শুক্রবার, জুন ২৫, ২০২১

ডিসি এবং মার্বেল কমিক্সের যে চরিত্রগুলো বিশেষত্বের দিক থেকে অভিন্ন!

ডিসি এবং মার্বেল

ডিসি এবং মার্বেল কমিক্সের জন্য জগত বিখ্যাত। এই দুই কমিক্স বই প্রকাশকের আওতাধীন বিভিন্ন চরিত্রগুলো বিভিন্ন ধরনের বিশেষ শক্তির অধিকারী হয়ে থাকে। এই বিশেষ শক্তিসম্পন্ন চরিত্রগুলোকে আমরা সবাই সুপারহিরো বলে থাকি। একেকজনের পছন্দের সুপারহিরো একেক রকম। ছোটবেলায় এইসব সুপারহিরোদের কমিক্স পড়েননি, এমন মানুষ খোঁজে পাওয়া কঠিন। বইয়ের গণ্ডী থেকে বেরিয়ে এই সুপারহিরোদের রাজত্ব এখন সিনেমার পর্দায়। হলিউডের গত কয়েক দশকের সিনেমার অনেক বড় একটা অংশ জুড়ে আছে কমিক্স বইয়ের এই সুপারহিরোরা।

- Advertisement -

কমিক্স বই হোক বা সিনেমার পর্দা – এই সুপারহিরোদের কাজই হচ্ছে বিভিন্ন ধরনের বিপদ এবং শত্রুদের থেকে পৃথিবী এবং পৃথিবীর মানুষকে রক্ষা করা। এদের মধ্যে একেকজনের বিশেষত্ব একেক রকমের। সিনেমার কল্যানে এই সুপারহিরোদের অনেকের সাথেই ইতিমধ্যে আমরা পরিচিত। তবে দুইটি ভিন্ন ইউনিভার্সের হলেও ডিসি এবং মার্বেলের এমন অনেক চরিত্র আছেন যারা নিজেদের বিশেষত্ব এবং শক্তির দিক থেকে অনেকটাই অভিন্ন। এরকম কিছু অভিন্ন বিশেষত্বের চরিত্র নিয়ে এই লিখা।

ডিসি এবং মার্বেল

- Advertisement -

১। ব্যাটম্যান এবং আয়রনম্যান
ব্রুস ওয়েন (ব্যাটম্যান) এবং টনি স্টার্ক (আয়রনম্যান) দুইজন যথাক্রমে ডিসি এবং মার্বেলের জনপ্রিয় দুইটি চরিত্র। ভিন্ন ইউনিভার্স থেকে হলেও ব্রুস ওয়েন এবং টনি স্টার্ক দুজনেই বিলোনিয়ার এবং বৈজ্ঞানিক বুদ্ধিদীপ্ত সম্পন্ন। এছাড়া দুইজনই নিজেদের ইউনিভার্সের সুপারহিরো লীগকে নেতৃত্ব দেন।

ডিসি এবং মার্বেল

২। ডার্কসেইড এবং থানোস
ডার্কসেইড এবং থানোস ভিন্ন ইউনিভার্সের হলেও এই দুই চরিত্রই একই বিশেষত্বের অধিকারী। দুইজনের চেহারাও দেখতে অনেকটা একই রকম। এছাড়া দুজনেরই লক্ষ্য পৃথিবীকে ধ্বংস করে নতুন এক পৃথিবীর সৃষ্টি।

ডিসি এবং মার্বেল

৩। ডেথস্টোক এবং ডেডপুল
এমন এক সুপারহিরো যার বিশেষত্ব হচ্ছে অমরত্ব। প্রতিবারই নতুন করে তাদের শারীরিক গঠন তৈরি হয়, যার কারনে এই সুপারহিরোকে শেষ করা সম্ভব না। এছাড়া এই চরিত্রের অন্য একটি বিশেষত্ব হলো প্রশ্নবিদ্ধ নৈতিকতা। দুটি ভিন্ন ইউনিভার্সের হলেও ডেথস্টোক এবং ডেডপুল একই বিশেষত্বের অধিকারী।

ডিসি এবং মার্বেল

৪। দ্যা ফ্ল্যাশ এবং কুইকসিলভার
ডিসি এবং মার্ভেলের এই দুইটি চরিত্রও অনেকটা অভিন্ন। যদিও তুলনামূলকভাবে ফ্ল্যাশের গতি অনেক বেশী এবং ফ্ল্যাশ সময়ের বিপরীতে দৌড়াতে সক্ষম। তবে কুইকসিলভারও গতির দিক থেকে খুব একটা পিছিয়ে নেই ফ্ল্যাশ থেকে।

৫। গ্রিন এরো এবং হাওকে
তীর আর ধনুকের সমন্বয়ে বিশেষ ক্ষমতার অধিকারী গ্রিন এরো এবং হাওকে যথাক্রমে ডিসি এবং মার্ভেলের কমিক চরিত্র। বিশেষত্ব এবং ক্ষমতার দিক থেকে এই দুই সুপারহিরো অনেকটাই অভিন্ন।

৬। হোয়াকম্যান এবং ফেলকন
যেখানে অন্যসব সুপারহিরো শত্রুদের সাথে লড়াই করেন জমিনে থেকে, হোয়াকম্যান এবং ফেলকন নিজেদের দলের পক্ষ্যে শত্রুদের সাথে লড়াই করেন আকাশ থেকে। হোয়াকম্যান এবং ফেলকন এই দুই সুপারহিরো যথাক্রমে ডিসি এবং মার্ভেলের হলেও অনেকটাই অভিন্ন এই দুই চরিত্র।

ডিসি এবং মার্বেল

৭। ডেডশট এবং বুলসআই
যারা ডিসি এবং মার্বেলের সিনেমা দেখেন তারা অবশ্যই জেনে থাকবেন যে ডেডশট এবং বুলসআই একই ক্ষমতা সম্পন্ন দুই সুপারহিরো। পার্থক্য শুরু হচ্ছে ডেডশটের শুধু একটি বন্ধুক দরকার অন্যদিকে বুলসআই একটি আলপিনকেও অস্ত্রে রূপান্তর করার ক্ষমতা রাখে।

৮। রেড হুড এবং উইন্টার সোলজার
দুই ভিন্ন ইউনিভার্সের হলেও রেড হুড এবং উইন্টার সোলজার চরিত্র দুইটি বিশেষত্বের দিক থেকে একই রকম। সুপারহিরোদের বিরুদ্ধে ব্যবহার করতে দুইজনকে ভুল বুঝিয়ে প্রতিশোধের মিশনে নামিয়ে দেয়া হয়। চরিত্রের দিক থেকে দুই চরিত্রই একই বৈশিষ্টের অধিকারী।

৯। এটম এবং এন্ট-ম্যান
পৃথিবীকে বাঁচাতে সাইজ কোন ব্যাপার না! ডিসি এবং মার্ভেলের দুইটি জনপ্রিয় চরিত্র এটম এবং এন্ট-ম্যান সেরকমই কিছুর ইঙ্গিত দেয়। দুইজনই পেশায় বৈজ্ঞানিক এবং শত্রুদের সাথে লড়াই করতে নিজেদের সাইজ পরিবর্তনের লক্ষ্যে সুট তৈরি করে। দুই ভিন্ন ইউনিভার্সের হলেও অনেকটা অভিন্ন বিশেষত্বের অধিকারী এটম এবং এন্ট-ম্যান।

আজকের মত এটুকুই। ডিসি এবং মার্ভেলের সুপারহিরো চরিত্রগুলো নিয়ে আরো বিস্তারিত লিখার ইচ্ছে আছে। দেখা হচ্ছে খুব শীগ্রই।

আরো পড়ুনঃ
ক্যাপ্টেন মার্ভেল চরিত্রে আর দেখা যাবে না ব্রেই লারসনকে!
স্যাম উইলসনের গল্প দিয়ে শুরু হচ্ছে মার্বেলের ‘ক্যাপ্টেন আমেরিকা ৪’
এবার ডিসি সুপারহিরো ‘ডক্টর ফেইট’ চরিত্রে আসছেন পিয়ার্স ব্রোসন্যান

- Advertisement -
হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ