সর্বকালের তৃতীয় সর্বোচ্চ আয়কারী কন্নড় সিনেমা ‘কান্তারা’: পরবর্তী লক্ষ্য ‘কেজিএফ’

কন্নড় সিনেমা ‘কান্তারা’

কন্নড় সিনেমা ‘কান্তারা’

ঋষভ শেট্টি অভিনীত এবং পরিচালিত কন্নড় সিনেমা ‘কান্তারা’ বক্স অফিস আয়ের দিক থেকে আরও শক্তিশালী হয়ে উঠছে। কন্নড়ের পর অন্যান্য ভাষায় সিনেমাটির ডাব সংস্করণও ভাল করছে। শুধু ভারতেই নয়, আন্তর্জাতিক বাজারেও কন্নড় সিনেমা ‘কান্তারা’ ব্যাপক প্রশংসা পাচ্ছে। দ্বিতীয় সপ্তাহে সিনেমাটির হিন্দি, তামিল এবং তেলুগু সংস্করণ মুক্তির পর বক্স অফিসে নতুন নতুন মাইলফলক অতিক্রম করছে এই সিনেমা। জানা গেছে ইতিমধ্যে সর্বকালের তৃতীয় সর্বোচ্চ আয়কারী কন্নড় সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘কান্তারা’।

কন্নড় সংস্করণটি বক্স অফিসে ব্লকবাস্টার হওয়ার পরে, ঋষভ শেট্টির এই সিনেমাটি তামিল, হিন্দি এবং তেলুগুতে ডাব করে মুক্তি দেয়া হয়েছিলো। নির্মাতাদের নেওয়া সিদ্ধান্তটি ইতিমধ্যে খুবই সময়োপযোগী এবং সঠিক হিসাবে পরিণত হয়েছিল। কন্নড়ে মুক্তির প্রথম সপ্তাহে একটি বড় বাণিজ্যিক সাফল্যের কারনে এই ডাব করা সংস্করণগুলি সিনেমাটিকে একটি বিশাল উপল্লখ্য এনে দিয়েছে। এর ধারাবাহিকতায় বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি ২০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করতে চলেছে৷

সিনেমাটির সর্বশেষ বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী, কন্নড় সিনেমা ‘কান্তারা’ মুক্তির ২০ দিন পর বিশ্বব্যাপী বক্স অফিসে ১৭০.০৫ কোটি মোট (সব ভাষা) আয় করেছে। এর মাধ্যমে, ‘কান্তারা’ এখন বিশ্বব্যাপী সর্বোচ্চ আয়কারী কন্নড় সিনেমার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এর মধ্যেই সিনেমাটি ‘বিক্রান্ত রোনা’, ‘জেমস’ এবং ‘৭৭৭ চার্লি’ সিনেমাগুলোকে বিশাল ব্যবধানে পিছনে ফেলে দিয়েছে। গ্রোস আয়ের এই তালিকার প্রথম দুটি অবস্থানে রয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ১’ (২৪০ কোটি রুপি) এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ (১,২৩০ কোটি রুপি)।

এখন পর্যন্ত ‘কান্তারা’ সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে শক্তিশালী অবস্থা ধরে রেখেছে। আর নিশ্চিতভাবে সিনেমাটি কমপক্ষে আগামী কয়েক সপ্তাহ এই আয়ের ধারা অব্যাহত রাখতে সক্ষম হবে। বর্তমানে সিনেমাটির আয়ের ধারা বিবেচনা করলে, ‘কান্তারা’ সিনেমাটি ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার ২৪০ কোটি রুপি ছাড়িয়ে যেতে পারবে। সে হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকারী কন্নড় সিনেমা হিসেবে আবির্ভুত হবে ঋষভ শেঠির ‘কান্তারা’।

‘কান্তারা’ সিনেমাটির এই বক্স অফিসে আয়ের মধ্যে ভারতে নেট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৩৩.৮ কোটি রুপি। ইতিমধ্যে শুধুমাত্র কান্নড় বক্স অফিসে সিনেমাটির নেট আয় ১০০ কোটি রুপি ছাড়িয়েছে। আর হিন্দি, তামিল এবং তেলুগু সংস্করণের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে তেলুগু সংস্করণ। অন্দ্র প্রদেশ এবং তেলাঙ্গা রাজ্যে সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে আয়ে তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত ‘গডফাদার’ সিনেমাকেও ছাড়িয়ে গেছে। এছাড়া হিন্দি সংস্করণ থেকেই ভালো আয় করছে বছরের সবচেয়ে বড় প্যান ইন্ডিয়া চমক ‘কান্তারা’।

গ্রোস আয়ের হিসেবেও সিনেমাটি ইতিমধ্যে ছাড়িয়ে গেছে দক্ষিণ ভারতের বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমাকে। ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার পর প্যান ইন্ডিয়া দর্শকদের কাছে আবারো চমক হিসেবে হাজির হয়েছে কন্নড় সিনেমা ‘কন্তারা’। মুক্তির ২০ দিনের মাথায় সিনেমাটির বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট আয় – ১৩৩.৮০ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস আয় – ১৫৭.৫৫ কোটি রুপি
আনন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস আয় – ১২.৫০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয় – ১৭০.০৫ কোটি রুপি

১৮৭০ সালে প্রেক্ষাপটে নির্মিত হয়েছে বহুল আলোচিত কন্নড় সিনেমা ‘কান্তারা’। সিনেমাটি স্থানীয় দেবতার (ভুটা) গল্পে নির্মিত, যে সুখের বিনিময়ে একজন রাজার সাথে উপজাতির লোকদের বনভূমির ব্যবসা করে। এর বহু বছর পরে, যখন রাজার ছেলে লোভী হয়ে ওঠে এবং জমি ফেরত চায়, তখন ভূতের ক্রোধে সে মারা যায়। গল্পের ভিন্নতা এবং সুন্দর নির্মানশৈলীর কারনে সিনেমাটি দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

পরিচালনার পাশাপাশি অ্যাকশন থ্রিলার ‘কান্তারা’ সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য রচনা করেছেন ঋষভ শেট্টি। হোম্বালে ফিল্মসের অধীনে সিনেমাটি প্রযোজনা করেছেন ‘কেজিএফ’ সিরিজ খ্যাত বিজয় কিরাগান্দুর। সিনেমাটিতে শেট্টি একজন কাম্বালা চ্যাম্পিয়নের চরিত্রে অভিনয় করেছেন, যিনি একজন ন্যায়পরায়ণ ডিআরএফও অফিসার মুরালি (কিশোর) এর সাথে বিরোধে জড়ান। এছাড়া সিনেমাটির অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন অচ্যুত কুমার এবং সপ্তমী গৌড়া।

আরো পড়ুনঃ
দুর্দান্ত প্রথম সপ্তাহান্তঃ কন্নড়ের নতুন প্যান ইন্ডিয়া বক্স অফিস বিস্ময় ‘কান্তারা’
প্রেক্ষাগৃহে ভালো শুরু করেছে কন্নড় সিনেমা ‘কান্তারা’: ‘ডক্টর জি’ মোটামুটি
বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন উচ্চতায় মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত