বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয় সিনেমাঃ শত কোটি রুপির ঝুঁকিতে নির্মাতারা

সাম্প্রতিক বছরগুলোতে ভারতে বিশাল বাজেটে সিনেমা নির্মান বক্স অফিসে ঝড় তোলা নির্মাতাদের জন্য নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। অতীতে নির্মাতারা যেখানে সহনীয় বাজেটে বিষয় ভিত্তিক নির্ভর সিনেমা নির্মান করতেন সেখানে আধুনিক সময়ে প্রযুক্তির ব্যবহার নিত্যনৈমিত্তিক ব্যাপার। বিশেষ করে বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয় অ্যাকশন নির্ভর সিনেমা এবং পিরিয়ডিক সিনেমার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সিনেমার বাজেট বাড়িয়ে দিচ্ছে কয়েকগুণ। প্রযুক্তির সাহায্য নির্মিত সিনেমাগুলো বক্স অফিসে ঝড় তুললেও কিছু কিছু ক্ষেত্রে মুখ থুবড়ে পড়েছে।

প্রযুক্তি ব্যবহার করে বিশাল বাজেটে নির্মিত সিনেমাগুলোর মধ্যে ‘রোবট’, ‘বাহুবলী’, ‘কৃশ’ সিনেমাগুলো বক্স অফিসে ঝড় তুলেছে। অন্যদিকে বিশাল বাজেটে নির্মিত ‘লাভস্টোরি ২০৫০’, ‘জিরো’ সিনেমাগুলো বক্স অফিসে ব্যর্থ হয়েছে। তবে বড় বাজেটে সিনেমা নির্মানে প্রযোজকদের উদারতা এখনো বিদ্যমান। কিছু কিছু সিনেমায় একটি অ্যাকশন দৃশ্যে কোটি রুপি খরচ করছেন নির্মাতা। সর্বশেষ উদাহরণ হিসেবে ‘টাইগার ৩’ সিনেমা উল্লেখযোগ্য। জানা গেছে সিনেমাটির একটি গানের দৃশ্যে তিন কোটি রুপি খরচ করছেন নির্মাতারা। বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয় ৯টি সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই লিখায়।

- Advertisement -

বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয়

১। রাধে শ্যাম
একই সাথে হিন্দি এবং তেলুগু ভাষায় চিত্রায়িত মুক্তি প্রতীক্ষিত রোম্যান্টিক সিনেমাটি পরিচালনা করেছেন রাধা কৃষ্ণা কুমার। সবকিছু ঠিক থাকলে সিনেমাটি আগামী বছরের ১৪ই জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন প্রবাস এবং পূজা হেগ। ১৯৭০ সালের ইউরোপের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে এই সিনেমা। চলতি বছরে মুক্তির কথা থাকলেও মহামারীর কারনে পিছিয়ে যায় মুক্তি। জানা গেছে আনুমানিক ৩৫০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘রাধে শ্যাম’।

- Advertisement -

বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয়

২। টাইগার ৩
সালমান খান এবং ক্যাটরিনা কাইফ জুটির ‘টাইগার’ ফ্রাঞ্ছাইজির তৃতীয় পর্ব ‘টাইগার ৩’ বর্তমানে নির্মানাধীন রয়েছে। জানা গেছে সিনেমাটির একটি গানের দৃশ্যের জন্য ৩ কোটি রুপি খরচ করছেন সিনেমাটির প্রযোজক আদিত্য চোপড়া। আগের পর্বগুলোর মত এই পর্বেও প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ। এছাড়া সিনেমাটিতে ভিলেন চরিত্রে দেখা যাবে ইমরান হাশমিকে। বেশ কিছু প্রতিবেদন থেকে জানা গেছে প্রায় ৩৫০ কোটি রুপি বাজেটে নির্মিত হচ্ছে এই সিনেমা।

বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয়

৩। পন্নিয়িন সেলভান
ঐতিহাসিক গল্প নিয়ে নির্মিত হচ্ছে তামিল ভাষার সিনেমা ‘পন্নিয়িন সেলভান’। কল্কি কৃষ্ণমূর্তির ১৯৫৫ সালের একই নামের একটি উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি। তামিলের স্বনামধন্য নির্মাতা মনি রত্নম পরিচালিত সিনেমাটিতে অভিনয় করছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, কার্তি সুরেশ, বিক্রম এবং ত্রিশা সহ একঝাক তারকা। নির্মানাধীন এই সিনেমাটি প্রায় ৫০০ কোটি রুপি বাজেটে নির্মিত হচ্ছে।

৪। প্রোজেক্ট কে
তেলুগু সিনেমার অন্যতম জনপ্রিয় তারকা প্রবাসের সাথে পর্দায় জুটি হচ্ছেন বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাডুকোন। নাম ঠিক না হওয়া সিনেমাটি বর্তমানে ‘প্রোজেক্ট কে’ নামে পরিচিত। সিনেমাটিতে প্রবাস এবং দীপিকার সাথে আরো অভিনয় করছেন কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চন। এ বৈজয়ন্তী মুভিসের প্রযোজনায় বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর সিনেমাটির বাজেট প্রায় ৪০০ কোটি রুপি বলে জানা গেছে। কিছুদিন আগে মহরতের মাধ্যমে শুরু হয়েছে এই সিনেমার কাজ।

বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয়

৫। আদিপুরুষ
হিন্দু এপিক রামায়ানের উপর ভিত্তি করে নির্মিতব্য পৌরাণিক সিনেমা ‘আদিপুরুষ’ ইতিমধ্যে ভারতের অন্যতম ব্যয়বহুল সিনেমা হিসেবে আলোচিত। হিন্দি এবং তেলুগু সিনেমার জনপ্রিয় তারকাদের একসাথে দেখা যাবে এই সিনেমায়। সিনেমাটিতে প্রবাস এবং কৃতি শেনন যথাক্রমে আদিপুরুষ এবং সীতা চরিত্রে অভিনয় করছেন। আর লক্ষন চরিত্রে দেখা যাবে সাইফ আলী খানকে। একই সাথে হিন্দি এবং তেলুগু ভাষায় নির্মিত হচ্ছে সিনেমাটি। জানা গেছে এখন পর্যন্ত সিনেমাটির আনুমানিক বাজেট ৫০০ কোটি রুপি।

বিশাল বাজেটের নির্মিতব্য ভারতীয়

৬। পুষ্পা
চলতি বছরের ক্রিসমাসে মুক্তি পেতে যাচ্ছে তেলুগু অ্যাকশন সিনেমা ‘পুষ্পা’। মোট দুই পর্বে মুক্তি পাবে সিনেমাটি। আগামী ২৫শে ডিসেম্বর মুক্তি প্রতীক্ষিত সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করছেন আল্লু অর্জুন, ফাহাদ ফাসিল এবং রাশমিকা মান্দানা। চলতি বছরে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমার প্রথম পর্বের নাম ‘পুষ্পাঃ দ্যা রাইজ – পার্ট ১’। জানা গেছে প্রায় ২৫০ কোটি রুপি বাজেটে নির্মিত হচ্ছে বহুল আলোচিত এই সিনেমাটি।

৭। ফাইটার
প্রথমবারের মত বড় পর্দায় জুটি হচ্ছেন বলিউডের দুই জনপ্রিয় তারকা হৃতিক রোশন এবং দীপিকা পাডুকোন। কিছুদিন আগে এই দুই তারকাকে নিয়ে ভারতের প্রথম এরিয়েল অ্যাকশন সিনেমার ঘোষনা দেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটি ২০২৩ সালের ভারতের স্বাধীনতা দিবসে মুক্তি পেতে যাচ্ছে। প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে সিনেমাটির বাজেট ২৫০ কোটি রুপি।

৮। আরআরআর
তেলুগু সিনেমার স্বপ্নবাজ পরিচালক রাজামৌলী পরিচালিত সিনেমা ‘আরআরআর’ বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে। ‘আরআরআর’ সিনেমাটি স্বাধীনতা যুদ্ধের দুই যোদ্ধা কোমারাম ভীম এবং আল্লুরি সীতারামারাজু এর উপর ভিত্তি করে নির্মিত। এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন এনটিয়ার জুনিয়র, রাম চরন, অজয় দেবগন, আলিয়া ভাট, অলিভিয়া মরিস সহ আরো অনেকেই। সিনেমাটি তেলুগু, হিন্দী, তামিল, মালায়লাম এবং কন্নড় সহ ভারতের আরো কয়েকটি ভাষায় মুক্তি পাবে। প্রায় ৪০০ কোটি রুপিতে নির্মিত হচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমা।

৯। পাঠান
প্রায় তিন বছর পর ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। যদিও সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষনা এখনো পাওয়া যায়নি সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত সিনেমা ‘পাঠান’। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত এই সিনেমায় শাহরুখ খান ছাড়া আরো অভিনয় করছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। যশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিতব্য সিনেমাটির আনুমানিক বাজেট প্রায় ২৮০ কোটি রুপি।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে আপনি বেশী আশাবাদী আমাদের জানিয়ে দিন ঝটপট। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমা বক্স অফিসে সবচেয়ে বেশী সফল হবে মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন আমাদের মন্তব্যের মাধ্যমে।

আরো পড়ুনঃ
সঞ্জয়লীলা বানসালির সিনেমা দিয়ে আবারো জুটি হচ্ছেন রনভীর এবং আলিয়া
‘আরআরআর’ সিনেমার মুক্তি নিয়ে মুখোমুখি রাজামৌলি এবং জয়ন্তীলাল

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ