নতুন বছরে বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করতে আসছে যে ১২টি প্যান ইন্ডিয়া সিনেমা

বক্স অফিসে ইতিহাস

আঞ্চলিকতার সীমানা পেরিয়ে ভারতীয় সিনেমাগুলো প্যান ইন্ডিয়া দর্শকদের কাছে গ্রহণযোগ্যতার বিষয়টি নিয়মিত হয়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বক্স অফিস ফলাফলের দিকে তাকালে এই ধারণা আরো স্পষ্ট হয়ে উঠে। এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ সিনেমার মাধ্যমে ভারতীয় চলচ্চিত্রে যে নতুন মেরুকরণ দেখা গিয়েছিলো সেটি আবারো প্রতিষ্ঠিত হয়েছে ২০২২ সালে। ‘পুষ্পা’ থেকে শুরু করে ‘কান্তারা’ সিনেমাগুলোর প্যান ইন্ডিয়া বক্স অফিসে ইতিহাস সৃষ্টি, সিনেমার আঞ্চলিকতার বিষয়টিকে ম্লান করে দিয়েছে।

তবে শুধু দক্ষিণ নয়, প্যান ইন্ডিয়া দর্শকদের জন্য সিনেমা মুক্তির এই ধারায় এবার যোগ দিচ্ছেন বলিউডের নির্মাতারাও। সাম্প্রতিক সময়ে বলিউডের বড় বাজেটের বেশ কয়েকটি সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তির ঘোষণা দিয়েছেন নির্মাতারা। ২০২৩ সালে মুক্তি বলিউড এবং দক্ষিণ মিলে বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাগুলোর ফার্স্টলুক ইতিমধ্যে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। নতুন বছরে বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করতে পারে এমন ১২টি প্যান ইন্ডিয়া সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

০১। পাঠান
সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে আলোচিত সিনেমা সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। এই সিনেমার মাধ্যমে দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই তারকার সর্বশেষ জন্মদিনে ‘পাঠান’ সিনেমার টিজার প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠেছিলো। এরপর ইতিমধ্যে সিনেমাটির প্রকাশিত দুটি গান দর্শকদের প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। আগামী ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি। আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের সাথে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম।

০২। টাইগার থ্রী
আগামী বছর মুক্তির অপেক্ষায় থাকা আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সের দ্বিতীয় সিনেমা ‘টাইগার থ্রী’। সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় সিনেমাটির মাধ্যমে প্রথমবারের মত স্পাই ইউনিভার্সের পাঠান এবং টাইগারের মধ্যে ক্রসওভার করতে যাচ্ছেন আদিত্য চোপড়া। মানিশ শর্মা পরিচালিত এই সিনেমাটিতে সালমান খানের সাথে অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ এবং ইমরান হাশমি। সিনেমাটিতে ইমরান হাশমিকে খলনায়ক চরিত্রে দেখা যাবে। ২০২৩ সালের ঈদে মুক্তি কথা থাকলেও পিছিয়ে গেছে সিনেমাটির মুক্তি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী বছরের দীপাবলিতে মুক্তি পাবে বহুল প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটি।

০৩। আদিপুরুষ
প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘আদিপুরুষ’। ভারতে মোট পাঁচ ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি প্রতীক্ষিত সিনেমাটি পরিচালনা করছেন ওম রাউত। সিনেমাটির আগামী ১২ই জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু সিনেমাটির টিজার প্রকাশের পর এর ভিএফএক্স নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পিছিয়ে গেছে ‘আদিপুরুষ’ মুক্তি। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুনে মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমাটি। প্রভাস ছাড়াও এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন সাইফ আলী খান এবং কৃতি শেনন। মহাকাব্যিক উপন্যাস রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা।

০৪। কাবজা
প্রশান্ত নীল পরিচালিত রকিং স্টার যশ অভিনীত ‘কেজিএফ’ সিরিজটি ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম আলোচিত এবং সফল সিনেমা। ‘কেজিএফ’ সিরিজের দুই সিনেমার মাধ্যমে কন্নড় ইন্ডাস্ট্রি রাতারাতি সবার আগ্রহের কেন্দ্রবিদুতে পরিণত হয়েছে। বর্তমানে কন্নড় ইন্ডাস্ট্রির বেশ কয়েকটি বড় বাজেটের অ্যাকশন সিনেমা নির্মানাধীন রয়েছে। চলতি বছরে মুক্তি পাচ্ছে কন্নড়ের আরো একটি প্যান ইন্ডিয়া সিনেমা। আর চন্দ্রুর পরিচালনায় এই সিনেমাটির নাম ‘কাবজা’। উপেন্দ্র, শ্রিয়া শরণ, প্রকাশ রাজ এবং কিচ্চা সুদীপ (একটি বর্ধিত ক্যামিও চরিত্রে) সিনেমাটি বক্স অফিসে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে বলে মনে করছেন সবাই।

০৫। বীর দৌদলে সাত
নির্মাতা মহেশ মাঞ্জরেকার পরিচালিত মারাঠি পিরিয়ড ড্রামা ‘বীর দৌদলে সাত’ সিনেমায় অভিনয় করছেন অক্ষয় কুমার। ভাসিম কুরেশি প্রযোজিত এই সিনেমাটিতে অক্ষয় কুমারকে দেখা যাবে ছত্রপতি শিবাজি মহারাজ চরিত্রে। ভারতের ইতিহাসে অন্যতম গৌরবময় ও নিঃস্বার্থ আত্মত্যাগের গল্প নিয়ে নির্মিত হতে যাচ্ছে এই সিনেমা। মুম্বাইয়ে অনুষ্ঠিত একটি জমকালো অনুষ্ঠানে, ঘোষণা করা হয়েছে অক্ষয় কুমারের এই মারাঠি প্যান ইন্ডিয়া সিনেমাটি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী দীপাবলিতে মুক্তি পেতে যাচ্ছে আলোচিত এই প্যান ইন্ডিয়া সিনেমা।

০৬। জওয়ান
বলিউড বাদশা শাহরুখ খানের আরো একটি প্রতীক্ষিত সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী বছর। ‘জওয়ান’ নামের এই সিনেমাটি পরিচালনা করছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। শাহরুখ খানের ক্যারিয়ারের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা হতে যাচ্ছে জওয়ান। সিনেমাটিতে অভিনয় করছেন বলিউড এবংদক্ষিণের একঝাক তারকা। শাহরুখ খানের সাথে সিনেমাটিতে আরো অভিনয় করছেন নয়নতারা, সানিয়া মালহোত্রা, সুনীল গ্রোভার, যোগী বাবু সহ আরো অনেকে। আগামী বছরের ২রা জুন হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের ‘জওয়ান’।

০৭। সালার
কন্নড় সিনেমার আলোচিত নির্মাতা প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার ব্যবসা করছে। মুক্তির প্রথম সপ্তাহে ইতিমধ্যে সিনেমাটি ভেঙ্গে দিয়েছে একাধিক বক্স অফিসে রেকর্ড। পাঁচ ভাষায় মুক্তিপ্রাপ্ত সিনেমাটি এক সপ্তাহেই ছাড়িয়ে গেছে অনেকগুলো ব্লকবস্টার সিনেমার বক্স অফিস আয়কে। বর্তমানে প্রশান্ত নীলের ‘সালার’ সিনেমাটি নির্মানাধীন রয়েছে। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার সফলতায় প্রভাসের ‘সালার’ নিয়ে সবার আগ্রহ আকাশচুম্বী। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী বছরের সেপ্টেম্বরে প্যান ইন্ডিয়া মুক্তি পাচ্ছে প্রভাসের বহুল প্রতীক্ষিত ‘সালার’ সিনেমাটি।

০৮। ইন্ডিয়ান ২
শঙ্করের পরিচালনায় কামাল হাসান অভিনীত ‘ইন্ডিয়ান ২’ সিনেমাটির নির্মান কাজ বেশ লম্বা সময় ধরে স্থগিত রয়েছে। প্রয়োজকদের সাথে পরিচালক শঙ্করের বিরোধ এবং অন্যান্য কারনে বন্ধ ছিলো সিনেমাটির কাজ। সম্প্রতি জানা গেছে আবারো শুরু হয়েছে ‘ইন্ডিয়ান ২’ সিনেমার দৃশ্যধারনের কাজ। সর্বশেষ খবর অনুযায়ী কমল হাসানের ‘ইন্ডিয়ান ২’ সিনেমার প্রধান এই দুই নারী চরিত্রে অভিনয় করছেন কাজল আগারওয়াল এবং রাকুল প্রীত সিং। লাইকা প্রডাকশন্সের প্রযোজনায় সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন অনিরুদ্ধ রবিচন্দর। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন প্রিয়া ভবানী শঙ্কর, সিদ্ধার্থ সহ আরো অনেকে। ‘বিক্রম’ সিনেমার পর কমল হাসানের আরো একটি বক্স অফিস ঝড়ের অপেক্ষায় সবাই।

০৯। পন্নিয়ান সেলভানঃ পার্ট ২
২০২২ সালে মুক্তিপ্রাপ্ত তামিলের ইন্ডাস্ট্রি হিট হিসেবে বিবচিত হয়েছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ১’ সিনেমাটি। প্রথম পর্বের ঐতিহাসিক সাফল্যের কারনে সিনেমাটির দ্বিতীয় পর্ব নিয়ে দর্শকদের আগ্রহ আকাশচুম্বী। চোল সাম্রাজ্যের গল্পের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। তামিলের পাশাপাশি হিন্দি সিনেমার বাজারেও দুর্দান্ত সাফল্য পেয়েছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ১’। সম্প্রতি মণি রত্নম তার পরিচালিত ‘পন্নিয়ান সেলভান’ দ্বিতীয় পর্ব মুক্তি তারিখ ঘোষণা করেছেন। একটি ভিডিও প্রকাশের মাধ্যমে সিনেমাটির মুক্তির চূড়ান্ত তারিখ নিশ্চিত করেছে এর প্রযোজনা প্রতিষ্ঠান লাইকা প্রোডাকশন্স। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী বছরের ২৮শে এপ্রিল তামিল এবং হিন্দি সহ একাধিক ভাষায় মুক্তি পেতে যাচ্ছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ২’।

১০। অ্যানিম্যাল
‘শমশেরা’ এবং ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পর আবারো অ্যাকশন সিনেমায় ফিরছেন বলিউড তারকা রনভীর কাপুর। ‘অ্যানিম্যাল’ নামের এই সিনেমাটি পরিচালনা করছেন ‘অর্জুন রেড্ডি’ এবং ‘কবির সিং’ খ্যাত নির্মাতা সন্দ্বীপ রেড্ডি ভাঙ্গা। গ্যাংস্টার ড্রামা গল্পে নির্মানাধীন সিনেমাটিতে আরো অভিনয় করছেন অনিল কাপুর, ববি দেওল, রাশমিকা মান্দানা এবং তৃপ্তি দিমিত্রি। হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পাবে ‘অ্যানিম্যাল’। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১১ই আগস্ট মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

১১। সুরিয়া ৪২
তামিল সিনেমার সুপারস্টার অভিনেতা সুরিয়ার ক্যারিয়ারের ৪২তম সিনেমাটি নির্মিত হচ্ছে প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে। নাম ঠিক না হওয়া এই সিনেমাটি বর্তমানে ‘সুরিয়া ৪২’ হিসেবে পরিচিত। ভারতীয় সিনেমার অন্যতম উচ্চাকাঙ্ক্ষী সিনেমা হিসেবে বিবেচিত হয়ে আসছে ‘সুরিয়া ৪২’। এর মাধ্যমে প্রথমবারের মত এক সাথে কাজ করতে যাচ্ছেন সুরিয়ে এবং শিবকুমার। সিনেমাটিতে সুরিয়ার বিপরীতে অভিনয় করছেন বলিউড অভিনেত্রী দিশা পাটনি। জানা গেছে তামিল, তেলুগু, হিন্দি, কন্নড় এবং মালয়ালাম সহ ভারতে মোট ১১টি ভাষায় মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

১২। আরসি ১৫
আলোচিত নির্মাতা শঙ্করের নতুন প্যান ইন্ডিয়া সিনেমায় অভিনয় করছেন রাম চরন এবং কিয়ারা আদভানি। নাম ঠিক না হওয়া সিনেমাটি বর্তমানে ‘আরসি ১৫’ হিসেবে পরিচিত। দিল রাজু প্রযোজিত রাম চরনকে নিয়ে শংকরের সিনেমাটি ঘোষনার পর থেকেই আলোচনায়। কিছুদিন আগে জানা গিয়েছে আলোচিত এই সিনেমাটির আনুমানিক বাজেট ১৬৫ কোটি রুপি। এছাড়া ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী রাম চরনকে নিয়ে শংকরের নতুন সিনেমায় বিশেষ চরিত্রে দেখা যেতে পারে সালমান খানকে। শ্রী ভেঙ্কেটেশরা ক্রিয়েশন্স এর ব্যানারে নির্মিতব্য সিনেমা প্রযোজনা করছেন দিল রাজু এবং শিরিষ। রাম চরন এবং শংকরের এই সিনেয়ামটি আন্তর্জাতিক মানের করে তৈরী করার পরিকল্পনা করছেন এর নির্মাতারা।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত মুক্তি প্রতীক্ষিত প্যান ইন্ডিয়া সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটির জন্য আপনি অপেক্ষায় আছেন সেটা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। বহুল চর্চিত এই সিনেমাগুলো মধ্যে কোন সিনেমা বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করবে বলে আপনি মনে করছেন সেটা জানিয়ে দিতে ভুলবেন না কিন্তু!

আরো পড়ুনঃ
২০২৩ সালে ঝড় তুলতে আসছে বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত ১০টি সিনেমা
ভারতীয় সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে শাহরুখের ‘পাঠান’
২০২৩ সালে বলিউডের যে নতুন জুটিগুলো দর্শক মাতাতে আসছে!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d