‘দৃশ্যাম ২’ ব্লকবাস্টার: ফ্লপের পথে ‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’

‘দৃশ্যাম ২’ ব্লকবাস্টার

মুক্তির তৃতীয় শুক্রবার আবারো বক্স অফিসে দুর্দান্ত আয় করেছেন অজয় দেবগন অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী তৃতীয় শুক্রবার সিনেমাটির আয় ছিলো ৪ কোটি রুপি। তৃতীয় সপ্তাহান্তের প্রথম দিনের আয়ের হিসেবে সিনেমাটির সামনে আছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘আরআরআর’ এবং কাশ্মীর ফাইলস সিনেমাগুলো। এই তালিকায় ‘ব্রহ্মাস্ত্র’ থাকলেও সেদিন মূলত ভারতীয় মাল্টিপ্লেক্সে সিনেমা দিবস হওয়ার কারনে এর আয় বেশী ছিলো। ‘দৃশ্যাম ২’ ব্লকবাস্টার হওয়া নিশ্চিত হলেও ফ্লপের পথে ‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’ সিনেমা দুটি।

মুক্তির তৃতীয় সপ্তাহের প্রথম দিনে ‘দৃশ্যাম ২’ সিনেমার আয় যৌথভাবে ‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’ সিনেমাগুলোর আয়ের চেয়ে বেশী ছিলো। এরমধ্যে ‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’ যথাক্রমে দ্বিতীয় এবং প্রথম সপ্তাহে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। আগের দুই সপ্তাহের বক্স অফিসে ধারাবাহিকতায় তৃতীয় সপ্তাহান্তের শনিবার এবং রবিবার সিনেমাটির আয়ে আবারো প্রবৃদ্ধি হবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। এখন পর্যন্ত ১৬৪ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে ‘দৃশ্যাম ২’ ব্লকবাস্টার হিসেবে আবির্ভূত হয়েছে।

‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘দ্যা কাশ্মীর ফাইলস’ এবং ‘আরআরআর’ সিনেমার পর ‘দৃশ্যাম ২’ চলতি বছরের চতুর্থ সর্বোচ্চ ব্যবসা সফল সিনেমার তালিকায় নাম লিখিয়েছে। অবশ্য ২০২২ সালে বলিউডের ব্যবসা সফল সিনেমার সংখ্যাও খুবই নগণ্য। এই সিনেমাগুলোর বাইরে বলিউডে সফল সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘ভুল ভুলাইয়া ২’, ‘ব্রহ্মাস্ত্র’ এবং ‘কান্তারা’। আর সিনেমাগুলোর মধ্যে ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘আরআরআর’ এবং ‘কান্তারা’ ছিলো দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ।

অজয় দেবগনের ‘দৃশ্যাম ২’ ব্লকবাস্টার হলেও পরের দুই সপ্তাহে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। চলতি বছরে ফ্লপ হওয়া বলিউডের সিনেমার লম্বা তালিকায় নাম লিখিয়েছে ‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’ সিনেমাগুলো। মুক্তির দ্বিতীয় শুক্রবার সিনেমাটির বক্স অফিসে আয়ের পরিমাণ ছিলো মাত্র ১.৭৫ কোটি রুপি। প্রথম শুক্রবারের তুলনায় যা ছিলো ৭০% এর মত। দ্বিতীয় সপ্তাহে বক্স অফিস আয়ে এই পতন স্বাভাবিক হলেও প্রথম সপ্তাহেই সিনেমাটির আয়ের পরিমাণ প্রত্যাশার চেয়ে অনেক কম ছিলো।

অন্যদিকে, মুক্তির প্রথম দিনে আয়ুষ্মান খোরানা অভিনীত ‘অ্যাকশন হিরো’ সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণ ছিলো মাত্র ১.২৫ কোটি রুপি। প্রাসঙ্গিক ভাবেই বরুণ ধাওয়ানের ‘ভেড়িয়া’ সিনেমার চেয়ে এই সিনেমাটির আয় অনেক কম। আর প্রথম দিনে এই আয়ের মাধ্যমে ইতিমধ্যে ‘অ্যাকশন হিরো’ সিনেমার বক্স অফিসে ডিজাস্টার হওয়া অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। সাম্প্রতিক সময়ে আয়ুষ্মান খোরানার সিনেমাগুলোর প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরার ধারাবাহিকতা অব্যাহত রেখেছে ‘অ্যাকশন হিরো’।

বরুণ ধাওয়ান এবং কৃতি শেনন জুটির এই সিনেমাটি মুক্তির আট দিনে বক্স অফিসে আয় করেছে মাত্র ৪০ কোটি রুপি। এই মুহুর্তে বলিউডের সিনেমাগুলোর মধ্যে ‘দৃশ্যাম ২’ স্পষ্টভাবে দর্শকদের আগ্রহের শীর্ষে অবস্থান করছে। এছাড়া ১৬ই ডিসেম্বরের আগ পর্যন্ত বড় কোন সিনেমাও মুক্তি পাচ্ছে না।তাই সামনের দিনগুলোতে ‘দৃশ্যাম ২’ বক্স অফিসে আরো শক্ত অবস্থানে যাবে বলে মনে করছেন বলিউড সংশ্লিষ্টরা। শেষ পর্যন্ত সিনেমাটি বক্স অফিসে ২১৫ থেকে ২২০ কোটি রুপি আয় করবে বলে মনে করছেন অনেকে।

‘ভেড়িয়া’ এবং ‘অ্যাকশন হিরো’ সিনেমাগুলোর ব্যর্থতা চলতি বছরে বলিউড বক্স অফিসে চিত্র আবারো সমানে নিয়ে এসেছে। আগামী ১৬ই ডিসেম্বর ‘অ্যাভাটারঃ দ্যা ওয়ে অফ ওয়াটার’ সিনেমার পর ২৩শে ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে রোহিত শেঠি পরিচালিত ‘সার্কাস’। কমেডি গল্পের এই সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ আকাশচুম্বী। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রনভীর সিং, জ্যাকুলিন ফার্নান্দেজ, পূজা হেগরে, জনি লিভার সহ আরো অনেকে। ‘সার্কাস’ সিনেমা দিয়ে বলিউডের বছর ভালোভাবে শেষ হবে বলে প্রত্যাশা করছেন সবাই।

আরো পড়ুনঃ
বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিক্যুয়েলে নাম লিখালো ‘দৃশ্যাম ২’
চলতি বছরে বিশ্বব্যাপী ৪০০ কোটির বেশী আয় করা দক্ষিনি সিনেমা
‘ভেড়িয়া’ বক্স অফিস: চতুর্থ দিনের আয়ে বড় পতনের মুখে বরুণের সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত