তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া ১২টি সুপারহিট বলিউড সিনেমা

তেলুগু সিনেমা থেকে রিমেক

বিশ্ব সিনেমায় রিমেক বা পুনঃনির্মান একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে নির্মিত সিনেমা এক ভাষা থেকে অন্য ভাষায় নির্মিত হচ্ছে প্রতিনিয়ত। হলিউডের সিনেমা থেকে শুরু করে কোরিয়ান সিনেমা আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক ভাবে নির্মিত হচ্ছে বিভিন্ন ভাষায়। সিনেমা পুনঃনির্মানে সবচেয়ে অগ্রগণ্য ভারতের সিনেমা ইন্ডাস্ট্রিগুলো। বলিউডের সিনেমা যেমন নির্মিত হচ্ছে তামিল, তেলুগু ইত্যাদি ভাষায়। একইভাবে তামিল, তেলুগু এবং মালায়লাম ভাষায় নির্মিত সিনেমাগুলোও পুনঃনির্মিত হচ্ছে হিন্দি ভাষায়। সাম্প্রতিক সময়ে শোনা যাচ্ছে এরকম কিছু সিনেমার খবর। এর মধ্যে থালাপাতি বিজয় অভিনীত তামিল সুপারহিট ‘মাষ্টার’, মোহনলাল অভিনীত সুপারহিট ‘দৃশ্যাম ২’ এবং রবি তেজা অভিনীত তেলুগু সিনেমা ‘খিলাড়ি’ উল্লেখযোগ্য। তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া বলিউডের আলোচিত ১২টি সিনেমা নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা।

- Advertisement -

১। মারো চরিত্র (তেলুগু) – এক দুজে কে লিয়ে (হিন্দি)
কে বালাচন্দ্র পরিচালিত তেলুগু রোম্যান্টিক ট্র্যাজেডি সিনেমা ‘মারো চরিত্র’ মুক্তি পেয়েছিলো ১৯৭৮ সালে। দুই ভিন্ন সংস্কৃতির দুইজন মানুষের প্রেম নিয়ে নির্মিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন কমল হাসান এবং সারিথা। বক্স অফিসে ব্লকবাস্টার সিনেমাটি পরবর্তিতে তামিল এবং কার্নাটাকা ভাষায়ও মুক্তি পেয়েছিলো। এরপর ‘মারো চরিত্র’ সিনেমাটি হিন্দিতে পুনঃনির্মিত হয়েছিলো ‘এক দুজে কে লিয়ে’ নামে। ১৯৮১ সালে মুক্তি প্রাপ্ত সিনেমাটিও পরিচালনা করেছেন কে বালাচন্দ্র। প্রধান চরিত্র ছিলেন কমল হাসান আর তার সাথে ঝুটি বাধেন রাতি অগ্নিহোত্রী। বক্স অফিসে ব্লকবাস্টার হওয়ার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো সিনেমাটি।

- Advertisement -

২। শুভলগ্নম (তেলুগু) – জুদাই (হিন্দি)
১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু সিনেমা ‘শুভলগ্নম’ পরিচালনা করেছেন এসভি কৃষ্ণা রেড্ডি। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন জাগাপাতি বাবু, আমানি এবং রোজা। বক্স অফিসে ‘শুভলগ্নম’ সিনেমাটি সুপারহিট ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। এরপর এই তেলুগু সিনেমাটি হিন্দিতে পুনঃনির্মিত হয়েছিলো ‘জুদাই’ নামে যা ১৯৯৭ সালে মুক্তি পেয়েছিলো। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন অনিল কাপুর, শ্রীদেবি এবং উর্মিলা মাতোরকার। বক্স অফিসে শুরুতে দর্শক টানতে না পারলেও ধীরে ধীরে ‘জুদাই’ সিনেমাটি দর্শকপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো। ফলশ্রুতিতে ‘জুদাই’ সিনেমাটিও বক্স অফিসে সুপারহিট ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

৩। আথাদু (তেলুগু) – একঃ দ্যা পাওয়ার অফ ওয়ান (হিন্দি)
তেলুগু একশন থ্রীলার সিনেমা ‘আথাদু’ পরিচালনা করেছেন ত্রিবিক্রম শ্রীনিভাস। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন মাহেশ বাবু, তৃষা কৃশনান এবং প্রকাশ রাজ। মুক্তির পর টলিউডের অন্যতম ব্যবসা সফল সিনেমা হিসেবে স্বীকৃতি অর্জন করে ‘আথাদু’। মাহেশ বাবু অভিনীত অন্যতম আলোচিত এই সিনেমা হিন্দিতে পুনঃনির্মান করা হয় ‘একঃ দ্যা পাওয়ার অফ ওয়ান’ নামে। সংগীত সিভান পরিচালিত এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন ববি দেওল, শ্রীয়া শরণ এবং নানা পাটেকার। তবে ‘আথাদু’ এর মত ‘একঃ দ্যা পাওয়ার অফ ওয়ান’ সিনেমাটি বক্স অফিসে সফল হতে পারেনি।

৪। পকিরি (তেলুগু) – ওয়ান্টেড (হিন্দি)
পুরি জগন্নাত পরিচালিত গ্যাংস্তার-থ্রীলার ‘পকিরি’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৬ সালে। বক্স অফিসে সুপারহিট এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন মহেশ বাবু, ইলেনা ডি’ক্রুজ এবং প্রকাশ রাজ। এরপর সিনেমাটি হিন্দিতে রিমেক হয়েছিলো ‘ওয়ান্টেড’ নামে। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন প্রভুদেবা। আর এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন সালমান খান, আয়শা টাকিয়া এবং প্রকাশ রাজ। মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলে সালমান খান অভিনীত এই সিনেমা। শুধু তাই নয়, বলা হয়ে থাকে বলিউড বক্স অফিসে সুপারস্টার সালমান খানের পুনর্জন্ম হয়েছিলো ‘ওয়ান্টেড’ সিনেমার মাধ্যমে। প্রসঙ্গত, ‘পকিরি’ সিনেমাটি তামিল এবং কান্নড় ভাষায়ও রিমেক হয়েছিলো।

৫। বিক্রমারকুডু (তেলুগু) – রাওডি রাথর (হিন্দি)
তেলুগু সিনেমা স্বপ্নবাজ নির্মাতা এসএস রাজামৌলী পরিচালিত সিনেমা ‘বিক্রমারকুডু’ মুক্তি পেয়েছিলো ২০০৬ সালে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন রবি তেজা, আনুশকা শেঠি এবং ভিনিত কুমার। মুক্তির পর ‘বিক্রমারকুডু’ সিনেমাটি ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। পরবর্তিতে সিনেমাটি হিন্দিতে নির্মান করা হয়েছিলো ‘রাওডি রাথর’ নামে। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন প্রভুদেবা। আর প্রধান চরিত্রে অভিনয় করেন অক্ষয় কুমার, সোনাক্সি সিনহা। সমালোচকদের কাছে খুব প্রশংসিত না হলেও বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করে ব্লকবাস্টার হয়েছিলো সিনেমাটি। সিনেমাটি পরবর্তিতে তামিল (সিরুথাই), কান্নড় (ভিরা মারাকারি), কলকাতা (বিক্রম সিংহ) এবং বাংলাদেশ (উল্টা পাল্টা ৬৯’ নামেও পুনঃনির্মিত হয়।

৬। রেডি (তেলুগু) – রেডি (হিন্দি)
তেলুগু ভাষায় নির্মিত ‘রেডি’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৮ সালে। শ্রীনু ভাইতলা পরিচালিত রোম্যান্টিক কমেডি নির্ভর সিনেমাটিতে অভিনয় করেছেন রাম এবং জেনিলিয়া ডি’সুজা। মুক্তির পর বক্স অফিসে সুপারহিট ব্যবসা করে সিনেমাটি। এরপর একই নামে সিনেমাটি হিন্দিতে নির্মান করেন নির্মাতা আনিজ বাজমি। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সালমান খান এবং আশিন। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। ১০০ কোটির বেশী আয় করে ব্লকবাস্টার সিনেমা হিসেবে স্বীকৃতি অর্জন করে সালমান খানের ‘রেডি’ সিনেমাটি।

৭। মেরিদা রমনা (তেলুগু) – সন অফ সর্দার (হিন্দি)
২০১০ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু সিনেমা ‘মেরিদা রমনা’ পরিচালনা করেছেন এসএস রাজামৌলী। কমেডি থ্রিলার ধর্মী সিনেমাটিতে অভিনয় করেন সুনিল এবং সালোনি আশয়ানি। ‘মেরিদা রমনা’ সিনেমাটি বক্স অফিসে সুপারহিট ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। পরবর্তিতে ‘মেরিদা রমনা’ সিনেমাটি হিন্দিতে ‘সন অফ সর্দার’ নামে পুনঃনির্মিত হয়েছিলো। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি পরিচালনা করেন আশিনি ধর। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন অজয় দেবগন, সোনাক্সি সিনহা এবং সঞ্জয় দত্ত। ২০১২ সালের দিওয়ালীতে শাহরুখ খান অভিনীত ‘যাব তাক হ্যাঁ জান’ সিনেমার সাথে মুক্তি পেয়েও বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো এই সিনেমা।

৮। কিক (তেলুগু) – কিক (হিন্দি)
সুরিন্দ্রর রেড্ডি পরিচালিত তেলুগু সিনেমা ‘কিক’ মুক্তি পেয়েছিলো ২০০৯ সালে। একশন কমেডি নির্ভর সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন রবি তেজা এবং ইলেনা ডি’ক্রুজ। ব্লকবাস্টার এই সিনেমাটি হিন্দিতেও রিমেক হয়েছিলো ‘কিক’ নামে। আর হিন্দিতে পুনঃনির্মিত ‘কিক’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন সালমান খান, জ্যাকুলিন ফার্ন্দাদেজ এবং রনদীপ হুদা। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন সাজিদ নাদিওয়ালা। ২০১৪ সালের ঈদে মুক্তিপ্রাপ্ত ‘কিক’ সিনেমাটি ওই বছরের সর্বাধিক আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। পরবর্তিতে সিনেমা তামিল এবং কান্নড় ভাষায়ও পুনঃনির্মিত হয়েছিলো।

৯। কান্দিরিগা (তেলুগু) – মে তেরা হিরো (হিন্দি)
রোম্যান্টিক কমেডি নির্ভর তেলুগু সিনেমা ‘কান্দিরিগা’ মুক্তি পেয়েছিলো ২০১১ সালে। সান্তোস শ্রিনিভাস পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেন রাম, হান্সিকা মোতয়ানি এবং আকশা পারদেশানি। ‘কান্দিরিগা’ সিনেমাটি দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। এরপর সিনেমাটি ‘মে তেরা হিরো’ নামে হিন্দিতে পুনঃনির্মান করেন পরিচালক ডেভিড ধাওয়ান। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন বরুন ধাওয়ান, ইলেনা ডি’ক্রুজ এবং নার্গিস ফাকরি। বক্স অফিসে সিনেমাটি মাঝারি মানের ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। পরবর্তিতে সিনেমাটি কলকাতায় ‘পাগলু ২’ নামে নির্মিত হয়েছিলো।

১০। অক্কারু (তেলুগু) – তিভার (হিন্দি)
গুনাশেখর পরিচালিত ‘অক্কারু’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন মহেশ বাবু, ভূমিকা চাওলা এবং প্রকাশ রাজ। ২০০৩ সালের অন্যতম ব্যবসা সফল সিনেমাটি একাধিক পুরষ্কার অর্জন করতেও সক্ষম হয়েছিলো। পরবর্তিতে ২০১৪ সালে সিনেমাটি ‘তিভার’ নামে পুনঃনির্মিত হয়েছিলো। আমিত রবীন্দ্রনাথ শর্মা পরিচালিত এই সিনেমায় অভিনয় করেন অর্জুন কাপুর, সোনাক্সি সিনহা এবং মনোজ বাজপায়ি। তবে সিনেমাটি দর্শক এবং সমালোচক কারোরই মন জয় করতে পারেনি। ফলশ্রুতিতে বক্স অফিসে ফ্লপ হয়েছিলো এই সিনেমা।

১১। টেম্পার (তেলুগু) – সিম্বা (হিন্দি)
২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু ‘টেম্পার’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেন এনটিআর জুনিয়র এবং কাজল আগারওয়াল। পুরি জগন্নাত পরিচালিত সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। এরপর ২০১৮ সালে রনবির সিংকে নিয়ে সিনেমাটি হিন্দিতে নির্মান করেন বাণিজ্যিক সিনেমার অন্যতম সফল নির্মাতা রোহিত শেঠি। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিও বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। ‘সিম্বা’ সিনেমায় রনবির সিং এর বিপরীতে অভিনয় করেছেন সারা আলী খান।

১২। অর্জুন রেড্ডি (তেলুগু) – কবির সিং (হিন্দি)
সন্দ্বীপ রেড্ডি পরিচালিত তেলুগু জনপ্রিয় সিনেমা ‘অর্জুন রেড্ডি’ হিন্দিতে পুনঃনির্মিত হয়েছিলো ‘কবির সিং’ নামে। একই নির্মাতার পরিচালনায় ‘কবির সিং’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেন শহীদ কাপুর। ২০১৯ সালে সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলে এবং ২০০ কোটি রুপি আয় করে ব্লকবাস্টার সিনেমার তকমা পেয়েছিলো ‘কবির সিং’। সিনেমাটিতে শহীদ কাপুরের বিপরীতে অভিনয় করেছেন কিয়ারা আদভানি।

প্রিয় পাঠক উপরে আলোচিত সিনেমাগুলোর মধ্যে কয়টি সিনেমা আপনি দেখেছেন। এরমধ্যে কোন সিনেমার হিন্দি সংস্করণ আপনার বেশী পছন্দ হয়েছে মন্তব্যে আমাদের জানিয়ে দিন।

আরো পড়ূনঃ
রবি তেজার ‘খিলাড়ি’ সিনেমার হিন্দি সংস্করণ স্বত্ব কিনলেন সালমান খান
তামিল সুপারহিট ‘মাষ্টার’ সিনেমার হিন্দি সংস্করণে অভিনয় করছেন সালমান খান

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ