টম ক্রুজ এবং কমল হাসানের পর ঐতিহাসিক প্রত্যাবর্তনের অপেক্ষায় শাহরুখ খান

প্রত্যাবর্তনের অপেক্ষায় শাহরুখ

সম্প্রতি ৬০ বছরে পদার্পন করেছেন হলিউড তারকা টম ক্রুজ। বিগত ৩০ বছর হলিউডের অন্যতম বড় এই সুপারস্টার হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছেন এই তারকা। ক্যারিয়ারের শুরুর দিকে একের পর এক ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। কিন্তু গত ১৫ বছর ধরে বক্স অফিসে তার দাপট কিছুটা নিম্নমুখী দেখা গেছে। ‘মিশন ইম্পসিবল’ সিরিজ ছাড়া এর সময়ে তার মুক্তিপ্রাপ্ত অন্য সিনেমাগুলো বক্স অফিসে ব্যর্থ হতে দেখা গেছে। মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স এবং অন্যান্য ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথে পাল্লা দিয়ে তার অতীত ধরে রাখার চেষ্টা করছেন।

- Advertisement -

অবশেষে লম্বা অপেক্ষার পর টম ক্রুজ আবারো বক্স অফিসে নিজের দাপট দেখাতে সক্ষম হয়েছেন। এই তারকার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘টপ গানঃ ম্যাভেরিক’ সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয়, সিনেমাটি প্রেক্ষাগৃহের পর্দায় আগের নস্টালজিয়া এবং উত্তেজনা ফিরিয়ে আনতে পেরেছে। এটি একটি সমসাময়িক দর্শকদের জন্য একটি কাল্ট ক্লাসিকের সেরা উপাদানগুলিকে নিয়ে হাজির হয়েছে। সর্বোপরি, সিনেমাটিতে অভিনয় করেছেন ৫৯ বছর বয়সী একজন অভিনেতা।

অন্যদিকে তামিল সিনেমার কিংবদন্তী অভিনেতা কামাল হাসান অভিনীত ‘বিক্রম’ সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলেছে। চার বছর পর এই তারকার মুক্তিপ্রাপ্ত সিনেমাটি তামিলের সর্বকালের সবচেয়ে বেশী আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। লোকেশ খানাগরাজ পরিচালিত এই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি রুপির বেশী আয় করেছে। দ্বিতীয় তামিল সিনেমা হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছে ‘বিক্রম’। আর তামিল নাড়ু বক্স অফিসে ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার আয়কে পিছনে ফেলে সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছে ‘বিক্রম’।

- Advertisement -

এখানেই শেষ নয়, কামাল হাসানের ‘বিক্রম’ সিনেমাটির মাধ্যমে নির্মাতা লোকেশ খানাগরাজ তার নিজস্ব সিনেম্যাটিক ইউনিভার্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছেন। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের অনুকরণে লোকেশের সিনেম্যাটিক ইউনিভার্সে আরো যুক্ত হতে যাচ্ছে ‘কাইথি’ এবং থালাপতি বিজয়ের নতুন সিনেমা। সবমিলিয়ে দুর্দান্ত একটি ইউনিভার্সের যাত্রা শুরু করা ‘বিক্রম’ সিনেমার সাফল্য আগামী সিনেমাগুলোকেও বক্স অফিসে সুবিধা দিবে।

টম ক্রুজ এবং কামাল হাসানের সাম্প্রতিক সিনেমাগুলোর বক্স অফিস সাফল্য এতো কথার একটি যৌক্তিক কারন রয়েছে। ‘বিক্রম’ সিনেমাটি সফল হওয়ার অন্যতম প্রধান কারন হচ্ছে সিনেমাটিতে কামাল হাসান তার বাস্তব বয়সের একজন মানুষের চরিত্রে অভিনয় করেছেন। একই কথা প্রযোজ্য টম ক্রুজের ‘টপ গানঃ ম্যাভেরিক’ সিনেমাটির ক্ষেত্রেও। ৩০ বা ৪অ বছর বয়সী একজন ড্যাশিং হিরোর পরিবর্তে সিনেমাটিতে টম ক্রুজ তার নিজের বয়সের একজনের চরিত্রে হাজির হয়েছেন পর্দায়।

- Advertisement -

টম ক্রুজ এবং কমল হাসানের পর একই পথে হাঁটছেন বলিউড বাদশা শাহরুখ খান। সাম্প্রতিক বছরগুলোতে শাহরুখ খান অভিনীত সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। এরপর সিনেমা থেকে স্বেচ্ছায় বিরতি নেয়ার পর ঐতিহাসিক প্রত্যাবর্তনের অপেক্ষায় আছেন শাহরুখ খান। ‘জিরো’, ‘ফ্যান’ কিংবা ‘জাব হ্যারি মেট সেজাল’ সিনেমাগুলোর ব্যর্থতার পর শাহরুখ খানের পাইপলাইনে থাকা সিনেমাগুলো সেই ইঙ্গিতই দিচ্ছে।

বর্তমানে শাহরুখ খান অভিনীত তিনটি সিনেমা নির্মানাধীন রয়েছে। সিনেমাগুলো হচ্ছে ‘পাঠান’, ‘জওয়ান’ এবং ‘ডানকি’। এর মধ্যে ‘পাঠান’ সিনেমাটি যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হচ্ছে, যেখানে তাকে একজন রো এজেন্ট চরিত্রে দেখা যাবে। সিনেমাটিতে শাহরুখ খানের সাথে আরো অভিনয় করছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। এছাড়া সিনেমাটিতে অতিতি চরিত্রে হাজির হবেন সালমান খান। সিনেমাটিতে ‘টাইগার’ চরিত্রে দেখা যাবে সালমান খানকে।

‘পাঠান’ সিনেমার পর মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’। সিনেমাটি পরিচালনা করছেন তামিলের জনপ্রিয় নির্মাতা এটলি কুমার। ম্যাস অ্যাকশন গল্পের সিনেমাটিতে শাহরুখ খানকে এমন চরিত্রে দেখা যাবে যা কেউ কখনো চিন্তা করেনি। সিনেমাটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করছেন বলিউড বাদশা আর তার বিপরীতে আছেন দক্ষিনি সিনেমার লেডি সুপারস্টার নয়নতারা। এছাড়া সিনেমাটিতে আরো একঝাক প্যান ইন্ডিয়া তারকা অভিনয় করছেন।

এরপর আগামী বছরের ডিসেম্বরে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের অন্যতম কাঙ্ক্ষিত সিনেমা। রাজকুমার হিরানি পরিচালিত সিনেমায় শাহরুখ খান। বলিউড সিনেমার ভক্তদের স্বপ্নের এই সিনেমাটির নাম ‘ডানকি’। কানাডায় অবৈধ অভিবাসনের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন তাপসী পান্নু। রাজকুমার হিরানির সিনেমার সহজাত কমেডি এবং আবেগের সংমিশ্রণে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি।

নির্মানাধীন এই প্রতিটি সিনেমায় শাহরুখ খান নিজের বাস্তব বয়সী চরিত্রে হাজির হচ্ছেন। ‘জিরো’ সিনেমার মত কম বয়সী সেজে কম বয়সী নায়িকাদের সাথে রোমান্স বা ‘ফ্যান’ সিনেমার মত কোন পরীক্ষানিরীক্ষা করছেন না। পর্দায় নিজের বয়স না কমিয়ে বরং নিজের বয়সের সাথে মাননসই চরিত্রের চিত্রনাট্য নিয়ে কাজ করছেন শাহরুখ খান। ইতিমধ্যে সিনেমাগুলোর ফার্স্টলুক টিজার এবং ঘোষণার ভিডিও ভক্তদের মাঝে আলোড়ন সৃষ্টি করেছে। সিনেমাগুলোর নিয়ে ট্রেড বিশেষজ্ঞদের প্রত্যাশা ইরিমধ্যে আকাশচুম্বী।

ফিরে আসি টম ক্রুজ এবং কমল হাসানের গল্পে। এই দুই তারকার চরিত্র নির্বাচন এবং পরবর্তি বক্স অফিস সফলতা অনেকটাই শাহরুখ খানের ঐতিহাসিক প্রত্যাবর্তনের প্রত্যাশাকে শক্তিশালী করে। এছাড়া সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমাগুলোর বক্স অফিস পরিণতি এবং বলিউডের ভাগ্য বদলের জন্য শাহরুখ খানের সিনেমার প্রতি প্রত্যাশা সবচেয়ে বেশী। বলিউড বাদশার সিনেমাগুলো মুক্তি পেলেই বলিউড আবারো ফিরবে নিজস্ব রুপে। ‘কিং অফ বলিউড’ এর হাত ধরেই ফরবে বলিউডের হারানো ঐতিয্য – এমনটাই আশা করছেন সবাই।

আরো পড়ুনঃ
মুরুগুদাসের প্যান ইন্ডিয়া সিনেমায় শাহরুখ এবং সালমান: নেপথ্যে আমির খান!
এক বছরে ৯০০ কোটি রুপির ধামাকায় শুরু হচ্ছে শাহরুখ খানের নতুন দশক!
শুরু থেকে শেষঃ ২০২৩ সালটা বলিউড বাদশা শাহরুখ খানের!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ