হলিউডের যে সিনেমাগুলো বলিউড থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছিলো

বলিউড থেকে অনুপ্রাণিত

দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রি বা হলিউড এবং সাম্প্রতিককালে কোরিয়ান সিনেমা থেকে রিমেক করার জন্য বলিউড বারবার সমালোচিত হচ্ছে। রিমেক প্রতিটি শিল্পের একটি অংশ যা বিভিন্ন সময় এমনকি হলিউডকেও মহিমান্বিত করেছে বলিউডের মতো। এই রিমেকগুলোর কিছু অফিসিয়াল আবার কিছু নয়৷ এটা ঠিক যে লোকেরা ভুল ধারণার কারনে বলিউডকে টার্গেট করতে পছন্দ করে। আজকের এই লিখায় এমন কিছু হলিউড সিনেমা নিয়ে কথা বলবো যা স্পষ্টতই বলিউড সিনেমা থেকে অনুপ্রাণিত হয়েছিলো। চলুন তাহলে দেখে নেয়া যাক হলিউডের যে সিনেমাগুলো বলিউড থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছিলো, তার বিস্তারিত।

- Advertisement -

বলিউড থেকে অনুপ্রাণিত

১। লিপ ইয়ার
যদিও নির্মাতারা এখনও বারবার অস্বীকার করেছেন, অ্যামি অ্যাডামস এবং ম্যাথু গুড অভিনীত এই রোম্যান্টিক কমেডি সিনেমার প্লট এবং অন্যান্য বেশ কয়েকটি উপাদান কারিনা কাপুর এবং শহিদ কাপুরের ‘জাব উই মেট’ সিনেমার সাথে মিলে যায়। বলিউডের ‘জাব উই মেট’ মুক্তি পেয়েছিলো ২০০৭ সালে অন্যদিকে হলিউডের ‘লিপ ইয়ার’ সিনেমাটি মুক্তি পায় ২০১০ সালে।

- Advertisement -

বলিউড থেকে অনুপ্রাণিত

২। এ কমন ম্যান
বেন কিংসলে এবং বেন ক্রস অভিনীত এই থ্রিলারধর্মী সিনেমা পরিচালক নীরজ পান্ডে পরিচালিত মাস্টারপিস ‘এ ওয়েডনেসডে’ সিনেমার আনুষ্ঠানিক রিমেক ছিলো। বলিউডের সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ এবং অনুপম খের। ‘এ ওয়েডনেসডে’ সিনেমাটি বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো।

- Advertisement -

৩। হিচ
গোবিন্দ এবং সালমান খান অভিনীত ডেভিড ধাওয়ানের ‘পার্টনার’ হলিউডের ‘হিচ’ সিনেমার নকলের জন্য সমালোচিত হয়েছিলো। যদিও দুটি সিনেমার মধ্যে পার্থক্য অনেক বেশী ছিলো। তবে বলিউড দর্শকরা নিজেরাই মনে হচ্ছে অমল পালেকারের ক্লাসিক কমেডি ‘ছোট সি বাত’ সিনেমার কথা ভুলে গেছেন। বাসু চ্যাটার্জি পরিচালিত এই সিনেমাটির সাথে উইল স্মিথ অভিনীত ‘হিচ’ সিনেমার একাধিক বিষয়ের সাদৃশ্য রয়েছে।

৪। পার্ল হারবার
যুদ্ধের একটি ভয়ঙ্কর, বাস্তব জীবনের ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো বেন অ্যাফ্লেক, জোশ হার্টনেট এবং কেট বেকিনসেলের সিনেমা ‘পার্ল হারবার’। তবে সিনেমাটির সাথে রাজ কাপুর, বৈজয়ন্তীমালা এবং রাজেন্দ্র কুমার অভিনীত সঙ্গম’ সিনেমার যতেষ্ট মিল রয়েছে। যুদ্ধকে ছাপিয়ে শেষ পর্যন্ত দুটি সিনেমাই একটি ত্রিভুজ প্রেমের গল্পের সিনেমা হিসেবে দর্শকদের সামনে আবর্ভূত হয়েছিলো।

বলিউড থেকে অনুপ্রাণিত

৫। ডেলিভারি ম্যান
অভিনেতা জন আব্রাহাম প্রযোজিত ‘ভিকি ডোনার’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা এবং ইয়ামি গৌতম। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত রোমান্টিক কমেডিটি সিনেমাটি শুক্রাণু দান এবং বন্ধ্যাত্বের উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো। বলিউডের এই সিনেমাটির সাথে দৃশ্যত ২০১৩ সালের হলিউড সিনেমা ‘ডেলিভারি ম্যান’-কে অনুপ্রাণিত করেছিল যেখানে ভিন্স ভন এবং কোবি স্মল্ডার্স প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। তবে প্রতিবেদন অনুযায়ী ‘ভিকি ডোনার’ ২০১১ সালের ছবি ‘স্টারবাক’ থেকে অনুপ্রাণিত আর ‘ডেলিভারি ম্যান’ হল ফরাসি-কানাডিয়ান সিনেমা ‘স্টারবাক’-এর অফিসিয়াল রিমেক।

বলিউড থেকে অনুপ্রাণিত

৬। ফিয়ার
যশ চোপড়ার রোমান্টিক সাইকোলজিক্যাল থ্রিলার ‘ডার’ এর মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান, জুহি চাওলা এবং সানি দেওল। সিনেমাটিতে শাহরুখের অভিনয় প্রশংসিত হয়েছিল এবং এখনও এটি সুপারস্টার দ্বারা চিত্রিত আইকনিক চরিত্রগুলির মধ্যে একটি হিসাবে স্মরণ করা হয়। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটির উপর ভিত্তি করে ১৯৯৬ সালে হলিউডে নির্মিত হয়েছিলো ‘ফিয়ার’ সিনেমাটি। জেমস ফোলি পরিচালিত ‘ফিয়ার’ সিনেমায় অভিনয় করেছেন মার্ক ওয়াহলবার্গ, রিজ উইদারস্পুন, উইলিয়াম পিটারসন, অ্যালিসা মিলানো এবং অ্যামি ব্রেনম্যান। সিনেমাটির শিরোনাম ছাড়াও গল্প, শাহরুখ খানের চরিত্র ইত্যাদি সবই ছবিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

৭। জাস্ট গো উইথ ইট
একটি বিখ্যাত ফরাসি নাটক ‘ফ্লেউর ডি ক্যাকটাস’ দ্বারা অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছিলো সালমান খান অভিনীত কমেডি সিনেমা ‘ম্যায়নে পেয়ার কিউ কিয়া’। সিনেমাটিতে সুস্মিতা একজন ডাক্তারের সহকারীর ভূমিকায় অভিনয় করেছিলেন। এই সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে হলিউডে নির্মিত হয় ‘’জাস্ট গো উইথ ইট’ সিনেমাটি। এই সিনেমায় জেনিফার অ্যানিস্টনকে সুস্মিতা অভিনীত চরিত্রে দেখা গেছে।

বলিউড থেকে অনুপ্রাণিত

৮। উইন এ ডেট উইথ ট্যাড হ্যামিল্টন
উর্মিলা মাতোন্ডকর, আমির খান এবং জ্যাকি শ্রফ অভিনীত রাম গোপাল ভার্মার কাল্ট ক্লাসিক ‘রঙ্গীলা’ মুক্তি পেয়েছিলো ১৯৯৫ সালে। সিনেমাটিতে একজন সংগ্রামী মেয়ের মরিয়া হয়ে সিনেমায় তার ভাগ্য চেষ্টা করতে দেখা গেছে। তিনি তার সহ-অভিনেতার প্রতি আকৃষ্ট হন, যিনি তাকে পছন্দ করতে শুরু করেন। হলিউডের ‘উইন এ ডেট উইথ ট্যাড হ্যামিল্টন’ সিনেমাটি একই ধরনের গল্প নিয়ে নির্মিত হয়েছিলো। একমাত্র ব্যতিক্রম হল মেয়েটি ট্যাড হ্যামিল্টনের সাথে ডেট জিতেছিলো।

উপরে উল্লেখিত আটটি সিনেমা ছাড়াও হলিউডের আরো বেশ কয়েকটি সিনেমা আংশিকভাবে বলিউডের সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে। সাধারণত রিমেক বা নকলের ক্ষেত্রে বলিউডের নাম সবার আগে থাকে, তবে কিছু কিছু ক্ষেত্রে উল্টোটাও দেখা যায়, এই সিনেমাগুলো তারই প্রমান।

আরো পড়ুনঃ
সুরিয়ার ‘সুরারাই পোত্রু’ সিনেমার হিন্দি রিমেকে অভিনয় করছেন অক্ষয় কুমার
চড়া দামে বিক্রি হলো রাম পোথিনেনির ‘ওয়ারিয়র’ সিনেমার হিন্দি স্বত্ব!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ