আবারো দক্ষিণ বনাম বলিউড: বক্স অফিসে মুখোমুখি করণ জোহর ও মণি রত্নম

আবারো দক্ষিণ বনাম বলিউড

২০২২ সালে মুক্তিপ্রাপ্ত তামিলের ইন্ডাস্ট্রি হিট হিসেবে বিবচিত হয়েছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ১’ সিনেমাটি। প্রথম পর্বের ঐতিহাসিক সাফল্যের কারনে সিনেমাটির দ্বিতীয় পর্ব নিয়ে দর্শকদের আগ্রহ আকাশচুম্বী। চোল সাম্রাজ্যের গল্পের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। তামিলের পাশাপাশি হিন্দি সিনেমার বাজারেও দুর্দান্ত সাফল্য পেয়েছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ১’। সম্প্রতি জানা গেছে সিনেমাটির দ্বিতীয় পর্ব দিয়ে আবারো দেখা যাবে আবারো দক্ষিণ বনাম বলিউড সিনেমার লড়াই।

গত ২৮শে ডিসেম্বর মণি রত্নম তার পরিচালিত ‘পন্নিয়ান সেলভান’ দ্বিতীয় পর্ব মুক্তি তারিখ ঘোষণা করেছেন। একটি ভিডিও প্রকাশের মাধ্যমে সিনেমাটির মুক্তির চূড়ান্ত তারিখ নিশ্চিত করেছে এর প্রযোজনা প্রতিষ্ঠান লাইকা প্রোডাকশন্স। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী বছরের ২৮শে এপ্রিল তামিল এবং হিন্দি সহ একাধিক ভাষায় মুক্তি পেতে যাচ্ছে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ২’। আর এই ঘোষণার মাধ্যমেই নিশ্চিত হলো প্রেক্ষাগৃহে আবারো দক্ষিণ বনাম বলিউড সিনেমার লড়াই।

এদিকে আগামী বছরের ২৮শে এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে করণ জোহর পরিচালিত রোম্যান্টিক সিনেমা ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’। ২০২২ সালের ৭ই নভেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিশাল পোষ্টের মাধ্যমে এই সিনেমার মুক্তি তারিখ ঘোষণা করেছিলেন করণ জোহর। ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’ সিনেমাটি করণ জোহর পরিচালিত সপ্তম সিনেমা হতে যাচ্ছে। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন রনভীর সিং এবং আলিয়া ভাট। পারিবারিক গল্পের এই সিনেমাটির প্রতি প্রত্যাশাও অনেক।

তারকাবহুল ‘পন্নিয়ান সেলভান’ সিনেমাটির দ্বিতীয় পর্ব নিয়ে সবার প্রত্যাশা ইতিমধ্যে আকাশচুম্বী। ঐশ্বরিয়া রায় বচ্চন এবং চিয়ান বিক্রম অভিনীত সিনেমাটির প্রথম পর্ব বক্স অফিসে ৪৯৬ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। সিনেমাটি এখন পর্যন্ত কলিউডের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে। ঐতিহাসিক গল্পের সাথে প্যান ইন্ডিয়া তারকাদের সমন্বয় সিনেমাটিকে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছে। তামিল এবং তেলুগুর পাশাপাশি হিন্দিতেও সিনেমাটি ভালো আয় করতে সক্ষম হয়েছে।

অন্যদিকে ২০২২ সালে বলিউড বক্স অফিসের খারাপ অবস্থার মধ্যে আলিয়া ভাট ছিলেন ব্যাতিক্রম। এ বছর আলিয়া ভাট অভিনীত ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’ এবং ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাগুলো বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। অন্যদিকে পরপর তিনটি ডিজাস্টার উপহার দিয়ে বক্স অফিসে কিছুটা খারাপ অবস্থানে রয়েছেন রনভীর সিং। গত বছরের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘৮৩’ থেকে শুরু করে ‘জয়েসভাই জোর্দার’ এবং ‘সার্কাস’ সিনেমাগুলো প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছে।

দীর্ঘ সাত বছর পর আবারো পরিচালনায় ফিরছেন বলিউডের অন্যতম প্রভাবশালী নির্মাতা করণ জোহর। বরাবররের মতই রোম্যান্টিক গল্প নিয়ে ফরছেন তিনি। সর্বশেষ করণ জোহর পরিচালিত ‘এ দিল হ্যাঁ মুশকিল’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৬ সালের দীপাবলিতে। ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’ সিনেমায় রনভীর সিং এবং আলিয়া ভাট ছাড়া আরো অভিনয় করেছেন বলিউডের কিংবদন্তী অভিনেতা ধর্মেন্দ্র এবং জয়া বচ্চন।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে দক্ষিণের সিনেমার কাছে অনেকটা কোণঠাসা বলিউডের সিনেমাগুলো। ২০২২ সালে বলিউডের সিনেমাগুলো যেখানে একের পর এক মুখ থুবড়ে পরেছে, সেখানে দক্ষিণের সিনেমাগুলো রেকর্ড আয় করতে সক্ষম হয়েছে। এর আগে ‘পন্নিয়ান সেলভানঃ পার্ট ১’ সিনেমাটির সাথে মুক্তি পেয়েছিলো বলিউড সিনেমা ‘বিক্রম ভেধা’। হৃতিক রোশন এবং সাইফ আলী খান অভিনীত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। নতুন বছরে আবারো দক্ষিণ বনাম বলিউড লড়াইয়ের ফলাফল কি হয় সেটা সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
চলতি বছরে বিশ্বব্যাপী ৪০০ কোটির বেশী আয় করা দক্ষিনি সিনেমা
৩৫ বছর পর মণি রত্নমের সিনেমায় কামাল হাসানঃ একসাথে তিন কিংবদন্তী
২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত