘সুরিয়াবংশী’ সিনেমাটি বক্স অফিসে সুপারহিট ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। ‘সার্কাস’ সিনেমার মাধ্যমে বেশ লম্বা বিরতির পর আবারো বক্স অফিসে ব্যর্থ সিনেমা উপহার দিলেন রোহিত শেঠি। এর আগে একটানা বেশ কয়েকটি বাণিজ্যিক সফল সিনেমা উপহার দিয়েছেন রোহিত শেঠি। সেই ধারাবাহিকতায় ‘সার্কাস’ সিনেমাটি নিয়েও প্রত্যাশা ছিলো অনেক। তবে এই নির্মাতার দর্শক গ্রহণযোগ্যতা বিবেচনা করলে নিশ্চিত করেই বলা যায় যে, পরবর্তি সিনেমা ‘সিঙ্ঘাম এগেইন’ দিয়ে আবারো স্বরূপে ফিরবেন রোহিত শেঠি।

অন্যদিকে ২০১৮ সালে ‘সিম্বা’ ব্লকবাস্টার হওয়ার পর একটানা ডিজাস্টারের মুখোমুখি হতে যাচ্ছেন বলিউডের নতুন প্রজন্মের সুপারস্টার রনভীর সিং। মহামারী পরবর্তি সময়ে এই তারকার মুক্তিপ্রাপ্ত ‘৮৩’ এবং ‘জয়েসভাই জোর্দার’ সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। বর্তমানে রনভীর সিং অভিনীত ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’ সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে। করণ জোহর পরিচালিত এই সিনেমায় রনভীরের বিপরীতে অভিনয় করছেন আলিয়া ভাট। আগামী বছরের ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে রোম্যান্টিক গল্পের এই সিনেমা।

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেশীরভাগ দর্শক। এখানেই শেষ নয়, ‘সার্কাস’ সিনেমাকে নির্মাতা রোহিত শেঠির ক্যারিয়ারের সবচেয়ে বাজে সিনেমা হিসেবে অভিহিত করছেন অনেকে। দর্শকদের পাশাপাশি সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চলচ্চিত্র সমালোচকরা। বেশীরভাগ ক্ষেত্রে সিনেমাটি সমালোচকদের কাছে ২ থেকে ২.৫ স্টার পেয়েছে।

উল্লেখ্য যে, কমেডি নির্ভর এই সিনেমাটিতে রনভীর সিং দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। জানা গেছে শেক্সপিয়ারের বিখ্যাত নাটক ‘দ্যা কমেডি অফ এরোর’ এর উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে সিনেমাটি। রনভীর সিং ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন জ্যাকলিন ফার্নান্দেজ, পূজা হেগড়ে, বরুণ শর্মা, জনি লিভার, সিদ্ধার্থ যাদব এবং সঞ্জয় মিশ্র। দীপিকাকে একটি গানে অতিথি চরিত্রে দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও কমেডি ইউনিভার্সের ভিত্তিটা বুঝতে দর্শকদের আরো অপেক্ষা করতে হবে।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে ভালো অবস্থানে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার ২’
নেতিবাচক প্রতিক্রিয়া দিয়ে শুরু হলো ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস যাত্রা
‘সার্কাস’ বক্স অফিস: গড়পড়তা অগ্রিম টিকেট বিক্রিতে মোটামুটি শুরুর অপেক্ষা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত