কানে ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার উদ্বোধনঃ ফেসবুকে দর্শকদের হতাশা!

‘মুজিব’ বায়োপিকের ট্রেলার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে সরাকারি পৃষ্টপোষকতায় নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনায়। ফ্রান্সে বিশ্বখ্যাত কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৫তম আসরের তৃতীয় দিন বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ছ’টায় উদ্বোধন করা হয় ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার। আর ট্রেলার উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

- Advertisement -

ট্রেলার প্রকাশের অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘মুজিব চলচ্চিত্রটিতে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, জাতির জন্য সংগ্রাম থেকে বিজয় ও পরম আত্মত্যাগের চিত্র ফুটে উঠেছে। বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলার মতো মহান মানুষদের জীবনী একটি চলচ্চিত্রে ফুটিয়ে তোলা দুরুহ হলেও বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি বঙ্গবন্ধুর চেতনাকে যুগে যুগে জাগ্রত রাখবে এবং মানবতার জন্য আত্মনিবেদনের প্রেরণা যোগাবে’।

তবে ট্রেলার প্রকাশের পর থেকে ফেসবুকে বাংলা সিনেমা বিষয়ক বিভিন্ন গ্রুপে দর্শকদের মাঝে দেখা গেছে হতাশা। সরকারী পৃষ্টপোষকতা সেই সাথে বঙ্গবন্ধুর মত একজন ব্যক্তিত্ব নিয়ে নির্মিত সিনেমাটির ট্রেলারে এর কোন কিছুরই প্রতিফলন পাওয়া যায়নি বলে মন্তব্য করেছেন অনেকেই। দর্শকদের পাশাপাশি সিনেমাটির ট্রেলার নিয়ে হতাশা ব্যক্ত করেছেন সিনেমা সংশ্লিষ্টদের অনেকে। সিনেমাটির সার্বিক আয়োজন নিয়ে মোটেও সন্তুষ্ট হতে পারেননি বাংলা সিনেমাপ্রেমীরা।

- Advertisement -

ফেসবুকে সিনেমা বিষয়ক বিভিন্ন গ্রুপ পর্যালোচনা করে দেখা গেছে সিনেমাটির ট্রেলার থেকে তিনটি বিষয়ে হতাশা ব্যক্ত করেছেন মন্তব্যকারীরা। এই তিনটি বিষয় হচ্ছে – শ্যাম বেনেগলের নির্দেশনা, কেন্দ্রিয় চরিত্রে আরিফিন শুভ দূর্বল বাচনভঙ্গি এবং অভিনয় ও সিনেমায় দুর্বল ভিএফএক্স। সিনেমাটি নিয়ে দর্শকদের হতাশার আরো কয়েকটি দিক সামনে এলেও মোটা দাগে এই তিনটি দিক নিয়ে সমালোচনা বেশী দেখা গেছে।

বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগল জীবনী নির্ভর সিনেমার জন্য সবসময়ই আলোচিত। কিন্তু বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈচিত্রময় জীবনী এবং কাজকে পর্দায় ফুটিয়ে তোলার জন্য যে পরিমাণ গবেষণা দরকার সেটা এই নির্মাতা যথাযথভাবে করেছেন কিনা সেই প্রশ্ন তুলেছেন অনেকেই। সিনেমাটির বেশ কয়েকটি দৃশ্যে বঙ্গবন্ধুর লড়াইয়ের দিনগুলো পরিপূর্নভাবে ফুটিয়ে তুলতে এই নির্মাতা ব্যর্থ হয়েছেন বলেও মনে করছেন অনেকে।

- Advertisement -

শ্যাম বেনেগলের নির্দেশনার পর সিনেমাটির সবচেয়ে দূর্বল দিকে হিসেবে উঠে এসেছে সিনেমাটির কেন্দ্রিয় চরিত্রের অভিনেতা আরিফিন শুভ। প্রকাশিত ট্রেলারে বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর অভিনয় এবং বাচনভঙ্গি নিয়ে হতাশা ব্যক্ত করেছেন বেশীরভাগ দর্শক। বঙ্গবন্ধুর মত শক্তিশালী ব্যক্তিত্ব পর্দায় ফুটিয়ে তোলার মত অভিনয় আরিফিন শুভ করতে পারেননি বলে মন্তব্য করছেন দর্শকরা। এছাড়া কালজয়ী এই নেতার বজ্রকন্ঠের অভিলাষ আরিফিন শুভর ভা বাচনভঙ্গিতে পুরোপুরি অনুপস্থিত ছিলো।

এই দুইটি বিষয় ছাড়া আরো একটি দুর্বলতা আলোচনায় উঠে এসেছে। সিনেমার ভিএফএক্স নিয়েও ব্যাপক হতাশা ব্যক্ত করেছেন দর্শকরা। যুদ্ধ চলাকালীন সময়ের চিত্র ফুটিয়ে তুলতে সিনেমাটিতে ভিএফএক্সে ব্যবহার সিনেমাটির প্রতি আবেদন নষ্ট করেছে অনেকাংশে। বর্তমান সময়ের সিনেমাগুলোতে যে প্রযুক্তির ভিএফএক্স ব্যবহার করা হয় এই সিনেমাটির ট্রেলারে সেটা দেখা যায়নি।

সিনেমাটির ট্রেলার প্রকাশের উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা, ভারতের রাষ্ট্রদূত জাভেদ আশরাফ, ভারতের তথ্য ও সম্প্রচারসচিব অপূর্ব চন্দ্র, বায়োপিকের পরিচালক শ্যাম বেনেগাল, নির্বাহী প্রযোজক এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরেফিন শুভ, বঙ্গমাতার চরিত্রাভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শামা জায়েদি। এছাড়া দুদেশের অভিনয় শিল্পীরা এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন।

প্রসঙ্গত, ২০২১ সালের প্রথমদিনে শুরু হয়েছিলো সিনেমাটির দৃশ্যধারনের কাজ। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই মুক্তি পেতে যাচ্ছে প্রতীক্ষিত এই সিনেমাটি। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা ছাড়াও ‘শেখ হাসিনা’ চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি সিনেমাটিতে অভিনয় করেছেন। ট্রেলার নিয়ে দর্শকদের মাঝে হতাশা দেখা গেলেও শেষ পর্যন্ত সিনেমাটি জাতির জনকের নামের প্রতি সুবিচার করবে এমনটাই প্রত্যাশা সবার।

আরো পড়ুনঃ
নির্মাতাদের কাছে নির্ভরযোগ্য হচ্ছে রোশান-বুবলী জুটি: নতুন সিনেমায় চুক্তিবদ্ধ
ঢালিউডের ঈদের সিনেমা: জেনে নিন কোন সিনেমার বিশেষত্ব কোথায়
ঢালিউডের ঈদের সিনেমা: বিগ বাজেটের জমজমাট বক্স অফিস লড়াই

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ