জন্মদিন স্পেশাল: করণ জোহর পরিচালিত সিনেমার খারাপ থেকে ভালো র‍্যাঙ্কিং

করণ জোহর পরিচালিত সিনেমার

ভারতীয় সিনেমা, বিশেষ করে বলিউডের সিনেমার অন্যতম প্রভাবশালী নির্মাতা করণ জোহর। সিনেমার পরিবারের সন্তান হওয়ার কারনে শুরু থেকেই সিনেমার প্রতি ছিলো তার অমোঘ এক টান। সেই ধারাবাহিকতায় ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত অল টাইম ব্লকবাস্টার ‘কুঁচ কুঁচ হোতা হ্যাঁ’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্নপ্রকাশ করেন এই নির্মাতা। এরপর একে পরিচালনা করেছেন মোট ছয়টি সিনেমা। করণ জোহর পরিচালিত সিনেমার গল্পে তার নিজস্ব একটি ধারা রয়েছে। মুক্তিপ্রাপ্ত প্রতিটি সিনেমাই বক্স অফিসে ব্যবসা সফল ছিলো।

- Advertisement -

এই ছয়টি সিনেমার বাইরে কয়েকটি ওয়েব সিরিজের অংশে নির্মাতা হিসেবে যুক্ত ছিলেন করণ জোহর। বর্তমানে তার পরিচালিত ‘রকি অর রানী কি প্রেম কাহানী’ নামে একটি সিনেমা নির্মানাধীন রয়েছে। এছাড়া সম্প্রতি নিজের জন্মদিনে তিনি ঘোষনা দিয়েছেন এবার অ্যাকশন সিনেমা নির্মান করতে যাচ্ছেন তিনি। আগামী বছরের এপ্রিলে সিনেমাটির কাজ শুরু করবেন বলেও জানিয়েছেন করণ জোহর। ৫০তম জন্মদিন উপলক্ষ্যে করণ জোহর পরিচালিত সিনেমার র‍্যাঙ্কিং ভিত্তিক আলোচনা থাকছে এই লিখায়।

- Advertisement -

০৬। কাভি খুশি কাভি গম
২০০১ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে আলোড়ন তুলে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। কিন্তু সিনেমাটি আমার মতে এই নির্মাতার সবচেয়ে বাজে সিনেমা। গল্প এবং চিত্রনাট্যে ছিলো তেমন কোন ঝলক। সিনেমাটির সবচেয়ে বড় আকর্ষন ছিলো এর তারকা। তিন প্রজন্মের অভিনেতা এবং অভিনেত্রীদের নিয়ে নির্মিত এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, হৃতিক রোশন, জয়া বচ্চন, কাজল এবং কারিনা কাপুর। বক্স অফিসে ব্যবসা সফল হলেও তারকাদের অতি-অভিনয়ের জন্য সমালোচিত হয়ে থাকে এই সিনেমাটি।

- Advertisement -

০৫। স্টুডেন্ট অফ দ্য ইয়ার
শাহরুখ খানকে ছাড়া করণ জোহরের প্রথম কাজ হচ্ছে ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার মাধ্যমে বলিউডে একসাথে অভিষিক্ত হয়েছিলেন আলিয়া ভাট, বরুন ধাওয়ান এবং সিদ্ধার্ত মালহোত্রা। করণ জোহরের সিনেমার নিজস্ব কিছু উপাদানের কারনে সিনেমাটি বক্স অফিসে সফল ছিলো। কিন্তু মানের দিক থেকে সিনেমাটি তার পরিচালিত বা সমসাময়িক অন্যান্য নির্মাতার সিনেমার চেয়ে অনেকাংশে দূর্বল ছিলো।

করণ জোহর পরিচালিত সিনেমার

০৪। এ দিল হ্যাঁ মুশকিল
রনবির কাপুর এবং আনুশকা শর্মা অভিনীত সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৬ সালের দিওয়ালীতে। অজয় দেবগণের ‘শিভায়’ সিনেমার সাথে বক্স অফিস সংঘর্ষের পরও ১০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো এই সিনেমাটি। সিনেমাটির একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন ঐশ্বরিয়া রাই। রনবির কাপুরের সাথে ঐশ্বরিয়ার রসায়নের কারনে দর্শকদের আগ্রহের শীর্ষে ছিলো ‘এ দিল হ্যাঁ মুশকিল’। সিনেমাটির সবচেয়ে বড় বিশেষত্ব হচ্ছে এর ট্র্যাজিক পরিণতি, যা করণ জোহরের সিনেমায় সচরাচর দেখা যায় না।

করণ জোহর পরিচালিত সিনেমার

০৩। কুঁচ কুঁচ হোতা হ্যাঁ
করণ জোহর পরিচালিত প্রথম সিনেমা ‘কুঁচ কুঁচ হোতা হ্যাঁ’। একটি সিনেমার প্রতি একজন নির্মাতার অনুভূতির সবচেয়ে বড় উদাহরণ সম্ভবত এই সিনেমাটি। এই সিনেমা নিয়ে বিভিন্ন সময়ে স্মৃতিচারণে নিজের অনুভূতির কথা অনেকবার বলেছেন করণ জোহর। বর্তমান সময়ের প্রেক্ষাপটে সিনেমাটির গল্প প্রশ্নবিদ্ধ হলেও সে সময়ে সিনেমাটি দারুণভাবে গ্রহনযোগ্যতা পেয়েছিলো। বিশেষ করে সিনেমাটির গানগুলো এখনো হিন্দি সিনেমার ভক্তদের কাছে চিরসবুজ।

করণ জোহর পরিচালিত সিনেমার

০২। কাভি আল বিদা না কেহনা
এই সিনেমাটি নিয়ে নির্মাতা করণ জোহর প্রায়ই সমালোচনার মুখে পরেন। প্রেম, ভালোবাসা এবং সম্পর্কের জটিল সমীকরণ নিয়ে নির্মিত সিনেমাটিতে উঠে এসেছে দুই দম্পতির ব্যর্থতার গল্প। পরকীয়া প্রেমের কাহিনী হওয়ার কারনে সিনেমাটি অনেকেরই অপছন্দের। কিন্তু এই সিনেমাটি শুধু করণ জোহর নয় আমার কাছে বলিউডের অন্যতম প্রতি সিনেমাগুলোর একটি। পরকীয়া কাহিনীর মাধ্যমে করণ জোহর আমাদের সামনে তুলে এনেছেন বেশ কিছু অমীমাংসিত প্রশ্ন। দুজন মানুষের সম্পর্কের মালা সামাজিকতার বাইরেও অনেক কিছুর প্রভাবে প্রভাবিত সেটাই উঠে এসেছে এই সিনেমায়।

করণ জোহর পরিচালিত সিনেমার

০১। মাই নেম ইজ খান
সন্দেহাতীতভাবে করণ জোহর পরিচালিত এখন পর্যন্ত সেরা সিনেমা ‘মাই নেম ইজ খান’। শাহরুখ খান এবং কাজলকে নিয়ে নির্মিত সিনেমাটি আমেরিকার টুইন টাওয়ারে হামলার প্রেক্ষপটে নির্মিত হয়েছিলো। ৯/১১ হামলার পর যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের জীবন এবং যন্ত্রণা নিয়ে নির্মিত এই সিনেমায় শাহরুখ খান একজন প্রতিবন্ধীর চরিত্রে অভিনয় করেছেন। মুক্তির সময় শিব সেনার বাধার মুখেও সিনেমাটি বক্স অফিসে হিট তকমা পেয়েছিলো। এছাড়া সে বছর বেশ কয়েকটি পুরষ্কারও জিতেছিলো এই সিনেমাটি।

করণ জোহর পরিচালিত সিনেমার এই র‍্যাঙ্কিং আসলে পুরোপুরি আমার ব্যাক্তিগত মত। আমার নিজের পছন্দ অনুসারে সাজানো হয়েছে এই তালিকা। বক্স অফিস বা সমালোচকদের রেটিং – এই তালিকার সাথে কোনটারই কোন সম্পর্ক নেই। এই সিনেমাগুলোর মধ্যে আপনার পছন্দ অনুযায়ী র্যাঙ্কিং জানিয়ে দিতে পারেন মন্তব্যে। আর সামনের দিনগুলোতে নতুন সিনেমার মুক্তি পেলেও অবধারিতভাবেই এই তালিকায় পরিবর্তন আসবে। আপাতত করণ জোহরের নতুন কিছুর অপেক্ষায় থাকলাম।

আরো পড়ুনঃ
অ্যাকশন সিনেমা নির্মানের ঘোষনা দিলেন রোম্যান্টিক নির্মাতা করন জোহর
পৃথ্বীরাজ চৌহান চরিত্রে অক্ষয়ের চেয়ে বেশী মানানসই পাঁচ অভিনেতা!
বলিউডে ‘কেজিএফ ২’ সিনেমার রেকর্ড ভাঙ্গতে আসছে যে ৪টি হিন্দি সিনেমা!

হোসেন মৌলুদ তেজো
হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ