ঢালিউডের জন্য সুখবর: ঈদের সিনেমা দিয়ে প্রেক্ষাগৃহে ফিরছে দর্শক

ঢালিউডের জন্য সুখবর

করোনা মহামারীর কারনে গত দুই বছর ঈদে ঢালিউডের কোন সিনেমা মুক্তি পায়নি। চলতি বছরে তাই দর্শক মাতাতে বিগ বাজেটের সিনেমা নিয়ে হাজির হয়েছেন ঢালিউড নির্মাতারা। ঈদে মুক্তি পেয়েছে মোট চারটি সিনেমা – ‘শান’, ‘বিদ্রোহী’, ‘গলুই’ এবং ‘বড্ড ভালোবাসি’। এর মধ্যে দুটি সিনেমায় আছেন ঢালিউডের সময়ের সবচেয়ে বড় তারকা শাকিব খান। মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলো নিয়ে এসেছে  ঢালিউডের জন্য সুখবর, জানা গেছে ঈদের সিনেমা দিয়ে প্রেক্ষাগৃহে ফিরছে দর্শক।

- Advertisement -

করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে প্রেক্ষাগৃহে বেশকিছু নতুন সিনেমা মুক্তি পায়। কিন্তু সেসব সিনেমাগুলো প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়। তবে এবার ঈদে পাল্টে গেল সারাদেশের প্রেক্ষাগৃহের চিত্র। দেশজুড়ে ১৬৭টি প্রেক্ষাগৃহে এবার মুক্তি পেয়েছে চারটি সিনেমা। ঈদ উপলক্ষে এবার নতুন করে ৯৩টি প্রেক্ষাগৃহ খুলেছে বলে জানা গেছে।

চলতি বছরের ঈদে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর মধ্যে তিনটি সিনেমা বাংলাদেশের প্রেক্ষাপটে বিগ বাজেটে নির্মিত হয়েছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে ‘শান’, ‘বিদ্রোহী’ এবং ‘গলুই’ এই তিন সিনেমার মোট বাজেট ১১ কোটি রুপি। ‘বড্ড ভালোবাসি’ সিনেমার বাজেট নিয়ে নির্মাতাদের পক্ষ্য থেকে কিছু জানা যায়নি। এর মধ্যে প্রেক্ষাগৃহের সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশী ১০২ প্রেক্ষাগৃহ নিয়ে এগিয়ে আছে শাকিব খানের ‘বিদ্রোহী’ সিনেমাটি। এছাড়া ‘শান’, ‘গলুই’ এবং ‘বড্ড ভালোবাসি’ সিনেমাগুলোর প্রেক্ষগৃহের সংখ্যা যথাক্রমে ৩৫, ২৮ এবং ১টি।

- Advertisement -

জানা গেছে ঈদে মুক্তি পাওয়া এই সিনেমাগুলো দেখতে বিভিন্ন প্রেক্ষাগৃহে দর্শকের ভিড় ছিলো চোখে পড়ার মতো। ঈদের দিন বৃষ্টির কারণে প্রথম শোতে তেমন একটা দর্শক না এলেও পরের শোগুলো ছিল দর্শকের সরব উপস্থিতি। ক্রমেই দর্শক প্রেক্ষাগৃহে ফিরছেন। বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে দেখা গেছে সর্বাধিক দর্শক সমাগম। ঢাকা ও ঢাকার বাহিরে একাধিক শো ছিল হাউজফুল। সারাদেশে সগৌরবে চলছে ‘গলুই’, ‘শান’ ও ‘বিদ্রোহী’ নামের সিনেমা তিনটি।

ঢালিউডের জন্য সুখবর নিয়ে আসা ঈদের সিনেমাগুলো প্রমাণ করেছে, বাংলা সিনেমার দর্শক এখনো আছে। ঈদের সিনেমা দিয়ে অবশেষে প্রেক্ষাগৃহে ফিরছেন দর্শক, সেইসাথে জমজমাট সিনেমাপাড়া। এ প্রসঙ্গে প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল বলেন, ‘গলুই, শান, বিদ্রোহী তিনটি সিনেমাই ভালো ব্যবসা করছে। এ সিনেমাগুলোর মাধ্যমে দীর্ঘদিন পর দর্শক আবারও প্রেক্ষাগৃহে আসছেন। এটি বাংলা সিনেমার জন্য ইতিবাচক। এ ধারা অব্যাহত থাকলে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি খুব শিগগিরই ঘুরে দাঁড়াবে।‘

- Advertisement -

ঈদের মধ্যে ‘গলুই’, ‘শান’ ও ‘বিদ্রোহী’ তিনটি সিনেমাই মানুষ প্রেক্ষাগৃহে উপভোগ করছেন। সিনেমাগুলো দেখতে প্রেক্ষাগৃহে দর্শক সমাগম উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ঢাকায় শান এর দর্শক বেশি। তার কারণ ঢাকায় ভালো ভালো হলগুলো শান পেয়েছে। আবার গ্রামগঞ্জের মানুষ সিঙ্গেল স্ক্রিনে গলুইবিদ্রোহী বেশি দেখছে। তবে তিনটি ছবিই যে মানুষ দেখছে এটাই বিশাল ব্যাপার৷’

চলচ্চিত্র শিল্পের জন্য এই ঈদে দর্শকদের হলমুখি হওয়ার বিষয়টি ‘সিনেমা ঘুরে দাঁড়ানোর গ্রিন সিগন্যাল’ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে সিনেমার সুদিনে আবার প্রবেশ করা যাবে। ২০১৯ সালের ঈদে সুপারস্টার শাকিব খানের পাসওয়ার্ড দেখতে মানুষের ঢল নেমেছিল। পরে দুটি বছর করোনায় সবকিছু এলোমেলো করে দেয়। নতুন পুরাতন মিলিয়ে প্রায় দুই শ’র মতো সিনেমা হল এই ঈদে চালু আছে।

বছরজুড়ে ঢাকার স্টার সিনেপ্লেক্সে হলিউডের ছবির দর্শক বেশি থাকে। তবে এই ঈদে বসুন্ধরা সিটি (পান্থপথ), সীমান্ত সম্ভার (ধানমন্ডি) ও সনি (মিরপুর) শাখাগুলোতে ‘গলুই’ ও ‘শান’ দুটি সিনেমা প্রদর্শনের পর ভিন্ন চিত্র দেখছে স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির ম্যানেজার মেজবাহ আহমেদ একটি অনলাইন পত্রিকার সাথে আলাপকালে এ প্রসঙ্গে বলেন, ‘সিনেপ্লেক্সের তিনটি শাখাতে গলুইশান দুটি ছবি খুব ভালো চলছে। দর্শক স্বতঃস্ফূর্তভাবে ছবি দুটি উপভোগ করছেন।‘

আরো পড়ুনঃ
ঢালিউডের ঈদের সিনেমা: জেনে নিন কোন সিনেমার বিশেষত্ব কোথায়
ভিন্ন ধারার দুই সিনেমা নিয়ে ঈদে দর্শক মাতাতে আসছেন পূজা চেরি
ঢালিউডের ঈদের সিনেমা: বিগ বাজেটের জমজমাট বক্স অফিস লড়াই

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ