বয়কট এবং বলিউড:  শাহরুখ খানের সার্জিক্যাল স্ট্রাইক ‘পাঠান’ (দ্বিতীয় পর্ব)

বয়কট এবং বলিউড

লিখাটির প্রথম পর্ব ছিলো বয়কট এবং বলিউড নাটকের উদ্ভবের ঘটনা নিয়ে। অপ্রত্যাশিত ঘটনায় কিভাবে অপ্রাসঙ্গিক তথ্যের জন্ম এবং উদ্দ্যেশ্যপ্রনীত ভাবে বলিউডের বিরুদ্ধে প্রচারণার প্রারম্ভিক কথা। মহামারী পরবর্তি সময়ে স্বাভাবিক ভাবেই দর্শকদের চাহিদা এবং রুচিতে ব্যাপক পরিবর্তন এসেছে। বিশেষ করে, ওটিটি প্লাটফর্মের জনপ্রিয়তা দর্শকদের বিনোদনের নতুন উপলক্ষ হিসেবে হাজির হয়েছে। তাই ২০২২ সালে বলিউডের বেশ কয়েকটি সিনেমা প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। সেটিকে নিজেদের সাফল্য ভেবে এই বয়কট গ্যাং হয়ে উঠে আরো আগ্রাসী।

গত দুই বছরে বলিউড এই বয়কট গ্যাংকে মাত্র দুইবার মোকাবেলা করতে সফল হয়েছিলো। এর মধ্যে একটি হচ্ছে ২০২২ সালের শুরুতে মুক্তিপ্রাপ্ত আলিয়া ভাট অভিনীত ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’। সিনেমাটি নিয়ে এই বয়কট গ্যাং প্রচুর ট্রল করে এবং তারা আত্মবিশ্বাসী ছিলো যে, এটি বক্স অফিসে ব্যর্থ হবে। কিন্তু সঞ্জয়লীলা বানসালি পরিচালিত এই সিনেমাটি বক্স অফিসে দারুণ ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। স্বজনপ্রীতির অন্যতম বড় সুবিধাভোগী হিসেবে আলিয়া ভাটকে নিয়ে সিনেমাটি বয়কটের ডাক দিয়েছিলো এই গোষ্ঠী। কিন্তু মুক্তির পর বক্স অফিসে ১২৯ কোটি রুপি আয়ের মাধ্যমে তাদের ভূল প্রমাণ করেন আলিয়া ভাট এবং সঞ্জয়লীলা বানসালি।

একই ধারাবাহিকতা দেখা গিয়েছিলো ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমা ক্ষেত্রেও। সিনেমাটির সাথে সংযুক্ত ছিলেন বয়কট গ্যাং-এর অন্যতম প্রধান তিন টার্গেট করণ জোহর, রনবীর কাপুর এবং আলিয়া ভাট। মুক্তির আগে থেকেই সিনেমাটি নিয়ে বিভিন্ন ধরনের নেতিবাচক কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করতে থাকে বয়কট গ্যাং। তবে মুক্তির পর বয়কট গ্যাং-এর এই প্রচারণার কোন প্রভাবই দেখা যায়নি দর্শকদের উপর। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২৫০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। আর বিশ্বব্যাপী সিনেমাটির আয় ছিলো ৪০০ কোটি রুপির বেশী। যখন সবকিছু ব্যর্থ হয়েছিলো, তখন এই বয়কট গ্যাং প্রচার করতে থাকে যে, সিনেমাটির আয়ের হিসেব ভূয়া! আদতে এই কথাগুলো ছিলো তাদের হতাশার প্রতিশব্দ।

চলমান এই বয়কট এবং বলিউড নাটক অব্যাহত ছিলো চলতি বছরেও। এবার বয়কট গ্যাং টার্গেট করে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাকে। সিনেমাটির প্রচারণা শুরুর পর থেকে দেখা গেছে ‘পাঠান’ বয়কটের ডাক। সিনেমাটির প্রথম গান ‘বেশরম রঙ’ প্রকাশের পর এর বিরোধিতা চরম আকার ধারণ করে। গানটিতে দীপিকা পাডুকোনের কমলা বিকিনি পরার প্রেক্ষিতে এর মাধ্যমে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ আনে বয়কট গ্যাং। কিন্তু পুরো ঘটনাই আসলে ছিলো অযৌক্তিক এবং উদ্দ্যেশ্যপ্রনীত। শুধু তাই বেশ কয়েকটি ‘পাঠান’ সিনেমার পোষ্টার ছেড়া সহ ভাংচুরের ঘটনাও ঘটে।

বলা বাহুল্য যে, বয়কট গ্যাং-এর টার্গেটে ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। শাহরুখ খানকে নিয়ে ট্রল করা থেকে শুরু করে অনবরত বয়কটের ডাক ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু নামটা যখন শাহরুখ খান, তখন এর জবাবটা বাদশাহী হবে এটাই স্বাভাবিক। এছাড়া ২০২১ সালে মাদকের মিথ্যা মামলায় শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে জড়িয়ে দেয়া এবং উস্কানির পরও মর্যাদাপূর্ণ নীরবতা বজায় রেখেছিলেন শাহরুখ খান। তার প্রতি সাধারণ দর্শকদের সমর্থন উঠে আসে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে। এছাড়া সিনেমাটির ট্রেলার এবং গান এর প্রতি দর্শকদের আগ্রহ বাড়িয়েছে সন্দেহাতীতভাবে।

সিনেমাটির মুক্তির কয়েকদিন আগে এর বিরুদ্ধে বয়কট প্রচারণা ব্যাপক আকার ধারণ করেছিলো। আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমার মত ‘পাঠান’ বক্স অফিসে ব্যার্থ করতে নতুন নতুন পন্থা অবলম্বন করে তারা। মুক্তির আগে সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রি নিয়েও নেতিবাচক প্রচারণার প্রবণতা দেখা গিয়েছিলো বয়কট গ্যাং-এর মধ্যে। বিশ্বব্যাপী সিনেমাটির দুর্দান্ত অগ্রিম টিকেট বিক্রিকে তারা মিথ্যা এবং বানোয়াট হিসেবে প্রচার করতে শুরু করে। বয়কট গ্যাং আত্মবিশ্বাসী ছিলো যে, ‘লাল সিং চাড্ডা’ সিনেমার পর ‘পাঠান’ সিনেমার ক্ষেত্রেও তাদের এই প্রচারণা সফল হবে।

কিন্তু ২৫শে জানুয়ারি মুক্তির পর এই অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক প্রচারণা মিথ্যা প্রমাণিত হয়েছে। হিন্দি সিনেমা হিসেবে সর্বোচ্চ উদ্বোধনী পাওয়া সিনেমা হিসেবে হাজির হয়েছে শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। এরপর পুরো সপ্তাহ জুড়ে বক্স অফিসে নতুন রেকর্ডের বন্যা বইয়ে দিতে সক্ষম হয়েছে সিনেমাটি। মুক্তির প্রথম পাঁচদিনের চারদিনই ভারতীয় বক্স অফিসে ৫০ কোটি রুপির বেশী আয় করেছে ‘পাঠান’। দ্রুততম সময়ে ভারতীয় বক্স অফিসে ১০০, ১৫০, ২০০, ২৫০, ৩০০, ৩৫০, ৪০০ এবং ৪৫০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে শাহরুখ খানের ‘পাঠান’। দ্বিতীয় সপ্তাহেই সিনেমাটি হিন্দি সিনেমার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো।

শুধু তাই নয়, বলিউডের প্রথম সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে সব ভাষায় ৫০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করেছে সিনেমাটি। এখন পর্যন্ত ‘পাঠান’ সিনেমার বক্স অফিসে আয়রে ধারাবাহিকতা বিবেচনা করলে এটা নিশ্চিত যে শীগ্রই ‘পাঠান’ সিনেমাটি ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার হিন্দি সংস্করণের আয়কে ছাড়িয়ে যাবে। এছাড়া বিশ্বব্যাপী বক্স অফিসে তৃতীয় সপ্তাহ শেষে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৯৭৬ কোটি রুপি। ধারণা করা হচ্ছে চতুর্থ সপ্তাহে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয় ১০০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। এর আগে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমাটি চায়না বাজারের আয় সহ বিশ্বব্যাপী ১০০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো।

প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমার বাণিজ্যিক সাফল্য বয়কট গ্যাং-এর জন্য একটি সার্জিক্যাল স্ট্রাইক হিসেবে আবির্ভুত হয়েছে। নিঃসন্দেহে সিনেমাটির ঐতিহাসিক সাফল্য তথাকথিত এই প্রচারণাকারীদের নির্ঘুম রাত উপহার দিয়েছে। মজার ব্যাপার হচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার মত ‘পাঠান’ সিনেমার আয়কেও ভূয়া এবং মিথ্যা হিসেবে প্রচারণার চেষ্টা করেছে এই বয়কট গ্যাং। কিন্তু ‘পাঠান’ সিনেমাটির বিশালতা এবং বলিউড বাদশা শাহরুখ খানের প্রতি বলিউড দর্শকদের সমর্থন ছাপিয়ে গেছে এই প্রচারণাকে। বলিউডের ইতিহাসের অন্যতম সেরা সুপারস্টার যখন ম্যাস সিনেমা নিয়ে হাজির হবেন, তখন বক্স অফিস সুনামির রূপটা কেমন হতে পারে সেটই দেখিয়ে দিয়েছে ‘পাঠান’।

কথায় আছে, রাজ্য যখন হুমকির মুখে থাকে রাজত্ব রক্ষা করতে অনেক সময় রাজা নিজেই অস্ত্র হাতে সেনাপতি সেজে যুদ্ধে নামেন। বলিউডের চলমান অচলাবস্থায় বলিউড বাদশা শাহরুখ খান সেই প্রবাদকেই বাস্তব রুপ দিয়েছেন। ‘পাঠান’ নামের সার্জিক্যাল স্ট্রাইক দিয়ে বয়কট এবং বলিউড নাটককে দুমড়ে মুচড়ে ধ্বংসস্তূপে পরিণত করেছেন শাহরুখ খান। আমির খান, অক্ষয় কুমার এবং রনবীর সিং-এর মত তারকারা যা করতে পারেননি, সেটিকে বাস্তব হিসেবে সমানে নিয়ে আসলেন এই সুপারস্টার। চলতি বছরে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ এবং ‘ডানকি’ নামে আরো দুটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। এই সিনেমাগুলোও বক্স অফিসে ঝড় তুলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
বয়কট এবং বলিউড: অপ্রত্যাশিত ঘটনায় অপ্রাসঙ্গিক তথ্যের উদ্ভব (প্রথম পর্ব)
‘ব্রহ্মাস্ত্র’ প্রমাণ করলো বক্স অফিসে ‘বয়কট ডাক’ অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d