সিনেমার পর্দায় ঝড় তোলা বলিউডের ইতিহাসের ক্লাসিক দশ মহিলা ভিলেন

দশ মহিলা ভিলেন

সিনেমার পর্দায় ভিলেন এবং খলচরিত্র গল্পের অন্যতম গুরুত্বপূর্ন একটি অংশ। যে কোন সিনেমায় নায়ক এবং খলনায়কের লড়াই দর্শকদের বিনোদনের অন্যতম প্রধান উৎস। খলচরিত্রে বেশীরভাগ সময় আমরা পুরুষদের দেখেই অভস্ত। তবে এমন কিছু সিনেমা আছে যেগুলোতে একজন মহিলা ভিলেন তার কারসাজি, সংবেদনশীল এবং প্রলোভনসঙ্কুল আচরণ দিয়ে দর্শক মাত করেছেন। সিনেমাকে দর্শকদের কাছে উপভোগ্য করে তুলেছেন নিজদের অভিনয়ের মাধ্যমে। সিনেমার পর্দায় ঝড় তোলা বলিউডের ইতিহাসের ক্লাসিক দশ মহিলা ভিলেন নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

০১। সিমি গারেওয়াল (কার্জ)
১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত রোম্যান্টিক থ্রিলার ‘কার্জ’ সিনেমায় কামিনী ভার্মা চরিত্রে অভিনয় করেছিলেন সিমি আগারওয়াল। সিনেমাটিতে সিমিকে বিয়ের পর নিজের স্বামীকে হত্যা করতে দেখা যায়। এর মাধ্যমে নিজের স্বামীর সাম্রাজ্য দখলে নেন সিমি। সিনেমাটিতে কামিনী চরিত্রকে দারুণভাবে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন এই অভিনেত্রী। সুভাস ঘাই পরিচালিত এই সিনেমায় সিমির অভিনয় দর্শকদের পাশাপাশি সমালোচকদের কাছেও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো।

- Advertisement -

দশ মহিলা ভিলেন

০২। কাজল (গুপ্ত: দ্য হিডেন ট্রুথ)
নিজের ভালোবাসা নিয়ে বেপরোয়া হওয়ার বিষয়টি কাজল নতুন করে সংজ্ঞায়িত করেছেন ‘গুপ্ত: দ্য হিডেন ট্রুথ’ সিনেমায়। কোনো ছেলেই চাইবে না যে কোনো মেয়ে তাদের সম্পর্কে এতটা আচ্ছন্ন থাকুক। ভালোবাসার আবেগকে আবেশে পরিণত করার চিত্র তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। তিনি ঈর্ষান্বিত, ঘৃণায় পূর্ণ এবং তার পথে আসা কাউকে হত্যা করার জন্য কোন অনুতাপ দেখায় না। সাইকোপ্যাথিক আচরণ সত্ত্বেও, আপনি এই হালকা চোখের সৌন্দর্যের জন্য অনুভব করেন যখন তিনি শেষ মুহূর্তে ব্যর্থ হন।

- Advertisement -

০৩। উর্মিলা মাতোন্ডকর (কৌন?)
একজন সূক্ষ্ম, ভীতু এবং মৃদুভাষী মেয়ে হিসাবে উর্মিলা মাতোন্ডকর এই সাসপেন্স থ্রিলারে দর্শকদের অন্ধকারে ভয় পাওয়ার বিষয়ে তার দুর্দশার কথা বোঝান। পরবর্তিতে আমরা কেবল তার অসহায় মেয়ে থেকে একজন নৃশংস হত্যাকারীতে রূপান্তর পছন্দ করেছি। এটা তার শিকার দেখতে আশ্চর্যজনক লেগেছিলো। এই সিনেমাতি উর্মিলার অভিনয় আপনাকে অবশ্যই আপনার আশেপাশে একা বসবাসকারী মেয়েদের ব্যাপারে সন্দেহ তৈরি করবে।

দশ মহিলা ভিলেন

০৪। প্রিয়াঙ্কা চোপড়া (এতরাজ)
হলিউড সিনেমা ‘ডিসক্লোজার’-এর বলিউড রিমেকে প্রিয়াঙ্কা চোপড়ার একটি শক্তিশালী, লোভনীয় এবং কারসাজিকারী বস হিসাবে দুর্দান্ত অভিনয় করেছেন। ভারতীয় সিনেমায় সতী-সাবিত্রী হিসাবে নারীদের স্টিরিওটাইপিক্যাল চিত্র থেকে এই সিনেমাটি একটি ভিন্ন চিত্র তুলে ধরেছিলো। শুধুমাত্র যৌনতার জন্য সম্পর্ক রাখার প্রতি তার অকপট মনোভাব কেউ ভুলতে পারে না। শুধুমাত্র অর্থের লোভে বিয়ে করার পর প্রাক্তন প্রেমিকের সাথে শারীরিক সম্পর্ক ধরে রাখার মানসিকতা তাকে সিনেমার পর্দায় একজন আদর্শ ভিলেন হিসেবে প্রতিষ্ঠিত করেছিলো।

দশ মহিলা ভিলেন

০৫। বিপাশা বসু (রাজ ৩)
স্টারডম থেকে পতন বেদনাদায়ক হতে পারে এবং খুব কম লোকই এটিকে সদয়ভাবে গ্রহণ করে। রাজ সিরিজের এই তৃতীয় কিস্তিতে, বিপাশা বসু একজন বিবর্ণ সুপারস্টারের ভূমিকায় অভিনয় করেছেন যিনি প্রতিশোধ নেওয়ার ষড়যন্ত্রের জন্য যে কোনও প্রান্তে যাবেন এবং যে মেয়েটি তার স্থলাভিষিক্ত হয়েছে তাকে সরিয়ে দিতে বদ্ধ পরিকর ছিলেন। সে শুধু নায়ককেই প্রলুব্ধ করে না, আত্মার সাথে শারীরিক সম্পর্কও করে! এই হরর থ্রিলার মুভিতে বিপাশা বসুকে তার বহুমুখী অভিনয় দক্ষতা দুষ্ট সঞ্জনার চরিত্রে প্রদর্শন করতে দেখা গেছে।

০৬। কোঙ্কনা সেন শর্মা (এক থি দায়ান)
আপনারা অনেকেই আমার সাথে একমত হবেন যে কোঙ্কনার জাদুকরী অভিনয় আপনাকে ক্ষুব্ধ করেছে। আপনি প্রেক্ষাগৃহ থেকে বেরিয়ে আসার পর নিজেকে লিফট চেক করা থেকে প্রতিরোধ করতে পারেন না। দ্বিতীয়ার্ধে সিনেমাটি কিছুটা খেই হারিয়ে ফেললেও, কঙ্কনার অভিনয় ছিল প্রশংসনীয়। তার লম্বা প্লিট, অস্বচ্ছ লেন্স এবং দুষ্ট হাসি দর্শককে শিহরিত করে এবং এই সিনেমাটি আমাদের যাদু এবং জাদুবিদ্যার মত অলৌকিক উপাদানগুলিতে বিশ্বাস করার বিষয়টি নিশ্চিত করে।

দশ মহিলা ভিলেন

০৭। মাহি গিল (সাহেব, বিবি অর গ্যাংস্টার)
মাহি গিল তার অপ্রচলিত ভূমিকার জন্য পরিচিত এবং ২০১১ সালে রোমান্টিক থ্রিলার ‘সাহেব, বিবি অর গ্যাংস্টার’ সিনেমায় সেটি আবারো দেখা গেছে। সিনেমাটিতে তিনি একজন বেগমের চরিত্রে অভিনয় করেন যিনি তার স্বামীর কাছ থেকে মনোযোগের জন্য আকাঙ্ক্ষিত এবং তার ড্রাইভারের সাথে যৌন সম্পর্কেও জড়িয়ে পড়েন। সে তার ভালবাসাকে প্রত্যাখ্যান করে এবং তাকে হত্যা করে যখন সে চোখের ইশারায় না চলে অত্যধিক উচ্চাভিলাষী হয়ে যায়!

০৮। শাবানা আজমি (মাকদি)
শাবানা আজমি তার ভয়ঙ্কর গেট-আপের সাথে একটি বাচ্চার সবচেয়ে খারাপ দুঃস্বপ্নকে সম্পূর্ণরূপে তুলে ধরেছেন। লম্বা নখ, কোঁকড়ানো পরচুলা আর সেই নোংরা লম্বা পোশাকে সে প্রতি ইঞ্চি জাদুকরী দেখাচ্ছিলো। প্রতিবার সে তথাকথিত মুরগির রক্ত গলে যাওয়ার সময় আপনার মনে হয়েছিল। তিনি সত্যই সর্বকালের সবচেয়ে ভয়ঙ্কর হিন্দি মুভি ভিলেনদের একজন হিসেবে আবির্ভুত হয়েছিলেন।

দশ মহিলা ভিলেন

০৯। বিদ্যা বালান (ইশকিয়া)
বিদ্যা বালান তার অভিনয় দক্ষতার জন্য পরিচিত এবং তিনি ‘ইশকিয়া’ সিনেমায় ষড়যন্ত্রকারী কৃষ্ণা হিসেবে তার মুকুটে আরেকটি পালক যোগ করেছেন। তিনি উভয় নায়ককে তার লক্ষ্য পূরণের জন্য একটি যাত্রায় নিয়ে যান এবং তাদের প্রলুব্ধ করার ইচ্ছার বস্তু হিসাবে নিজেকে প্রদর্শন করেন। গ্রামের মেয়ে চরিত্রে সিনেমাটিতে তার অভিনয় ছিলো সবশ্রেনী এবং বয়সের দর্শকদের কাছে ছিল মন্ত্রমুগ্ধকর।

১০। জুহি চাওলা (গোলাব গ্যাং)
‘গোলাব গ্যাং’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত। সিনেমাটিতে প্রধান খল চরিত্রে অভিনয় করেছেন জুহি চাওলা। একজন দুর্নিতিবাজ রাজনৈতিক চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন জুহি চাওলা। সিনেমাটিতে জুহি এবং মাধুরীকে পরস্পর বিরোধী অবস্থানে থেকে লড়াই করতে দেখা গেছে। মাধুরী সিনেমাটিতে গোলাব গ্যাং-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন।

বলিউডের এই অভিনেত্রীরা প্রমাণ করেছেন যে কেবল আর্ম ক্যান্ডি হওয়া বা স্টেজ প্রপের মতো কাজ করার চেয়ে আরও অনেক কিছু করার সক্ষমতা রয়েছে তাদের। আমরা সত্যিই আশা করি বলিউড এটি উপলব্ধি করবে এবং আমরা ভবিষ্যতে আরও মহিলা ভিলেন চরিত্র দেখতে পাবো। তাহলে প্রিয় পাঠক, উপরে উল্লেখিত অভিনেত্রীদের মধ্যে আপনার পছন্দের চরিত্রটি আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া আপনার মতে আর কোন চরিত্র এই তালিকায় থাকা উচিৎ সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ থেকে ‘শক্তিমান’: অপেক্ষায় থাকার মত ছয়টি ভারতীয় ট্রিলজি
বলিউডে ভালো শুরু করতে ব্যর্থ হয়েছেন দক্ষিণের যে সুপারস্টাররা
মেরুদণ্ডে শিহরণ দেয়া বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক পাঁচটি সিনেমা!

হোসেন মৌলুদ তেজো
হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ