আন্তর্জাতিক বক্স অফিসে বছরের সেরা আমিরের ‘লাল সিং চাড্ডা’

আমিরের ‘লাল সিং চাড্ডা’

আমিরের ‘লাল সিং চাড্ডা’

১১ই আগস্ট মুক্তিপ্রাপ্ত আমির খানের ‘লাল সিং চাড্ডা’ এবং অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’ সিনেমাগুলো বলিউডের এক দশকের সবচেয়ে বড় ডিজাস্টার হিসেবে আবির্ভূত হয়েছে। মুক্তির পাঁচ দিনের সপ্তাহান্ত শেষে সিনেমাগুলোর ডিজাস্টার হওয়া আগেই নিশ্চিত হয়ে গিয়েছিলো। দুই দিনের ছুটি সহ পাঁচ দিনের সপ্তাহান্তে সিনেমাটিগুলো বক্স অফিসে একাধিক পতনের শিকার হয়েছে। তবে জানা গেছে দেশীয় বক্স অফিসে ডিজাস্টার হলেও আন্তর্জাতিক বক্স অফিসে বছরের সেরা সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে আমিরের ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে আন্তর্জাতিক বাজারে আমিরের ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি ইতিমধ্যে ৭.৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করতে সক্ষম হয়েছে। ভারতীয় মুদ্রার হিসেবে আই আয়ের পরিমাণ ৫৯.৮৯ কোটি রুপি। এই আয়ের মাধ্যমে আন্তর্জাতিক বক্স অফিসে চলতি বছরের সেরা সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছে আমির খান অভিনীত বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

ভারতীয় বক্স অফিসে আমিরের ‘লাল সিং চাড্ডা’ মুখ থুবড়ে পরেছে। কিন্তু আন্তর্জাতিক বক্স অফিসে মুক্তির দ্বিতীয় সপ্তাহান্তেই সিনেমাটি ২০২২ সালের দেশীয় বক্স অফিসে সফল সিনেমার চেয়েও এগিয়ে গেছে। ভারতীয় বক্স অফিসে চলতি বছরের ব্যবসা সফল সিনেমা ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘ভুল ভুলাইয়া ২’ এবং ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাগুলোর আয়কে ছাড়িয়ে গেছে ‘লাল সিং চাড্ডা’। আন্তর্জাতিক বাজারে এই সিনেমাগুলোর আয়ের পরিমাণ যথাক্রমে ৭.৪৭ মিলিয়ন, ৫.৮৮ মিলিয়ন এবং ৫.৭ মিলিয়ন মার্কিন ডলার।

এখন পর্যন্ত ২০২২ সালের মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর আন্তর্জাতিক বক্স অফিসে সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমার হিসেব নিম্নরূপ –
লাল সিং চাড্ডা – ৭.৫ মিলিয়ন মার্কিন ডলার
গাঙ্গুবাই কাঠিওয়ারি – ৭.৪৭ মিলিয়ন মার্কিন ডলার
ভুল ভুলাইয়া ২ – ৫.৮৮ মিলিয়ন মার্কিন ডলার
দ্য কাশ্মীর ফাইলস – ৫.৭ মিলিয়ন মার্কিন ডলার
যুগ যুগ জিও – ৪.৩৩ মিলিয়ন মার্কিন ডলার

এদিকে ‘মেলা’ সিনেমার পর আমির খানের ক্যারিয়ারের সবচেয়ে বড় ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে ‘লাল সিং চাড্ডা’। মুক্তির প্রথম পাঁচ দিনে সিনেমাটির দেশীয় বক্স অফিস আয়ের পরিমাণ ছিলো মাত্র ৪৬ কোটি রুপি। প্রত্যাশিত ভাবেই ষষ্ট দিন এসে বক্স অফিসে পুরোপুরি হারিয়ে গেছে সিনেমাটি। মুক্তির প্রথম সপ্তাহ শেষে সিনেমাটির আয় ৫০ কোটি রুপি এবং মাট আয় ৫৫ থেকে ৫৭ কোটি রুপি হতে যাচ্ছে। এক সাপ্তাহেও সিনেমাটি আমির খানে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘থাগ অফ হিন্দুস্থান’ সিনেমাটির প্রথম দিনের আয়কে অতিক্রম করতে পারেনি।

দেশীয় বক্স অফিসে বলিউডের সিনেমার বক্স অফিসে খারাপ সময় দীর্ঘায়িত হচ্ছে প্রতিনিয়ত। চলতি বছরে ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘ভুল ভুলাইয়া ২’ ছাড়া আর কোন হিন্দি সিনেমা বক্স অফিসে সাফল্য অর্জন করতে পারেনি। বিপরীতে চলতি বছরে বড় তারকাদের বড় বাজেটের অনেকগুলো সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। বলিউডের সিনেমার বক্স অফিস ভাগ্য পরিবর্তনের প্রত্যাশা নিয়ে মুক্তি পেয়েছিলো ‘লাল সিং চাড্ডা’ এবং ‘রক্ষা বন্ধন’ সিনেমাগুলো। কিন্তু আবারো বলিউডের সে আশায় গুড়ে বালি।

প্রসঙ্গত, ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

আরো পড়ুনঃ
‘লাল সিং চাড্ডা’ বক্স অফিস: ‘মেলা’ সিনেমার পর আমিরের সবচেয়ে বড় ডিজাস্টার
অর্ধেকের বেশী প্রদর্শনী বাতিলঃ বলিউডের এক দশকের সবচেয়ে বড় ডিজাস্টার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d