শাহরুখ খানের এক দশক: ‘সুপার হিরো’ থেকে ‘জিরো’ (তৃতীয় পর্ব)

শাহরুখ খানের এক দশক

সিনেমা এবং সিনেমার বাইরের বলিউড বাদশা শাহরুখ খানের এক দশক নিয়ে এই লিখার প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্বের আলোচনায় ছিলো ‘রা.ওয়ান’ থেকে শুরু করে সর্বশেষ ‘জিরো’। ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ‘চেন্নাই এক্সপ্রেস’ ছাড়া আর কোন সিনেমাই তার নামের প্রতি সুবিচার করতে পারেনি। এই দশ বছরে শাহরুখ খান অভিনীত কোন সিনেমা বছরের সর্বোচ্চ আয়ের সিনেমা হওয়ার গৌরব অর্জন করতে সক্ষম হয়নি। সিনেমায় অভিষেকের পর থেকে এরকম সময় শাহরুখ খান আগে কখনো দেখেননি। অপরদিকে, এই দশকে বক্স অফিসে রাজত্ব করেছেন শাহরুখ খানের সমসাময়িক অন্য দুই খান – সালমান খান এবং আমির খান। এর মধ্যে আমির খান রীতিমত বক্স অফিসে ইতিহাস লিখেছেন নতুন করে। এক সিনেমা দিয়ে নতুন মাইলফলক অতিক্রম করার পর, নতুন সিনেমা দিয়ে নিজেই নিজের রেকর্ড ভেঙ্গেছেন আমির খান।

শুধু সিনেমার বানিজ্যিক সাফল্য নয়, সিনেমার মান বিবেচনায়ও সমসাময়িকদের তুলনায় অনেক পিছিয়ে ছিলেন শাহরুখ খান। এই সময়ে সালমান খান এবং আমির খান ছাড়িয়ে গেছেন নিজেদের। সিনেমার মান এবং বানিজ্যিক সাফল্য বিবেচনায় নিজেদের নিয়ে গেছেন অন্য উচ্চতায়। অন্যদিকে শাহরুখ খান বার বার খোঁজে ফিরেছেন নিজেকে। শুধু সালমান বা আমির খান নয়, অক্ষয় কুমারও নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। গল্প আর বিষয়বস্তু নির্ভর সিনেমার মাধ্যমে হয়ে উঠেছেন দর্শক এবং নির্মাতাদের কাছে অন্যতম নির্ভরযোগ্য নাম। সেই তুলনায় বিগত ১০ বছরে অন্যদের সাথে শাহরুখ খানের দূরত্ব যোজন যোজন দূর। সালমান, আমির এবং অক্ষয়ের পাশাপাশি উত্থান হয়েছে রনবীর কাপুর, রনবীর সিং, বরুন ধাওয়ান এর মত তারকাদের যারা নিয়মিত দিয়েছেন ব্যবসা সফল সিনেমা।

‘জিরো’ সিনেমার ব্যর্থতা শাহরুখ খানকে অনেকটাই স্থবির করে দেয়, নতুন করে ভাবতে বাধ্য করে। হয়তো একারনেই হাতে থাকা ‘সারে জাহাঁ সে আচ্ছা’ সিনেমাটি তিনি ছেড়ে দেন। দুই বছর নতুন কোন সিনেমার ঘোষনা বা ইঙ্গিত পাওয়া যায়নি তার কাছ থেকে। শুধু তাই নয়, স্বভাব বিরুদ্ধো বলিউডের পার্টি, এওয়ার্ড অনুষ্ঠান সংবাদ মাধ্যমকে এড়িয়ে চলতে থাকেন এই তারকা। এই সময়ে রাজকুমার হিরানি থেকে শুরু করে দক্ষিনের পরিচালক এটলি কুমার, রাজ ডিকে, মধুর ভান্ডারকর এরকম অসংখ্য সিনেমার সাথে শাহরুখ খানের নাম শোনা গেছে। সর্বশেষ খবর অনুযায়ী শাহরুখ খান যশ রাজ ফিল্মসের সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন। শুধু তাই নয়, ‘পাঠান’ সিনেমার মাধ্যমে ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় একটি ইউনিভার্স নির্মানের পরিকল্পনা করছেন আদিত্য চোপড়া। তবে এই সবই এখনো গুঞ্জনের পর্যায়ে রয়েছে।

এই মুহুর্তে শাহরুখ খান অভিনীত তিনটি সিনেমা কথা বেশ জোরেশোরে শোনা যাচ্ছে। যদিও এখন পর্যন্ত সিনেমাগুলোর ব্যাপারে কোন আনুষ্ঠানিক আসেনি কোন পক্ষ্য থেকে, ‘পাঠান’ সিনেমাটি অনেকটাই নিশ্চিত বলে মনে করছেন বলিউড সংশ্লিষ্টরা। এছাড়া সম্প্রতি ভক্তদের নতুন বছরের শুভেচ্ছা ভিডিওতে শাহরুখ খান এই বছরে বড় পর্দায় দেখা হচ্ছে বলে জানান। ‘পাঠান’ নিয়ে চলমান আলোচনা এবং শাহরুখ খানের ভিডিও বার্তা – দুই দুইয়ে একসাথে করলে এই বছরে শাহরুখ খানের সিনেমা মুক্তি অনেকটাই নিশ্চিত। যদি তাই হয় তাহলে, ভুলে যাওয়ার মত একটা দশক পিছনে ফেলে দুই বছরের বিরতি শেষে নতুন দশক শুরু করবেন বলিউড বাদশা।

এখন অপেক্ষা শুধু শাহরুখ খানের বড় পর্দায় ফেরার। এছাড়া কিছুদিন আগেই তিনি শুরু করেছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার পরিচালিত নতুন সিনেমার কাজ। অ্যাকশন থ্রিলার গল্পের এই সিনেমাটিতে শাহরুখ খানকে দেখা যাবে দ্বৈত চরিত্রে। সিনেমাটিতে তার সাথে অভিনয় করছেন দক্ষিণের লেডি সুপারস্টার নয়নতারা এবং প্রিয়ামনি। এছাড়া এতে খলনায়ক চরিত্রে তামিলের একজন জনপ্রিয় তারকার অভিনয়ের কথা শোনা যাচ্ছে। ‘পাঠান’ এবং অ্যাটলি কুমার পরিচালিত সিনেমা দুটিই অ্যাকশন নির্ভর গল্পে নির্মিত হতে যাচ্ছে। এই সিনেমাগুলোর পর বলিউড বাদশাকে দেখা যাবে রাজকুমার হিরানি পরিচালিত নতুন সিনেমায়। বলিউডের সর্বকালের অন্যতম সেরা এই নির্মাতার সাথে শাহরুখ খানের সিনেমাটিকে বলা হচ্ছে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম প্রত্যাশিত সিনেমা। জানা গেছে অবৈধ অভিবাসনের গল্পে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি।

বিশ্বব্যাপী ভারতীয় সিনেমার দর্শকদের কাছে বলিউড এবং শাহরুখ খান অনেকটাই সমার্থক। অনেকেই বলে থাকেন যে, বলিউড অন্যদের জনপ্রিয় করেছে আর বলিউডকে আন্তর্জাতিক বাজারে জনপ্রিয় করেছেন শাহরুখ খান। গত দশকটি এই তারকার জন্য খারাপ গেলেও, আগামীতে ঠিকই স্বরূপে ফিরবেন বাদশা। তিন দশক ধরে শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হওয়া শাহরুখ খান এভাবে হারিয়ে যাওয়ার পাত্র নন। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে নিজেস্ব রূপে আবারও ফিরবেন কিং খান, আরো একবার বড় পর্দায় ঝলক দেখাবে শাহরুখ খানের ক্যারিশমা। দুই হাত প্রসারিত করে ভালোবাসা ছাড়ানো শাহরুখ খানকে দুই হাত ভরে অর্জন উপহার দিবে বলিউড – এমনটাই প্রত্যাশা।

আরো পড়ুনঃ
শাহরুখ খানের এক দশক: ‘সুপার হিরো’ থেকে ‘জিরো’ (প্রথম পর্ব)
শাহরুখ খানের এক দশক: ‘সুপার হিরো’ থেকে ‘জিরো’ (দ্বিতীয় পর্ব)

By হোসেন মৌলুদ তেজো

এ সম্পর্কিত

%d