এক দশকের হলিউড: গত দশ বছরে হলিউডের সেরা দশটি সিনেমা

এক দশকের হলিউড

নতুন নতুন বিষয়বস্তু নিয়ে সিনেমা নির্মানে হলিউডের বিকল্প নেই। প্রতি দশকেই পৃথিবীর সবচেয়ে উন্নত এই সিনেমা ইন্ডাস্ট্রি উপহার দেয় অসাধারন কিছু সিনেমা। এরই ধারাবাহিকতায় গত দশকেও বেশ কয়েকটি দুর্দান্ত সিনেমা মুক্তি পেয়েছে হলিউডে। গত এক দশকে বলিউডে নির্মিত এরকম কিছু সিনেমা নিয়ে আজকের আলোচনা। এখানে উল্লেখিত ক্রম বা সিরিয়াল নির্দিষ্ঠ কোন মাপকাঠিতে করা হয়নি। তাহলে চলুন দেখে নেয়া যাক হলিউডের এক দশকের এমন দশটি সিনেমা যা আপনার অবশ্যই দেখা উচিত।

- Advertisement -

০১। ট্রি অফ লাইফ (২০১১)
পরীক্ষামূলক বিষয়বস্তু নিয়ে এই কালজয়ী ড্রামা ভিত্তিক সিনেমাটি পরিচালনা করেছেন টেরেন্স মালিক। আর এতে অভিনয় করেছেন ব্রাড পিট, সিন পেন, হান্টার ম্যাকক্রেকেন এবং টয়ে শেরিদান। মানুষের বেড়ে উঠা, বৃদ্ধ হওয়া এবং মৃত্যুর পরে কি হয় – এসব নিয়ে নির্মাতা মালিকের নিজস্ব চিন্তাভাবনার উপর ভিত্তি করে নির্মিত।

- Advertisement -

০২। স্পটলাইট (২০১৫)
আমেরিকান জীবনী নির্ভর ড্রামা সিনেমা স্পটলাইট মুক্তি পেয়েছিলো ২০১৫ সালে। সিনেমাটি পরিচালনা করেছেন টম ম্যাকার্থি। আর অভিনয় করেছেন মার্ক রুফালো, মাইক্যাল কেটন, রিচেল ম্যাকেডামাস এবং লিভ সচ্রেইবের। বিশ্বাসের টানাপোড়েন নিয়ে নির্মিত এই সিনেমা। বেশ কয়েকটি পুরষ্কারও জিতেছে সিনেমাটি।

০৩। ম্যাড মেক্স: ফিউরি রোড (২০১৫)
গত দশকের অন্যতম আলোচিত সিনেমা ‘ম্যাড মেক্স: ফিউরি রোড’ মুক্তি পেয়েছিলো ২০১৫ সালে। জর্জ মিলার পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন টম হার্ডি, চার্লিজ থেরন, নিকোলাস হল্ট, হিউজ কেস-ব্যার্নে, রোসি হান্টিংটন-উহিটলি সহ আরো অনেকে। সিনেমাটিকে হলিউডের অন্যতম সেরা বিনোদনধর্মী সিনেমা হিসেবে পরিচিত।

০৪। ব্ল্যাক প্যান্থার (২০১৮)
নির্মাতা রায়ান কোগলের পরিচালিত হলিউড ব্লকবাষ্টার সিনেমাটি নিজেকে আবিষ্কারের গল্প নিয়ে নির্মিত। মার্বেল স্টুডিওর সিনেমাটিতে অভিনয় করেছেন চাদউইক বোসম্যান, মাইক্যাল বি. জর্দান, লুপিতা ন্যং’ও এবং ডানাই গুড়িরা। মার্বেল ফ্যানদের জন্য সিনেমাটি অন্যতম মাস্ট-ওয়াচ সিনেমা।

০৫। বয়হুড (২০১৪)
সময়ের অন্যতম সেরা হলিউড সিনেমাটি পরিচালনা করেছেন রিচার্ড লিঙ্কলেটার। আর সিনেমাটিতে অভিনয় করেছেন প্যাট্রিসিয়া আরউত্তে, ইল্লার কোলট্রেনে, লরেলেই লিঙ্কলেটার এন্ড ইথান হাওকে। সিনেমাটিতে ম্যাসন জুনিয়র এর ছয় বছর বয়স থেকে ১৮ বছর পর্যন্ত জীবনের গল্প নিয়ে নির্মিত এই সিনেমা। সিনেমাটির দৃশ্যধারন করতে মোট ১২ বছর সময় লেগেছে।

০৬। দ্যা উলফ অফ ওয়াল স্ট্রিট (২০১৩)
জর্দান বেলফোর্টের জীবনের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন আলোচিত নির্মাতা মার্টিন স্কোরসেসে। একজন স্টক ব্রকার থেকে অপরাধ জগতে ঢুকে যাওয়া আর একজন দুর্নীতিবাজ হয়ে উঠার গল্প দেখা গেছে সিনেমাটিতে। সিনেমাটিতে অভিনয় করেছেন জর্দান বেলফোর্ট, লিওনার্দো ডি ক্যাপ্রিও, জোনান হিল, ম্যাথিউ ম্যাক কানুয়ঘেয়ে, কাইলি চান্দলার, রব রেইনের এবং জন বের্নথাল।

০৭। এক্স মেশিনা (২০১৫)
এলেক্স গার্ল্যান্ড পরিচালিত সাইন্স ফিকশন সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৫ সালে। সিনেমাটিতে অভিনয় করেছেন দম্যনাল গলিসন, এলিসিয়া ভিকান্দার, সোনোয়া মিজুনো এবং অস্কার ইসাক। সিনেমাটি একাডেমিক পুরস্কার প্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে অন্যতম।

০৮। হার (২০১৩)
স্পাইক জণ্যে পরিচালিত সিনেমাটি সাইন্স ফিকশন ভিত্তিক রোম্যান্টিক সিনেমা এটি। সিনেমাটিতে অভিনয় করেছেন জোয়াকুইন ফনিক্স, এমি এডামস, স্কারলেট জনসন, এবং রুনি মারা সহ আরো অনেকে। একাকিত্বে ভোগা একজন লেখক তার প্রতিদিনের কাজের জন্য একটি অপারেটিং সিস্টেম তৈরী করে। পরবর্তীতে সেই অপারেটিং সিস্টেমের সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়ার গল্প নিয়ে এই সিনেমা।

০৯। মুনলাইট (২০১৬)
২০১৬ সালে মুক্তি প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম এই সিনেমা। অনেকেরই ধারনা ছিলো ওই বছর সেরা সিনেমার অস্কার পাচ্ছে সিনেমাটি। ব্যারি জেনকিন্স পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন মাহের্সাল আলী, নওমি হ্যারিস, ট্রেভান্তে রহডস এবং এলেক্স আর হিব্বার্ট সহ আরো অনেকে।

১০। ১৯১৭ (২০১৯)
স্যাম মেন্ডেস পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন ডিন-চার্লস চ্যাপম্যান, জর্জ ম্যাককি, ডেনিয়েল মেস এবং কলিন ফার্থ সহ আরো অনেকে। প্রথম বিশ্ব যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই সিনেমা। যুদ্ধ চলাকালীন একটি বার্তা নিয়ে দুইজন যোদ্ধার একটি ক্যাম্পে যাওয়ার গল্প নিয়ে এই সিনেমা।

না দেখে থাকলে এখনই দেখে নিন এই মাস্ট-ওয়াচ সিনেমাগুলো। এছাড়াও এই তালিকায় আর কোন সিনেমা থাকা উচিত বলে মনে করছেন, জানিয়ে দিন কমেন্টে।

আরো পড়ুনঃ
গত এক দশকে হলিউডে নির্মিত দশটি সেরা প্রেমের সিনেমা
ঘৃনা থেকে ভালোবাসার গল্পে হলিউডের ৫টি সিনেমা

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ