খিলাড়ি কুমার থেকে বায়োপিক কুমারঃ জীবনী ভিত্তিক অক্ষয়ের সেরা দশ!

খিলাড়ি কুমার থেকে

মার্শাল আর্টে পারদর্শী হওয়ার কারনে একশন হিরো হিসবেই বেশী পরিচিত ছিলেন অক্ষয় কুয়ার। তবে নিজের গণ্ডিতে নিজেকে বেঁধে না রেখে অভিনয় করেছেন ভিন্ন ধাঁচের সিনেমায়ও। একশন হিরো কমেডি করতে পারে না এই ধারনাকে ভেঙে উপহার দিয়েছেন অসংখ্য হিট কমেডি সিনেমা। সিনেমায় নিজের চরিত্রের কারনেই হোক কিংবা নিজের ব্যক্তিত্বের কারনেই হোক বলিউডে তিনি খিলাড়ি কুমার নামে পরিচিত। তবে সাম্প্রতিক সময়ে অক্ষয় কুমারকে দেখা গেছে অনেক বায়োপিক বা বাস্তব ঘটনা নিয়ে নির্মিত সিনেমায়। দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদের প্রশংসা তাকে খিলাড়ি কুমার থেকে করছে বায়োপিক কুমার।

- Advertisement -

এখানে বায়োপিক এবং সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমার মধ্যে পার্থক্যটা পরিষ্কার করতে চাই। বায়োপিক সিনেমা হচ্ছে একজন ব্যাক্তির জীবনের উপর ভিত্তি করে নির্মিত সিনেমা, যেখানে তার জীবনের ঘটনা প্রাধান্য পেয়ে থাকে। অন্যদিকে বাস্তব ঘটানার উপর ভিত্তি করে নির্মিত সিনেমায় কোন একজন ব্যাক্তিকে প্রাধান্য দেয়া হয়না। একটি নির্দিষ্ট ঘটনাকে কেন্দ্র করে সিনেমা নির্মিত হয়ে থাকে। এই ধরনের সিনেমায় ঘটনার সাথে সম্পৃক্ত সবার চরিত্র গুরুত্ব পেয়ে থাকে। জীবনী অথবা বাস্তব ঘটানার উপর ভিত্তি করে অক্ষয়ের দশটি সিনেমা নিয়ে বিস্তারিত থাকছে এই আলোচনায়। এই দশটি সিনেমাই বলিউডে অক্ষয় কুমারকে খিলাড়ি কুমার থেকে বায়োপিক কুমার হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

- Advertisement -

১। এয়ারলিফট
একটি বাস্তব ঘটানার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। পুরোপুরি বায়োপিক না হলেও সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র রঞ্জিত কাঠিয়াল যুদ্ধ বিদ্ধস্ত একটি দেশ থেকে মানুষকে উদ্দারে অবদান রাখার একটি প্রতিচ্ছবি। ‘বেবি’ সিনেমার পর ‘এয়ারলিফট’ সিনেমার মাধ্যমে বায়োপিক ভিত্তিক সিনেমায় অভিনয়ের নিয়মিত হতে শুরু করেন।

২। রুস্তম
এই সিনেমাটিও একটি সত্য ঘটানার উপর ভিত্তি করে নির্মিত, তবে সিনেমায় কেন্দ্রীয় চরিত্রের নাম বাস্তব থেকে আলাদা। কেএম নানাভাতি’র জীবনের উপর ভিত্তি করে নির্মিত হলেও সিনেমায় একটি নির্দিষ্ট ঘটনা প্রাধান্য পেয়েছে। সিনেমাতে অক্ষয় কুমার অভিনীত চরিত্রের নাম ছিলো রুস্তম পাভ্রি।

৩। প্যাডম্যান
এই সিনেমাটিও রুস্তমের মত। বাস্তব ঘটনা, বাস্তব চরিত্র কিন্তু চরিত্রের নাম ভিন্ন। সামাজিক সচেতনতামূলক বার্তাকে প্রাধান্য দিয়ে নির্মিত এই সিনেমাটি আরুনাচালাম মুরুগানান্থামের জীবনের উপর ভিত্তি করে নির্মিত। সিনেমাতে অক্ষয় কুমার অভিনীত চরিত্রের নাম ছিলো লক্ষ্মীকান্ত চৌহান, যে তার স্থ্রী এবং পরিবারের সাশ্রয়ী মূল্যের স্যানিটারি প্যাড নির্মান করতে চায়।

৪। গোল্ড
ভারতের কিংবদন্তী হকি খেলোয়াড় কিষাণ লালের জীবনের উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো সিনেমা ‘গোল্ড’। এই সিনেমায় অক্ষয় কুমার তপন দাস চরিত্রে অভিনয় করেন। ১৯৪৮ সালে ভারতের জাতীয় হকি দলের অলিম্পিকে খেলতে যাওয়ার ঘটনা নিয়ে নির্মিত সিনেমা ‘গোল্ড’। অক্ষয়ের অভিনীত চরিত্র তপন দাস ভারতের প্রথম গোল্ড মেডেল জেতা খেলোয়াড় ছিলেন।

৫। কেসারি
সারাগারহির যুদ্ধের উপর ভিত্তি নির্মিত ‘কেসারি’ সিনেমাটি অক্ষয় কুমারের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনেমাটিতে এমন একটি যুদ্ধের গল্প বলা হয়েছে যা ভারতের অনেকেরই অজানা। অক্ষয়ের পাশাপাশি আরো কয়েকটি চরিত্র সিনেমার গল্পে প্রাধান্য পেলেও শেষ পর্যন্ত অক্ষয়ই সিনেমাটিকে তেনে নিয়ে গেছেন তার অভিনয় দিয়ে।

৬। পৃথ্বীরাজ
পৃথ্বীরাজ চৌহানের জীবনের উপর ভিত্তি করে নির্মিতব্য সিনেমাটি পরিচালনা করছেন চন্দ্রপ্রকাশ দ্রিভেদি। সিনেমাটি বর্তমানে নির্মানাধীন রয়েছে। যশরাজ ফিল্মসের প্রযোজনায় সিনেমাটিতে অক্ষয়ের বিপরীতে অভিনয় করছেন মানুশি চিল্লার।

৭। বেবি
একটি আলাপচারিতায় সিনেমাটির পরিচালক নিরাজ পাণ্ডে বলেছিলেন সিনেমাটির জন্য তাকে অনেক গবেষণা করতে হয়েছে। যদিও সিনেমার শুরুতে সিনেমার সব চরিত্রকে কাল্পনিক বলা হয়েছে জানা গেছে সিনেমাতে দেখানো ঘটনা আধা কাল্পনিক ছিলো। বাস্তব ঘটানার উপর ভিত্তি করে রচনা করা হয়েছিলো সিনেমাটির মূল চিত্রনাট্য।

৮। টয়লেটঃ এক প্রেম কথা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তিক ঘোষিত ‘পরিষ্কার ভারত অভিযান’ ঘোষনার পরপরই অক্ষয় কুমার অভিনীত এই সিনেমা সামনে আসে। মধ্যে প্রদেশের একটি গ্রামে একজন মহিলার জীবনে ঘটে যাওয়া ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো এই সিনেমা। নরেন্দ্র মোদীর ঘোষিত অভিযানের সাথে সিনেমাটি বেশ আলোচনায় এসেছিলো।

৯। স্পেশাল ২৬
অক্ষয় কুমারের ক্যারিয়ারের আরো স্মরণীয় সিনেমা ‘স্পেশাল ২৬’। আশির দশকের অনেক বড় একটি ভূয়া আয়কর রেইডের গল্প নিয়ে নির্মিত এই সিনেমা। সিনেমাটি পরিচালনা করেছেন নিরাজ পাণ্ডে। সিনেমাটির জনপ্রিয়তা বিবেচনা করে পরবর্তিতে তামিলেও পুনঃনির্মিত হয়েছিলো এই সিনেমা।

১০। মিশন মঙ্গল
ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র কতৃক সফল একটি মহাকাশ যন্ত্র ক্ষেপনের গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘মিশন মঙ্গল’। সিনেমাটিতে অক্ষয় কুমার অভিনীত চরিত্রের নাম ছিলো রাকেশ দেওয়ান। তারকাবহুল এই সিনেমায় অক্ষয়ের পাশাপাশি আরো অভিনয় করেছেন বিদ্যা বালন, সোনাক্সি সিনহা এবং তাপসী পান্নু সহ আরো অনেকে।

প্রিয় সিনেমাখোর, অক্ষয় কুমারের একই ধারার অন্য কি সিনেমা আছে যা এই তালিকায় থাকা উচিত বলে আপনি মনে করেন তা মন্তব্যে জানিয়ে দিনে ঝটপট।

আরো পড়ুনঃ
অক্ষয় কুমার: করোনা বিধ্বস্ত বলিউডের সবচেয়ে বড় বাজির ঘোড়া!
আগস্টে যুক্তরাজ্য থেকে শুরু হচ্ছে অক্ষয় কুমারের নতুন সিনেমার দৃশ্যধারন

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ