বলিউডের ৬টি নির্মিতব্য পৌরাণিক কাহিনী নির্ভর সিনেমা

সাম্প্রতিক সময়ে বলিউডসহ ভারতীয় নির্মাতাদের পৌরাণিক বা মিথোলজিক্যাল কাহিনী নির্ভর সিনেমার দিকে ঝুঁকতে দেখা যাচ্ছে। ভারতীয় সিনেমার নিয়মিত দর্শকরা অবশ্য Larger Than LIFE সিনেমার সাথে আগে থেকেই পরিচিত। তবে পৌরণিক গল্প নির্ভর সিনেমা খুব একটা দেখা যায়নি। তবে সাম্প্রতিক সময়ে ঘোষিত বড় বাজেটের বেশ কয়েকটি সিনেমা পর্যালোচনা করলে দেখা যাচ্ছে যে পৌরাণিক বা মিথোলজিক্যাল কাহিনী নিয়ে সিনেমার দিকে ঝুঁকছেন নির্মাতারা। সম্ভবত করোনাকালীন সময়ে দূরদর্শন চ্যানেলে মহাভারত এবং রামায়ণের পুনঃপ্রচারে দর্শক গ্রহণযোগ্যতা নির্মাতাদের নতুন করে ভাবতে উৎসাহিত করছে।

বিগত কয়েকমাসের ব্যবধানে বলিউডসহ ভারতের অন্যান্য ফিল্ম ইন্ডাস্ট্রিগুলোতে বিশাল বাজেটের কয়েকটি সিনেমার ঘোষণা এসেছে যেগুলো বিশাল বাজেটে বড় তারকাদের নিয়ে নির্মিত হবে। উল্লেখিত সিনেমাগুলোর কয়েকটির আনুষ্টানিক ঘোষণা এবং ফার্ষ্ট লুক পোষ্টার ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। পৌরাণিক কাহিনী নির্ভর নির্মিতব্য এই সিনেমাগুলো নিয়েই আজকে আমার এই লিখা।

- Advertisement -

পৌরাণিক কাহিনী নির্ভর যে ৬টি সিনেমা আপনার তালিকায় রাখতে পারেন –

- Advertisement -

১। আদিপুরুষ
একসাথে ৪টি বড় বাজেটের সিনেমার ঘোষনা দিলেন বাহুবলী খ্যাত তারকা প্রবাস। এর মধ্যে পৌরাণিক কাহিনী নির্ভর সিনেমা হতে যাচ্ছে ‘আদিপুরুষ’। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ওম রাউত পরিচালিত এই সিনেমাটি ভারতের পৌরণিক কাহিনী রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে। এই সিনেমায় প্রবাস লর্ড রাম, কৃতি শেনন সীতা এবং সাইফ আলী খান লক্ষনের চরিত্রে অভিনয় করবেন। বড় বাজেট, বড় তারকা – সব মিলিয়ে ঘোষনার পর থেকেই সবার আগ্রহের কেন্দবিন্দুতে পরিণত হয়েছে এই সিনেমা। ২০২২ সালাত ১১ই আগষ্ট সিনেমাটি মুক্তির কথা রয়েছে।

২। রাম সেতু
সনাতনী ধর্মাম্বলম্বীদের লর্ড রামকে নিয়ে আরো একটি সিনেমা ইতিমধ্যে সবার নজর কেড়েছে সেটা হলো অক্ষয় কুমার অভিনীত ‘রাম সেতু’। প্রবাসের মতো অক্ষয় কুমারেরও নির্মিতব্য সিনেমার তালিকা বেশ লম্বা। এর মাঝেই গত দিওয়ালিতে একসাথে দুইটি পোষ্টার প্রকাশের মাধ্যমে তার নতুন এই সিনেমার ঘোষনা দেন। সিনেমাটি পরিচালনা করবেন অভিষেক শর্মা এবং প্রযোজনা করবে অক্ষয় কুমারের প্রযোজনা প্রতিষ্টান ক্যাপ অফ গুড ফিল্মস।

৩। রামায়ন ট্রিলোজি
২০১৯ সালে হিন্দু মিথলোজিক্যাল কাহিনীর রামায়ন নিয়ে সিনেমা তৈরীর ঘোষনা দিয়ে আলোকনায় আসেন ‘দাঙ্গাল’ খ্যাত পরিচালক নিতেশ তিওয়ারী। তিন পর্বে নির্মিতব্য এই সিনেমার মোট বাজেট ৫০০ কোটি রুপি। সিনেমাটি প্রযোজনা করবেন আল্লু অরবিন্দ, মধু মন্টেনা এবং নামিত মলহোত্রা। পরিচালনায় থাকবেন নিতেশ তিওয়ারী এবং রাবি উধিয়ার। থ্রিডি প্রযুক্তিতে একসাথে হিন্দি, তামিল এবং তেলুগু মোট তিন ভাষায় নির্মিত হবে সিনেমাটি।

৪। মহাভারত
রামায়নের পাশাপাশি সংস্কৃত ভাষায় রচিত প্রাচীন ভারতের অন্য মহাকাব্যে মহাভারতের উপর ভিত্তি করেও সিনেমা নির্মাণের কথা রয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী সিনেমাটিতে দীপিকা পাডুকোন দ্রৌপদী চরিত্রে এবং অন্য একটি প্রধান চরিত্রে অভিনয় করবেন আমির খান। শুধু তাই নয় প্রতিবেদন অনুযায়ী সিনেমাটির চিত্রনাট্য রচনা করবেন বাহুবলী খ্যাত চিত্রনাট্যকার কেভি বিজেন্দ্র প্রাসাদ। অবশ্য সিনেমাটির ব্যাপারে এখন পর্যন্ত অফিসিয়াল কোন ঘোষনা শোনা যায়নি।

৫। দ্যা ইম্মর্টাল অশ্বার্থমা
আবারও একসাথে আসছেন ২০১৯ সালের বলিউডের অন্যতম সফল সিনেমা ‘উড়ি – দ্যা সার্জিক্যাল স্ট্রাইক’ এর পরিচালক নায়ক ঝুটি আদিত্য ধর এবং ভিকি কোশাল। মহাভোরতের মিথোলজিক্যাল চরিত্র অশ্বার্থমার উপর ভিত্তি করে এই সিনেমাটির নাম ‘দ্যা ইম্মর্টাল অশ্বার্থমা’। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযারী এই সিনেমাটির চিত্রায়ন শুরু হবে ২০২১ সালে এপ্রিলে। এই সিনেমার জন্য ঘোড়া চালানো এবং মার্শাল আর্টের অনুশীলন করছেন ভিকি কোশাল। এদিকে টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ভিকি কোশালের বিপরীতে অভিনয়ের জন্য সারা আলী খানকে বিবেচনা করছেন নির্মাতারা।

৬। ব্রম্মাস্ত্র
আমার বিবেচনায় মিথলোজিক্যাল কাহিনী নির্ভর অন্যতম সিনেমা ব্রম্মাস্ত্র। অয়ন মুখার্জির কাহিনী এবং পরিচালনায় এই সিনেমাটি মোট তিন পর্বে নির্মিত হবে। সিনেমাটি মিথলোজিক্যাল অস্ত্র ব্রম্মাস্ত্র নিয়ে নির্মিত হচ্ছে। ধৰ্ম প্রোডাকশনের প্রযোজনায় এই সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করছেন রনবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন, নাগার্জুন এবং মৌনী রায়। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী সিনেমাটিতে অতিথি চরিত্রে অভিনয় করবেন শাহরুখ খান। সিনেমাটিতে শাহরুখ খানের একজন বিজ্ঞানীর চরিত্রে অভিনয়ের কথা রয়েছে। ঘোষনার পর থেকেই আলোচনায় থাকা এই সিনেমাটি ২০২০ সালের ডিসেম্বরে মুক্তি পাওয়ার কথা থাকলেও ইতিমধ্যে পিছিয়ে আগামী বছর মুক্তি পাবে বলে জানা গেছে।

উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে ‘মহাভারত’ এবং ‘রামায়ন ট্রিলোজি’ এর আনুষ্টানিক ঘোষনা এখনও পাওয়া যায়নি। সিনেমাগুলোর মুক্তি দর্শকদের নতুন অভিজ্ঞতার দ্বার উম্মোচন করবে বলে আশা করি।

আরো পড়ুনঃ
২০২১ সালে মুক্তি প্রতীক্ষিত বলিউডের ৫ টি স্পাই থ্রীলার
বলিউড বক্স অফিস ২০২১: মুখোমুখি বড় তারকাদের বড় বাজেটের সিনেমা
‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজি থেকে ইউনিভার্স নির্মানের পরিকল্পনায় অয়ন মুখার্জি

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ