জীবন সম্পর্কে ধারনা পরিবর্তন করে দেয়ার মত ৫টি বলিউড সিনেমা

৫টি বলিউড সিনেমা

বিভিন্ন সময়ে আপনার ব্যস্ততা এবং কাজের ফাঁকে বিশ্বের অনেকের মতো, আপনারও মনে হতে পারে ‘এটাই জীবন, এভাবেই বেঁচে থাকতে হবে’। আপনি আসলে জীবন সম্পর্কে একটি গতানুগতিক বিশ্বাসের ফাঁদে পড়েছেন। যাইহোক, যখন আপনি দুঃখের সাথে পৃথিবীতে বসবাসের সাথে খাপ খাইয়ে নিতে শুরু করেন এবং মন খুলে হাসতে ভুলে যান, তখন এমন কিছু সিনেমা আপনাকে জীবন সম্পর্কে নতুন করে ভাবাতে সাহায্য করে। জীবন সম্পর্কে ধারনা পরিবর্তন করে দেয়ার মত এই সিনেমাগুলো যখন দেখেন তখন এই তথাকথিত বাধা এবং চিন্তাগুলো ভেঙে যায় এবং আপানকে জীবন সম্পর্কে নতুন ধারনা দেয়।

- Advertisement -

তথাকথিত বাণিজ্যিক সিনেমার বাইরেও বলিউডে এমন কিছু সিনেমা নির্মিত হয়েছে যা আপনার জীবন সম্পর্কে ধারনা পরিবর্তন করে দিতে পারে। এই সিনেমাগুলো আপনাকে জীবনের আসল আনন্দ উপভোগ করতে এবং প্রান খুলে হাসতে সাহায্য করবে। জীবন সম্পর্কে ধারনা পরিবর্তন করে দেয়ার মত বলিউডে নির্মিত ৫টি সিনেমার কথা বলবো আজকের এই লিখায়।

৫টি বলিউড সিনেমা

- Advertisement -

১। জাব উই মেট
ইমতিয়াজ আলি পরিচালিত সাম্প্রতিক সবচেয়ে স্মরণীয় সিনেমাগুলির মধ্যে একটি হচ্ছে কারিনা কাপুর এবং শহীদ কাপুর অভিনীত ‘জাব উই মেট’। মুক্তির সময় সিনেমাটিকে ভারতীয় দেশী রোমান্সের সিনেমা হিসাবে বিবেচনা করা হলেও সময়ের আবর্তে সিনেমাটির আবেদন এখন একটি রোম্যান্টিক গল্পের চেয়েও বেশী কিছু। সিনেমাটি হতাশা, অনুশোচনা, বিশ্বাসঘাতকতা এবং এমনকি কীভাবে দুটি ভিন্ন জগতের দুজন মানুষ সর্বদা কাউকে বাঁচার একটি নতুন উপায় শেখাতে পারে সেটা দেখিয়েছে। আমি যখন সিনেমাটি দেখি তখন গীত এবং আদিত্যের মাঝে জীবনের অনেক নতুন শিক্ষণীয় বিষয় আবিষ্কার করি।

- Advertisement -

২। উড়ান
সমালোচকদের প্রশংসার পাশাপাশি দর্শকদের কাছেও গ্রহণযোগ্যতা পাওয়ার মত যতেষ্ট উপাদান রয়েছে সিনেমাটি। সিনেমাটি শুধুমাত্র সেই শিক্ষা ব্যবস্থা নিয়ে কথা বলে না যা আমাদের এমন কিছু অনুসরণ করতে বাধ্য করে যেখানে আমাদের সম্ভাবনা নাও থাকতে পারে। কীভাবে আমাদের পিতামাতা এবং সমাজের অন্যান্য উপাদানগুলি আমাদের স্বপ্নের পিছনে না ছুটতে বাধ্য করে সেটাও উঠে এসেছে সিনেমাটির গল্পে। আমরা একটি জীবন পাই আর সেই জীবনটিই আমাদের বাঁচতে হয় পিতামাতার মত করে। এছাড়া সিনেমাটি শুধুমাত্র নিজের স্বপ্নের পিছনে ছুটা নয়, ছোট ভাইয়ের প্রতি দায়িত্ববোধও শিখায়।

৫টি বলিউড সিনেমা

৩। জিন্দেগী না মিলে দোবারা
জয়া আকতার পরিচালিত এই সিনেমাটি ‘সেলুলয়েডের ফিতায় কবিতা’ উপমার সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ। তিন বন্দুর একটি ভ্রমণের গল্পে উঠে এসেছে সম্পর্কের জটিলতা, নিজের জীবন নিয়ে সিদ্ধান্ত গ্রহনে পরিবারকে প্রাধান্য দিতে গিয়ে ইচ্ছের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ফলাফল। অর্থ আর সম্পদের বাইরে নিজের জীবনকে উপভোগের আয়োজন কতটা গুরুত্বপূর্ন সেটাও দেখিয়েছেন নির্মাতা জয়া আকতার। এছাড়া ভয় থেকে দূরে না পালিয়ে ভয়ের মোকাবেলার মাধ্যমে ভয়কে জয় করার একটি অনন্য শিক্ষা দেয় এই সিনেমা।

৪। দিল চাহতা হ্যাঁ
ফারহান আকতার পরিচালিত ‘দিল চাহতা হ্যাঁ’ সিনেমাটি যখন মুক্তি পায়, তখন বলিউড থেকে এমন একটি সিনেমার প্রত্যাশা মনে হয় কেউই করেননি। অনেকটা সময়কে জয় করা এই সিনেমাটি এখনও আমাদের প্রতিদিন নতুন কিছু শেখায়। এছাড়া সিনেমাটি আমাদের জীবনে বন্ধুত্বের গুরুত্ব সম্পর্কে শিক্ষা দেয়। অক্ষয় খান্না এবং আমির খানের মধ্যে সম্পর্কের ছেদ এবং চরাই উৎরাই পেরিয়ে জীবনকে আগের মত উপভোগ করতে পারার যে উম্মাদনা দেখা যায়, সেটা জীবনে একজন বন্ধুর গুরুত্বকে তুলে ধরে।

৫টি বলিউড সিনেমা

৫। ওয়েক আপ সিড
বক্স অফিসে তেমন আলোচিত না হলেও রনবির কাপুর অভিনীত ‘ওয়েক আপ সিড’ সময়ের ধারাবাহিকতায় একটি শিক্ষণীয় সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। মুসিনেমাটিতে রনবির কাপুরের চরিত্রকে জীবনের এমন একটি অবস্থায় দেখানো হয়েছে যেখানে আমরা সকলেই আমাদের জীবনের কোনো না কোনো সময়ে ছিলাম বা এখনও আছি। সিনেমাটিতে দেখানো হয়েছে রনবিরের মাঝে এখনও একটি শিশু আছে যে জীবন সম্পর্কে উদাসীন। কিন্তু এটাও দেখায় যে অনেকের মতো সেও জীবনের পথ বের করে। পুরো সিনেমা জুড়ে, আমরা তার চরিত্রটি বিকশিত হতে দেখি!

উপরে উল্লেখিত সিনেমাগুলো থেকে শেষ পর্যন্ত আমরা যা শিখি তা হল যে আপনি জীবনের যেখানেই থাকুন না কেন, নিজের প্রতি সদয় হন এবং উপলব্ধি করুন যে জীবন আপনার কাজ, অর্থ এবং আপনি আপনার ফোনে যে জিনিসগুলি দেখেন তার চেয়ে অনেক বেশি কিছু। আপনাকে যা করতে হবে তা হলো সেই চিন্তার বৃত্ত থেকে বেরিয়ে আসা এবং নিজের জন্য জিনিসগুলোকে দেখতে শেখা।

আরো পড়ুনঃ
রাম গোপাল ভার্মার ‘সত্যা’: বলিউডে গ্যাংস্টার সিনেমার ধারা বদলের উপ্যাখ্যান
সত্যম শিবম সুন্দরম: কালের প্রবাহে যৌনতা থেকে শৈল্পিক সিনেমার উদাহরণ
ভারতীয় সিনেমায় পুরুষতন্ত্রের নিয়ম ভঙ্গকারী দশটি নারী কেন্দ্রিক সিনেমা

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ