তামিল নাড়ু বক্স অফিসে সর্বকালের সেরা সিনেমা ‘পোনিয়িন সেলভান’

তামিল নাড়ু বক্স অফিসে

তামিল নাড়ু বক্স অফিসে

মণি রত্নম পরিচালিত বহুল আলোচিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির প্রথম পর্ব তামিল নাড়ু বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করেছে। মুক্তির নয় দিনেই সিনেমাটি তামিল নাড়ু বক্স অফিসে ১৫০ কোটি রুপি আয় করেছে৷ চিয়ান বিক্রম, কার্থি, জয়ম রবি, ত্রিশা এবং ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত সময়ের মহাকাব্যটি তামিলনাড়ুর ইতিহাসে ‘বাহুবলী দ্য কনক্লুশন’ এবং ‘বিক্রম’ সিনেমাগুলোর পরে তৃতীয় সিনেমা হিসেবে তামিল নাডুতে ১৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

মুক্তির পর থেকেই ধারাবাহিকভাবে প্রতিদিন সিনেমাটি বক্স অফিসে নতুন নতুন রেকর্ড গড়ে চলেছে। মুক্তির দ্বিতীয় সোমবার তামিল নাড়ু বক্স অফিসে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৭৫ কোটি রুপি। আর এর মাধ্যমে রাজ্যের সর্বকালের সর্বোচ্চ আয়কারী সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছে ‘পোনিয়িন সেলভান’। সিনেমাটি তামিলে কমল হাসানের গ্যাংস্টার থ্রিলার ‘বিক্রম’ সিনেমার সংগ্রহকে ছাড়িয়ে গেছে। তামিল নাড়ুতে ‘বিক্রম’ সিনেমার মোট আয়ের পরিমাণ ছিলো ১৭২ কোটি রুপি।

দ্বিতীয় সপ্তাহে বক্স অফিসে সিনেমাটির আয়ের ধারা অনুযায়ী খুব শীগ্রই তামিল নাড়ু বক্স অফিসে এর আয় ২০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। সবকিছু ঠিক থাকলে তামিলে ২০০ কোটি রুপি আয় করা প্রথম সিনেমা হতে যাচ্ছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’। এছাড়া সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি আয় করেছে। এর মাধ্যমে ‘টু পয়েন্ট জিরো’ এবং ‘বিক্রম’ সিনেমাগুলোর পর বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি রুপি আয় করা তৃতীয় তামিল সিনেমা হচ্ছে ‘পোনিয়িন সেলভান’।

৬০০ কোটি রুপির বেশী আয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের তামিল সিনেমার তালিকায় প্রথমস্থানে রয়েছে রজনীকান্ত অভিনীত ‘টু পয়েন্ট জিরো’। আর ৪৩৫ কোটি রুপি আয়ের মাধ্যমে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কমল হাসানের ‘বিক্রম’ সিনেমাটি। ধারনা করা হচ্ছে ‘বিক্রম’ সিনেমাটির এই আয়কে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে আসাটা ‘পোনিয়িন সেলভান’ সিনেমার জন্য সময়ের ব্যাপার মাত্র। একটি ইন্ডাস্ট্রিতে সর্বকালের উপার্জনকারী সিনেমা দেখা যেখানে বিরল ঘটনা, সেখানে তামিল ইন্ডাস্ট্রি ৩ মাসের ব্যবধানে দুটি সর্বকালের উপার্জনকারী সিনেমা উপহার দিয়েছে।

রাজামৌলী পরিচালিত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার তেলুগু সিনেমা ‘বাহুবলী’ সিরিজের দ্বিতীয় পর্ব তামিলের এই রেকর্ড ধরে রেখেছিলো বেশ লম্বা সময়। তামিল নাড়ু বক্স অফিসে ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমাটির গড়া রেকর্ড ভাঙতে ‘বিক্রম’ সিনেমার সময় লেগেছিলো ৫ বছর। আর ‘বিক্রম’ সিনেমাটির রেকর্ড ভাঙতে ‘পোনিয়িন সেলভান’ সময় নিয়েছে মাত্র পাঁচ মাস। আগামী বছরের গ্রীষ্মে ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির দ্বিতীয় পর্ব বক্স অফিসে আবারো ঝড় তুলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দুই পর্বের ‘পোনিয়িন সেলভান’ একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই সিনেমাটির তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এর আগে বেশ কয়েকবার এই উপন্যাস নিয়ে সিনেমা নির্মানের চেষ্টা হয়ে থাকলেও সেগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত নির্মাতা মনি রত্নম পরিচালিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। একঝাক তারকাদের উপস্থিতি এবং সময়ের প্রেক্ষাপটে সাজানো দুর্দান্ত চিত্রায়নের সাথে নতুন মাত্রা যোগ করেছেন ভারতের কিংবদন্তী সঙ্গীত পরিচালক এআর রহমান।

উল্লেখ্য যে, প্রথম তামিল সিনেমা হিসেবে ‘পোনিয়িন সেলভান’ আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পেয়েছে। সিনেমাটির প্রোডাকশন ডিজাইন করেছেন থোটা থারানি। আর রবি বর্মনের সিনেমাটোগ্রাফিতে এর সম্পাদনার দায়িত্বে রয়েছেন এ. শ্রীকর প্রসাদ। চোল সাম্রাজ্যের যাত্রার বর্ণনা নিয়ে নির্মিত ‘পোন্নিয়ান সেলভান’ ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় ঐতিহাসিক কল্পকাহিনী সিনেমাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হচ্ছে। জানা গেছে ৫০০ কোটি রুপির বেশি বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পোনিয়িন সেলভান’ সিনেমার ঝড়!
তিনদিনে ‘ভালিমাই’ সিনেমাকে ছাড়িয়ে গেলো দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’
‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে পিছিয়ে গেলো চার তামিল সিনেমার মুক্তি

By ফজলে এলাহী

এ সম্পর্কিত