নির্বুদ্ধিতা আর আযৌক্তিকতায় অনন্য উদাহরণের ছয়টি বলিউড সিনেমার কেন্দ্রীয় চরিত্র

বলিউড সিনেমার কেন্দ্রীয়

সিনেমার পর্দায় অনুপ্রেরণা জোগানোর মত অনেক চরিত্র বলিউডে আমরা দেখেছি। এই চরিত্রগুলো দর্শকদের চিন্তা ভাবনাকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছে বছরের পর। তবে বলিউডের সিনেমায় এর উল্টোটাও দেখা গেছে একাধিক সময়। কিছু সিনেমার কেন্দ্রীয় চরিত্রকে নির্মাতারা এমনভাবে উপস্থাপন করেছেন, যা নির্বুদ্ধিতা আর আযৌক্তিকতায় অনন্য উদাহরণ হিসেবে বিবেচিত হচ্ছে। নির্বুদ্ধিতা আর আযৌক্তিকতায় ভরা এমন ছয়টি বলিউড সিনেমার কেন্দ্রীয় চরিত্র নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বলিউড সিনেমার কেন্দ্রীয়

০১। ‘ধুম’ সিরিজে জয় চরিত্রে অভিষেক বচ্চন
বলিউডের অন্যতম জনপ্রিয় এবং বাণিজ্যিক সফল ফ্র্যাঞ্চাইজি হচ্ছে ‘ধুম’। এই ফ্র্যাঞ্চাইজির মুক্তিপ্রাপ্ত তিনটি সিনেমাই বক্স অফিসে ঝড় তুলেছিলো। এই সিরিজের তিনটি সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে জন আব্রাহাম, হৃতিক রোশন এবং আমির খান। আর এই প্রতিটি সিনেমায় পুলিশ চরিত্রে দেখা গেছে অভিষেক বচ্চনকে। সিনেমাগুলোতে তাকে অত্যধিক আত্মবিশ্বাসী দেখানো হয়েছে যে অসাধারণ সব অপরাধীদের দলকে ধরতে একজন মেকানিকের (উদাই চোপড়া) সাহায্য নেয়। কোন সিনেমায়ই পুলিশ হিসেবে তার সাফল্য না থাকার বিপরীতে অতিরিক্ত আত্মবিশ্বাস এবং অযোগ্যতা চরিত্রটিকে হাসির পাত্রে পরিণত করেছে।

বলিউড সিনেমার কেন্দ্রীয়

০২। সুরিন্দর এবং রাজ চরিত্রে শাহরুখ খান
আদিত্য চোপড়া পরিচালিত ‘রাব নে বানা দি জোড়ি’ সিনেমায় একই সাথে সুরিন্দর এবং রাজ চরিত্রে অভিনয় করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। তার নাপিত বন্ধুর পরামর্শে তিনি আধুনিক ছেলে ‘রাজ’ হিসেবে নিজের স্ত্রীর সাথে প্রেমের অভিনয় করেন। সিনেমাটিতে তার স্ত্রীর চরিত্রটি যেমন নির্বুদ্ধিতা আর আযৌক্তিকভাবে সাজানো, তেমনি সুরিন্দর এবং রাজ চরিত্রগুলোও অযৌক্তিকভাবে সাজানো হয়েছিলো। নিজের স্ত্রীকে বোঝার চেষ্টা না করে নকল পরিচয়ে তার সাথে প্রেমের চেষ্টা নিঃসন্দেহে নির্বুদ্ধিতা আর আযৌক্তিকতার একটি অনন্য উদাহরণ।

০৩। ‘ককটেল’ সিনেমায় গৌতম চরিরে সাইফ আলী
মেয়েদের সাথে শারীরিক সম্পর্ক তৈরিই ‘ককটেল’ সিনেমায় গৌতমের জীবনের উদ্দেশ্য। তিনি নারীকে বিজয় হিসেবে দেখেন। সে তার বান্ধবীর সাথে থাকে, তার সঙ্গ উপভোগ করে। কিন্তু, শুধুমাত্র একজন সংস্কারী নারীর সংজ্ঞায় সে খাপ খায় না বলেই, গৌতম তার সেরা বন্ধুর সাথে সম্পর্কে জড়াতে কোনো লজ্জা বোধ করেন না! তিনি অনেক বিষাক্ত ভারতীয় পুরুষদের প্রতিনিধিত্ব করেন, যারা একাধিক মহিলার সাথে ঘুমাতে পারে, কিন্তু যখন বিয়ের কথা আসে, তারা একটি কুমারী মেয়ে চায়।

বলিউড সিনেমার কেন্দ্রীয়

০৪। ‘বডিগার্ড’ সিনেমায় লাভলি সিং চরিত্রে সালমান খান
বুদ্ধিমান দিব্যা (কারিনা অভিনয় করেছেন) তার প্রলোভনের জাল এমনভাবে তৈরি করেছেন যে লাভলি সিং (সালমান খান অভিনয় করেছেন) ফোনে তার ‘গোপন কলার’-এর সাথে ফ্লার্ট করতে দেখা যায়। সর্বদা বিভ্রান্ত হওয়ার কারণে, তিনি একমাত্র কাজটি করতে ব্যর্থ হন যা তাকে নিয়োগ করা হয়েছিল অর্থাৎ দিব্যাকে রক্ষা করা! আপনি বোকামি ভাগফল মূল্যায়ন করতে পারেন কিভাবে তিনি তার কলার প্রেমে পাগল বলে দাবি করেন, কিন্তু পরিবর্তে তার সেরা বন্ধুর দ্বারা প্রতারিত হয়ে যায়।

০৫। বাদ্রি চরিত্রে বরুণ ধাওয়ান
বিষাক্ত পুরুষত্ব, আবেগীয় ভাবের অভাব, অতিরিক্ত আত্মবিশ্বাস এবং বিদেশের মাটিতে গুরুতর অপরাধ থেকে দূরে থাকার ক্ষমতার অভাব – সব মিলিয়ে বাদ্রি এক নরক মূর্খ এবং অক্ষম চরিত্র। তার প্রায় বাগদত্তাকে ধাওয়া করা থেকে শুরু করে যে তাকে তার ক্যারিয়ারের জন্য ফেলে দিয়েছিল, তাকে অন্য দেশে অনুসরণ করা, তার বসবাসের এলাকায় একটি উপদ্রব তৈরি করা, তাকে অপহরণ করার কাজটির মাধ্যমে চরিত্রটি মূর্খতার তালিকার শীর্ষে থাকার যোগ্যতা অর্জন করেছে।

বলিউড সিনেমার কেন্দ্রীয়

০৬। ‘মোহাব্বাতে’ সিনেমায় রাজ চরিত্রে শাহরুখ খান
‘মোহাব্বাতে’ সিনেমায় শাহরুখ খান অভিনীত রাজ চরিত্রটি এই তালিকার শীর্ষে রয়েছে। এই লোকটি তার মৃত বান্ধবীর প্রতিশোধ নেওয়ার জন্য এতটাই একগুঁয়ে যে তার নিজের ছাত্রদের নিয়ম ভাঙতে প্ররোচিত করে। তার এই প্ররোচনা তাদের কলেজ থেকে বহিষ্কার এবং তাদের জীবন নষ্ট করে দেয়ার সম্ভাবনা তৈরি করেছিলো। মিস্টার নারায়ণের প্রতি যে খুব কম সহানুভূতি দেখানোর পাশাপাশি সে তার ছাত্রদের এবং তাদের ভবিষ্যতের প্রতি কোন দায়িত্ববোধ দেখায়নি।

প্রিয় পাঠক, নির্বুদ্ধিতা আর আযৌক্তিকতায় অনন্য উদাহরণ হয়ে উঠা বলিউড সিনেমার এই কেন্দ্রীয় চরিত্রগুলোর মধ্যে আপনার কোন পছন্দের চরিত্র আছে কিনা সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত চরিত্রগুলো ছাড়া বলিউডের সিনেমার আর কোন চরিত্র এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। তবে মজার ব্যাপার হচ্ছে উপরে আলোচিত সিনেমাগুলোর প্রতিটি সিনেমাই বক্স অফিসে দারুণ ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

আরো পড়ুনঃ
নির্বুদ্ধিতা আর আযৌক্তিকভাবে সাজানো বলিউডের সিনেমার ৬ টি নারী চরিত্র
মাধুরী দীক্ষিতের ছেড়ে দেওয়া ১০টি বড় সিনেমা এবং আলোচিত যত চরিত্র!
ঘোষনার পর সিনেমা থেকে বাদ পড়েছিলেন বলিউডের যে তারকারা

By Alaur M Hossain

এ সম্পর্কিত