বলিউডে রিমেক সিনেমা: ফরাসি গল্প থেকে বলিউডে নির্মিত ১১টি সিনেমা

বলিউডে রিমেক সিনেমা অনেকদিন আগে থেকে নির্মান হয়ে আসছে। আর এই রিমেকের তালিকায় রয়েছে দক্ষিনের সিনেমা থেকে শুরু করে হলিউডসহ বিদেশী অন্যান্য ভাষার সিনেমা। এরমধ্যে সাম্প্রতিক সময়ে কোরিয়ান সিনেমার বলিউড রিমেকও নিয়মিত ঘটনা। রিমেক সিনেমাগুলো বক্স অফিসেও ভালো ব্যবসা করেছে। এটা অনেকেরই অজানা যে দক্ষিন ভারত এবং হলিউডের পাশাপাশি বলিউডের বেশ কয়েকটি সিনেমা নির্মিত হয়েছে ফরাসি গল্পের উপর ভিত্তি করে। ফরাসি গল্প থেকে নির্মিত বলিউডে রিমেক সিনেমা এবং তার বিস্তারিত থাকছে আজকের এই লিখায়।

বলিউডে রিমেক সিনেমা

- Advertisement -

১। ভেজা ফ্রাই
বিজয় পাঠাকের ক্যারিয়ারের অন্যতম সেরা অভিনয়ের সিনেমা হিসেবে বিবেচিত হয়ে আসছে ‘ভেজা ফ্রাই’। সিনেমাটির দুটি পর্বই সমালোচকদের কাছ থেকে প্রশংসা পেয়েছিলো। এছাড়া স্বল্প বাজেটে নির্মিত সিনেমাটি ব্যবসায়িকভাবেও সফল ছিলো। ‘ভেজা ফ্রাই’ সিনেমাটি ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘লে ডিনার দে কন্স’ সিনেমার রিমেক। সিনেমাটি হলিউডে নির্মানের পর বলিউডে রিমেক হয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা

- Advertisement -

২। বিচ্ছু
২০০০ সালে মুক্তিপ্রাপ্ত বলিউডের এই অ্যাকশন থ্রিলার সিনেমাটিতে অভিনয় করেছেন ববি দেওল এবং রানী মুখার্জি। সিনেমাটি ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘লিওনঃ দ্যা প্রফেশনাল’ এর উপর ভিত্তি করে নির্মিত। ভারতের অ্যাকশন সিনেমার থেকে ‘বিচ্ছু’ নতুন এক ধারার সূচনা করেছিলো। প্রতিশোধের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে ববি দেওল এবং রানী মুখার্জির অভিনয় ব্যপক প্রশংসিত হয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা

৩। ডু নট ডিস্টার্ব
২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘দ্যা ভেলেট’ এর উপর ভিত্তি করে নির্মিত সিনেমা ‘ডু নট ডিস্টার্ব’। কমেডি নির্ভর সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন গোবিন্দ, রিতেশ দেশমুখ এবং লারা দত্ত। যদিও বক্স অফিসে সিনেমাটি পুরোপুরি ব্যার্থ হয়েছিলো, এটি পাঞ্জাব এবং কলকাতায়ও রিমেক হয়েছিলো। পাঞ্জাব রিমেকে সিনেমাটির নাম ছিলো ‘ডিস্কো সিং’ এবং কলকাতায় সিনেমাটি ‘হরিপদ ব্যান্ডয়ালা’ নামে রিমেক হয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা

৪। হে বেবি
বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার অভিনীত এই সিনেমাটিও ফ্রেঞ্চ সিনেমা থেকে বলিউডে রিমেক করা হয়েছে। কমেডি নির্ভর এই সিনেমাটি বক্স অফিসে সফলও হয়েছিলো। সিনেমাটি ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘থ্রি ম্যান এন্ড এ ক্রেডেল’ এর অনুকরণে নির্মিত। অক্ষয় কুমার ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন বিদ্যা বালন, ফারদিন খান, রিতেশ দেশমুখ এবং বোমান ইরানি। এক বাচ্চার প্রতি তার বাবার নিঃশর্ত ভালোবাসার গল্প নিয়ে নির্মিত হয়েছিলো সিনেমাটি।

বলিউডে রিমেক সিনেমা

৫। নটংকি সালা
আয়ুষ্মান খুরানা অভিনীত এই সিনেমাটি বিশেষ করে গানের জন্য বিখ্যাত ছিলো। সিনেমাটির গল্প তেমন আকর্শনীয় না হলেও সিনেমাটির গানগুলো জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো। কমেডি নির্ভর ‘নটংকি সালা’ সিনেমাটি ২০০৩ সালের ফ্রেঞ্চ কমেডি ‘এপ্রেস ভাউস’ সিনেমার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা

৬। তেরা সুরুর
‘তেরা সুরুর’ নামে গায়ক হিমেশ রেশমানিয়ার অন্যতম জনপ্রিয় একটি গান। পরবর্তিতে এই গায়ক একই নামে একটি সিনেমা নির্মান করেন আর এতে প্রধান চরিত্রে অভিনয়ও করেন হিমেশ। সিনেমাটি হিমেশ রেশমানিয়া অভিনীত ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘আপ কা সুরুর’ সিনেমার সিক্যুয়েল হিসেবে নির্মিত হয়েছিলো। এই সিনেমাটি ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘এনিথিং ফর হার’ সিনেমার বলিউড রিমেক। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন হিমেশ রেশমানিয়া, শেখর কাপুর, নাসিরুদ্দিন শাহ, কবির বেদী প্রমুখ।

বলিউডে রিমেক সিনেমা

৭। কার্টুস
‘সড়ক ২’ সিনেমার আগে মহেশ ভাট পরিচালিত সর্বশেষ সিনেমা ছিলো ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত অ্যাকশন থ্রিলার সিনেমা ‘কার্টুস’। এক ডনকে হত্যার জন্য একজন পুলিশ অফিসার কতৃক এক অপরাধীকে প্রশিক্ষণের গল্প নিয়ে নির্মিত এই সিনেমা। সিনেমাটি ফ্রেঞ্চ সিনেমা ‘লা ফেমে নিকিতা’ সিনেমার উপর ভিত্তি করে নির্মিত। ‘কার্টুস’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, মনীষা কৈরালা, জ্যাকি স্রফ এবং গুলশান গ্রোভার।

বলিউডে রিমেক সিনেমা

৮। বাম্বু
২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাম্বু’ সিনেমাটি পরিচালনা করেছেন জগদীশ রাজপুরোহিত। সিনেমাটি ফ্রেঞ্চ নাটিকা এবং ব্ল্যাক কমেডি নির্ভির সিনেমা ‘এল’এমারডুর’ সিনেমার উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন সারাত সাক্সেনা, সঞ্জয় মিশ্রা, কাভিন দেভ, সুধীর পাণ্ডে প্রমুখ। সিনেমাটি বক্স অফিসে তেমন আলোচনার জন্ম দিতে পারেনি।

বলিউডে রিমেক সিনেমা

৯। ডন মুত্তু সোয়ামি
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডন মুত্তু সোয়ামি’ সিনেমাটি পরিচালনা করেছেন আশিম সামান্তা। আর সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তি। ‘ডন মুত্তু সোয়ামি’ সিনেমাটি ১৯৬৭ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ এবং ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত হলিউড সিনেমা ‘অস্কার’ এর উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো। মিঠুন ছাড়াও সিনেমাটিতে আরো একঝাক তারকা অভিনয় করেছেন।

বলিউডে রিমেক সিনেমা

১০। মুম্বাই ১২৫ কিমি
ভৌতিক গল্পের সিনেমা ‘মুম্বাই ১২৫ কিমি’ পরিচালনা করেছেন হেমান্ত মাধুকার। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন করনভির বহরা এবং ভীনা মালিক। সিনেমাটি ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘ডেড এন্ড’ এর উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাটি ২ডি এবং ৩ডি দুই ফরমেটেই মুক্তি পেয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা

১১। ইয়ারা
তিগমংশু ধুলিয়া পরিচালিত ক্রাইম-অ্যাকশন থ্রিলার ‘ইয়ারা’ ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেঞ্চ সিনেমা ‘এ গ্যাং স্টোরি’ এর অফিশিয়াল হিন্দি রিমেক। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন বিজয় ভার্মা, বিদ্যুৎ জামওয়াল, অমিত সাদ এবং শ্রুতি হাসান প্রমুখ। পুলিশের হাত থেকে বন্ধুকে বাঁচাতে একদল ক্রিমিনাল গ্যাঙয়ের একসাথে হওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছিলো এই সিনেমা। সিনেমাটি ওটিটি প্লাতফর্ম জি৫ এ মুক্তি পেয়েছিলো।

বলিউডে রিমেক সিনেমা এবং তার বিস্তারিত আলোচনায় আজকে ছিলো ফ্রেঞ্চ সিনেমার কথা। বলিউডে অন্যান্য ভাষা থেকে রিমেক হওয়া সিনেমাগুলোর কথা জানতে আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার পছন্দের তালিকায় রয়েছে তা জানিয়ে দিন আমাদের।

আরো পড়ুনঃ
তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া ১২টি সুপারহিট বলিউড সিনেমা
বলিউডের সেরা দশ: ভ্রমন কাহিনী নির্ভর বলিউডের সেরা দশটি সিনেমা
ভারতের সিনেমা ইন্ডাস্ট্রি: জেনে নিন কতগুলো সিনেমা ইন্ডাস্ট্রি আছে ভারতে

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ