সেরা তের নিষিদ্ধ সিনেমা

অন্য যে কোনো শিল্পের মতো সিনেমাও আলোচিত হয়, বিতর্কিত হয়। কখনো মানবিক মূল্যবোধের কারণে, কখনো ধর্মানুভূতির কারণে, কখনো অতি হিংস্র দৃশ্যের কারণে, কখনো আবার নগ্নতা-যৌনতার কারণে। আর এই আলোচনা-বিতর্ক সিনেমাটির দর্শকদের তো প্রভাবিত করেই। এমনিতেই সিনেমাকে বলা হয় সবচেয়ে শক্তিশালী শিল্পমাধ্যম। কেননা, একে তো সিনেমা অন্য সব মাধ্যমকে ধারণ করে, তার উপর এটারই দর্শকের কাছে পৌঁছানোর ক্ষমতা সবচেয়ে বেশি। আর তাই বেশি বিতর্কিত হলে কর্তৃপক্ষ প্রায়ই নিরাপদ পথে হাঁটেন।

- Advertisement -

অর্থাৎ সিনেমাটি নিষিদ্ধ করে দেন। যেমন মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কিত দৃষ্টিভঙ্গি থাকায় কয়েক বছর আগেই আমাদের দেশে নিষিদ্ধ হয়েছিল মেহেরজান। এ রকম নিষিদ্ধ হওয়া সিনেমার তালিকা অনেক লম্বা। প্রতি বছরেই নানা দেশে কিংবা বিভিন্ন দেশের নানা রাজ্যে কিছু না কিছু সিনেমা নিষিদ্ধ হয়ই। কেননা বিভিন্ন দেশের দর্শকদের রুচি-চাহিদা কিংবা ধর্মীয়-সামাজিক মূল্যবোধ এক না। এই নিষিদ্ধ সিনেমার তালিকায় এমন কিছু সিনেমাও আছে, যেগুলো পৃথিবীর সেরা সিনেমার তালিকাতেও নির্দ্বিধায় জায়গা করে নেবে।

- Advertisement -

দ্য বার্থ অফ এ নেশন (১৯১৫)

হলিউডের ইতিহাসে সিনেমাটি বেশ গুরুত্বপূর্ণ। নির্বাক যুগের সিনেমাটি এখনও অবশ্য-পাঠ্য হিসেবেই ধরা হয়। তবে সিনেমাটিতে বর্ণবাদ ইস্যুতে সংবেদনশীল বেশ কিছু অংশও আছে। বিশেষ করে এক আফ্রিকান নিগ্রো চরিত্রকে যেভাবে সেক্সুয়ালি এগ্রেসিভ চরিত্র হিসেবে দেখানো হয়, তা অনেক বেশিই অসংলগ্ন ঠেকে। আর সে কারণেই সিনেমাটি মুক্তির পর বিতর্কের ঝড় ওঠে। এমনিতেই তখন বর্ণবাদ যাকে বলে বার্নিং ইস্যু। ফলে শিকাগো, মিনেসোটার মতো রাজ্যগুলোতে সিনেমাটির মুক্তির ছাড়পত্রই মেলেনি।

এ ক্লকওয়ার্ক অরেঞ্জ (১৯৭১)

নাবীল অনুসূর্য
জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। স্কুলের পাঠ চুকিয়েছেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে, ঢাকা কমার্স কলেজ থেকে কলেজের পাঠ। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই ফিচার-সাংবাদিকতার সঙ্গে জড়িত। বর্তমানে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফেলোশিপ নিয়ে বাংলাদেশের চলচ্চিত্রের উপর একটি গবেষণার কাজ করছেন। গবেষণার বিষয় আমাদের চলচ্চিত্রে ’৫২-র উপস্থাপন: অনুসন্ধান ও পর্যালোচনা। এছাড়াও ফ্রি-ল্যান্সিং লেখালেখি করছেন বিভিন্ন পত্র-পত্রিকায়, ম্যাগাজিনে ও অন্যান্য মাধ্যমে।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ