‘ব্রহ্মাস্ত্র’ থেকে ‘শক্তিমান’: অপেক্ষায় থাকার মত ছয়টি ভারতীয় ট্রিলজি

ভারতীয় ট্রিলজি

সম্প্রতি মুক্তি পেয়েছে অয়ন মুখার্জির অস্ত্রভার্স ট্রিলজির প্রথম সিনেমা ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান: শিবা’। রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত সিনেমাটি গত শুক্রবার বড় পর্দায় মুক্তি পেয়েছে। বক্স অফিসে প্রথম পর্বের দুর্দান্ত সাফল্যের পর ইতিমধ্যেই ভক্তরা সিনেমাটির দ্বিতীয় অংশের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ‘ব্রহ্মাস্ত্র’ ছাড়াও বলিউডের আরো কয়েকটি ট্রিলজির ঘোষণা পাওয়া গেছে নির্মাতাদের পক্ষ্য থেকে। ‘ব্রহ্মাস্ত্র’ থেকে ‘শক্তিমান’ – অপেক্ষায় থাকার মত ভারতীয় ট্রিলজি নিয়ে আলোচনা থাকছে এই প্রতবেদনে।

- Advertisement -

ভারতীয় ট্রিলজি

০১। অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজি
দশ বছরেরও বেশী সময় ধরে ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজি নিয়ে কাজ করছেন অয়ন মুখার্জি। মোট তিন পর্বে নির্মিত এই সিনেমাটি মার্বেল সিনেম্যাটিক ইউনিভার্সের আদলে অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’-এর অংশ হিসেবে মুক্তি পেয়েছে। ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজির প্রথম পর্বের নাম ছিলো ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান – শিবা’। সিনেমাটিতে শিবা এবং ঈশার গল্প উঠে এসেছে। সিনেমাটির দ্বিতীয় পর্ব নির্মিত হতে যাচ্ছে দেবের গল্প নিয়ে। প্রথম পর্বে অভিনয় করেছেন রণবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন এবং মৌনি রায়। এছাড়া সিনেমাটির দুটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন নাগার্জুনা এবং শাহরুখ খান।

- Advertisement -

ভারতীয় ট্রিলজি

০২। শ্রদ্ধা কাপুরের ‘নাগিন’ ট্রিলজি
রূপালী পর্দায় তার অভিনয়ের জাদু দিয়ে ইতিমধ্যে দর্শক এবং নির্মাতাদের কাছে নিজের নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন শ্রদ্ধা কাপুর। এবার নাগিন চরিত্রটির মাধ্যমে বড় পর্দায় ফিরছেন বলিউডের নতুন প্রজন্মের এই অভিনেত্রী। বিশাল ফুরিয়া পরিচালিত ‘নাগিন’ শিরোনামের আসন্ন ট্রিলজিতে শ্রদ্ধা কাপুরকে আইকনিক চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। জানা গেছে বিশাল স্কেল এবং বড় বাজেটে নির্মিতব্য তিন পর্বের সিরিজটিতে ভারী মাত্রার ভিএফএক্সের সাথে ভারতীয় লোককাহিনীকে মিশ্রিত করে পর্দায় হাজির করবেন নির্মাতারা।

- Advertisement -

০৩। রিতেশ দেশমুখের ‘ছত্রপতি শিবাজি’ ট্রিলজি
ছত্রপতি শিবাজি মহারাজের উপর চলচ্চিত্র নির্মাতা নাগরাজ মঞ্জুলের উচ্চাভিলাষী বহুভাষিক ট্রিলজিটি ২০২১ সালে বড় পর্দায় মুক্তি পাবে বলে আশা করা হয়েছিল। কিন্তু মহামারীর কারণে সিনেমাটির মুক্তি বিলম্বিত হয়েছিল। মারাঠা শাসকের উপর নির্মিত সিনেমাটির কাজ শীগ্রই শুরু হতে যাচ্ছে, যেখানে রিতেশ দেশমুখ প্রধান চরিত্রে অভিনয় করছেন। নাগরাজ একটি বিবৃতিতে বলেন, ‘এটি এমন একটি প্রকল্প যার বিষয়ে আমি অত্যন্ত উত্সাহী এবং সবকিছু ঠিক হয়ে গেলে আপনারা বিস্তারিত জানতে পারবেন।‘

ভারতীয় ট্রিলজি

০৪। ‘শক্তিমান’ ট্রিলজি
ছোট পর্দায় রাজত্ব করার পর, ভারতীয় সুপারহিরো ‘শক্তিমান’ ট্রিলজিতে বড় পর্দার জন্য নির্মিত হতে যাচ্ছে। ইতিমধ্যে ‘শক্তিমান’ ট্রিলজির ঘোষণাও দিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান। নাম ঘোষণা না করা হলেও এই চরিত্রে ভারতের অন্যতম প্রধান একজন সুপারস্টার অভিনয় করবেন বলে জানা গেছে। অ্যাকশন-প্যাকড ট্রিলজিকে বড় পর্দার দর্শকদের জন্য নির্মানের জন্য অভিনেতা-প্রযোজক মুকেশ খান্না সনি পিকচার্স ইন্টারন্যাশনাল প্রোডাকশনের সাথে যোগ দিয়েছেন। মুকেশ খান্না ‘শক্তিমান’ নামের আসল টেলিভিশন সিরিজে সুপারহিরো চরিত্রে অভিনয় করেছেন।

ভারতীয় ট্রিলজি

০৫। ভিকি কৌশলের ‘দ্য ইম্মর্টাল অশ্বত্থামা’ ট্রিলজি
ভিকি কৌশলকে নিয়ে একটি মহাকাব্যিক ট্রিলজি ‘দ্য ইম্মর্টাল অশ্বত্থামা’ নির্মানের পরিকল্পনার কথা ঘোষণা দিয়েছিলেন পরিচালক আদিত্য ধর। মহাভারতের চরিত্র অবলম্বনে সিনেমাটির প্রথম পোস্টারও প্রকাশ করেছিলেন নির্মাতারা। চলতি বছরের দৃশ্যধারন শুরুর লক্ষ্যে সিনেমাটির জন্য নিজের লম্বা শিডিউলও দিয়েছিলেন ভিকি কৌশল। কিন্তু বাজেট জনিত সমস্যার কারণে সিনেমাটিকে আপাতত স্থগিত রাখা হয়েছে।

০৬। এসএস রাজামৌলীর ‘মহাভারত’ ট্রিলজি
তেলুগু সিনেমার স্বপ্নবাজ নির্মাতা এস এস রাজামৌলী ‘বাহুবলী’ সিরিজ এবং ‘আরআরআর’ এর মত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন। ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এই নির্মাতা বেশ কয়েকবার জানিয়েছেন ‘মহাভারত’ ট্রিলজি নির্মান করতে চান তিনি। এই ‘মহাভারত’ ট্রিলজি তৈরি করার তার উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে রাজামৌলী জানিয়েছেন যে তিনি বলিউড এবং দক্ষিণ অভিনেতাদের নিখুঁত মিশ্রণের সাথে একটি বহুভাষিক মহাকাব্য বড় পর্দায় আনতে সর্বশেষ প্রযুক্তি, ভিএফএক্স এবং গ্রাফিক্স ব্যবহার করতে চান।

প্রিয় পাঠক, সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজির প্রথম সিনেমা ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান – শিবা’ আপনার কেমন লেগেছে সেটা জানিয়ে দিন মন্তব্যে। আর ‘ব্রহ্মাস্ত্র’ ছাড়া নির্মানাধীন বাকী এই ট্রিলজিগুলোর মধ্যে কোনটির ব্যাপারে আপনি বেশী আশাবাদী সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। তবে আলোচিত এই ট্রিলজিগুলো বড় পর্দায় দেখতে দর্শকদের আরো বেশ কয়েকবছর অপেক্ষা করতে হবে সেটা নিশ্চিত করেই বলা যায়।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ প্রমাণ করলো বক্স অফিসে ‘বয়কট ডাক’ অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক
বলিউডে ভালো শুরু করতে ব্যর্থ হয়েছেন দক্ষিণের যে সুপারস্টাররা
বাজেটই যখন আকর্ষনঃ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

হোসেন মৌলুদ তেজো
হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ