ঢালিউডের ঈদের সিনেমা: জেনে নিন কোন সিনেমার বিশেষত্ব কোথায়

ঢালিউডের ঈদের সিনেমা

করোনা মহামারীর কারনে গত দুই বছর ঈদে ঢালিউডের কোন সিনেমা মুক্তি পায়নি। চলতি বছরে তাই দর্শক মাতাতে বিগ বাজেটের সিনেমা নিয়ে হাজির হচ্ছেন ঢালিউড নির্মাতারা। আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে মোট চারটি সিনেমা – ‘শান’, ‘বিদ্রোহী’, ‘গলুই’ এবং ‘বড্ড ভালোবাসি’। এর মধ্যে দুটি সিনেমায় আছেন ঢালিউডের সময়ের সবচেয়ে বড় তারকা শাকিব খান। মুক্তিপ্রাপ্ত এই চারটি সিনেমার প্রতিটি আলাদা বিশেষত্ব নিয়ে নির্মিত। চলুন দেখে নিন ঢালিউডের ঈদের সিনেমা এবং এই সিনেমাগুলোর বিশেষত্ব।

- Advertisement -

চলতি বছরের ঈদে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর মধ্যে তিনটি সিনেমা বাংলাদেশের প্রেক্ষাপটে বিগ বাজেটে নির্মিত হয়েছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে ‘শান’, ‘বিদ্রোহী’ এবং ‘গলুই’ এই তিন সিনেমার মোট বাজেট ১১ কোটি রুপি। ‘বড্ড ভালোবাসি’ সিনেমার বাজেট নিয়ে নির্মাতাদের পক্ষ্য থেকে কিছু জানা যায়নি। এদিকে সিনেমাগুলোর প্রযোজনা সংস্থা সূত্রে জানা গেছে মাল্টিপ্লেক্স ও একক পর্দা মিলে মোট ১৬৭টি প্রেক্ষাগৃহে চলবে ঈদের এই চার সিনেমা। এর মধ্যে প্রেক্ষাগৃহের সংখ্যার দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে শাকিব খানের ‘বিদ্রোহী’ সিনেমাটি।

ঢালিউডের ঈদের সিনেমা

- Advertisement -

০১। রোম্যান্টিক অ্যাকশনে ভরপুর ঈদ বিনোদন ‘বিদ্রোহী’
শাপলা মিডিয়া প্রযোজিত ‘বিদ্রোহী’ সিনেমাটি মুক্তি পাচ্ছে সবচেয়ে বেশী সংখ্যক প্রেক্ষাগৃহে। এই প্রযোজনা সূত্রে জানা গেছে ঈদের দিন থেকে সারা বাংলাদেশে ১০২টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হতে যাচ্ছে এই সিনেমাটি। রোম্যান্টিক অ্যাকশন গল্পের এই সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সুপারস্টার শাকিব খান এবং শবনম বুবলী। সাধারণত যে ধরনের সিনেমায় এবং চরিত্রে শাকিব খানকে তার ভক্তরা দেখতে চান সেরকম ভাবেই পর্দায় আসছেন এই তারকা। এছাড়া দীর্ধদিন পর ঈদকে কেন্দ্র করে বড় আয়োজনে মুক্তি পাচ্ছে শাকিব খানের সিনেমা। স্বাভাবিকভাবেই সিনেমাটি নিয়ে দর্শক প্রদর্শকদের আগ্রহ আকাশচুম্বী।

ঢালিউডের ঈদের সিনেমা

- Advertisement -

০২। পুলিশ অ্যাকশন থ্রিলার গল্পের ‘শান’
এম এ রহিম পরিচালিত ‘শান’ সিনেমাটির বিশেষত্ব বহুমুখী। ঈদের মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে বেশী বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি। সত্য ঘটনা অবলম্বনে পুলিশি অ্যাকশন থ্রিলার ‘শান’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ এবং পূজা চেরি। এই প্রথম সিয়ামকে পুরদস্তুর একজন অ্যাকশন তারকা হিসেবে দেখা যাবে বড় পর্দায়। পুলিশ অ্যাকশন থ্রিলারধর্মী এই সিনেমাটি মুক্তি পাচ্ছে ৩৫টি প্রেক্ষাগৃহে। নির্মাতাদের সূত্রে জানা গেছে এ সিনেমার চমক হিসেবে থাকছে সিনেমাটির গল্প। এছাড়া বলিউডের আব্বাস আলি মোঘলের নির্দেশনায় সিনেমাটিতে ভিন্ন মাত্রা যোগ করবে এর অ্যাকশন দৃশ্যগুলো।

ঢালিউডের ঈদের সিনেমা

০৩। গ্রামীণ পটভূমির সিনেমা ‘গলুই’
ঢালিউডে গ্রামীণ পটভূমির সিনেমা অনেকদিন নির্মিত হতে যায়নি। বেশ লম্বা বিরতির পর বাংলা সিনেমার দর্শক গ্রামীণ পটভূমির গল্পের সিনেমা দেখতে পাবেন বড় পর্দায়। সিনেমাটিতে প্রথমবারের মত জুটি হয়ে আসছেন শাকিব খান এবং পূজা চেরি। ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে শাকিব খানের ‘গলুই’ সিনেমাটি। এস এ হক অলিকের পরিচালনায় ‘গলুই’ সিনেমাটিতে দেখা যাবে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা ও বিস্তীর্ণ এক জনপদের মানুষের জীবনের গল্প। জানা গেছে ‘গলুই’ সিনেমাটি ২৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে।

০৪। রোমান্টিক ধাঁচের বড্ড ভালোবাসি
মুক্তিপ্রাপ্ত চারটি সিনেমার মধ্যে ‘বড্ড ভালোবাসি’ সিনেমাটি অনেকটাই অনুচ্চারিত রয়ে গেছে। সুলতানা রোজ নিপা প্রযোজিত ও জুয়েল ফারসি পরিচালিত সিনেমাটি মূলত রোমান্টিক ধাঁচের। এটি পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করা যাবে। ঈদুলফিতরের দিন থেকে দক্ষিণ এশিয়ার বৃহত্তর শপিংমল যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসে এটি দেখা যাবে। ‘বড্ড ভালোবাসি’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নবাগত নায়িকা সুলতানা রোজ, নায়ক শান্ত এবং কলকাতার নায়ক অমিতাভ ভট্টাচার্য।

করোনা মহামারীর সময়কে পিছনে ফেলে নতুন করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে ঢালিউড। মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর মাধ্যমে খুলছে অনেকগুলো বন্ধ প্রেক্ষাগৃহ। এছাড়া সিনেমাগুলো প্রকাশিত ট্রেলারও ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছে। শেষ পর্যন্ত সিনেমাগুলোর সাথে সংশ্লিষ্টদের প্রত্যাশা কতটুকু পূরণ হয় সেটা নির্ভর করছে দর্শকদের উপর। এই সিনেমাগুলোর ব্যবসায়িক সাফল্য প্রযোজকদের জন্য যতটা গুরুত্বপূর্ন ঠিক ততটাই গুরুত্বপূর্ন বাংলা সিনেমা ইন্ডাস্ট্রির জন্য।

আরো পড়ুনঃ
ঢালিউডের ঈদের সিনেমা: বিগ বাজেটের জমজমাট বক্স অফিস লড়াই
ভিন্ন ধারার দুই সিনেমা নিয়ে ঈদে দর্শক মাতাতে আসছেন পূজা চেরি
প্রযোজকের সাথে দ্বন্দ্বঃ ‘বিদ্রোহী’ প্রচারণায় নেই সুপারস্টার শাকিব খান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ