ঢালিউডের ঈদের সিনেমা: বিগ বাজেটের জমজমাট বক্স অফিস লড়াই

ঢালিউডের ঈদের সিনেমা

করোনা মহামারীর কারনে গত দুই বছর ঈদে ঢালিউডের কোন সিনেমা মুক্তি পায়নি। চলতি বছরে তাই দর্শক মাতাতে বিগ বাজেটের সিনেমা নিয়ে হাজির হচ্ছেন ঢালিউড নির্মাতারা। আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে মোট চারটি সিনেমা – ‘শান’, ‘বিদ্রোহী’, ‘গলুই’ এবং ‘বড্ড ভালোবাসি’। এর মধ্যে দুটি সিনেমায় আছেন ঢালিউডের সময়ের সবচেয়ে বড় তারকা শাকিব খান। ঢালিউডের ঈদের সিনেমা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে আলোচনা। বিগ বাজেটের সিনেমায় জমজমাট বক্স অফিস লড়াই অপেক্ষা করছে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

- Advertisement -

সিনেমাগুলোর প্রযোজনা সংস্থা সূত্রে জানা গেছে আসন্ন ঈদুল ফিতরে সর্বমোট প্রায় ১১ কোটি টাকা বাজেটের সিনেমা মুক্তি পাচ্ছে। মুক্তির মিছিলে থাকা সিনেমাগুলোর মধ্যে সর্বোচ্চ বাজেটের সিনেমা সিয়াম আহমেদের ‘শান’ আর সর্বনিম্ন বাজেটের সিনেমা শাকিব খান অভিনীত ‘গলুই’। মুক্তি প্রতীক্ষিত অন্য সিনেমা ‘বড্ড ভালোবাসি’ এর বাজেট সম্পর্কে কিছু নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া সিনেমাটি নিয়ে এখন পর্যন্ত তেমন কোন আলোচনাও শোনা যায়নি।

সত্য ঘটনা অবলম্বনে পুলিশি অ্যাকশন থ্রিলার ‘শান’ সিনেমা নির্মাণ করেছেন তরুণ নির্মাতা এম রাহিম। জুটি বেঁধেছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি। ‘শান’ সিনেমাটি সাড়ে চার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে বলে দাবি করেছে প্রযোজনা প্রতিষ্ঠান ফিল্মম্যান এন্টারটেইনমেন্ট। পুলিশ অ্যাকশন থ্রিলারধর্মী সিনেমাটির ট্রেলার ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। নির্মাতাদের সূত্রে জানা গেছে এ সিনেমার চমক হিসেবে থাকছে সিনেমাটির গল্প। এছাড়া বলিউডের আব্বাস আলি মোঘলের নির্দেশনায় সিনেমাটিতে ভিন্ন মাত্রা যোগ করবে এর অ্যাকশন দৃশ্যগুলো।

- Advertisement -

বাজেটের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢালিউডের ঈদের সিনেমা ‘বিদ্রোহী’। সিনেমাটি পরিচালনা করেছেন শাহীন সুমন এবং শাপলা মিডিয়ার ব্যানারে প্রযোজনা করেছেন সেলিম খান। কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন দেলোয়ার হোসেন দিল। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া জানিয়েছে শাকিব খান এবং বুবলী জুটির ‘বিদ্রোহী’ সিনেমার বাজেট চার কোটি। ২০১৮ সালে নির্মানকাজ শেষ হওয়ার চার বছর পর মুক্তি পাচ্ছে সিনেমাটি।

অন্যদিকে, ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে শাকিব খানের ‘গলুই’ সিনেমাটি। এই সিনেমায় প্রথমবারের মত শাকিব খানের বিপরীতে দেখা যাবে পূজা চেরিকে। সিনেমাটির প্রযোজক খোরশেদ আলম খসরু সূত্রে জানা গেছে ‘গলুই’ সিনেমার বাজেট দুই কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকার প্রদত্ত অনুদনের পরিমাণ ৬০ লাখ টাকা এবং বাকিটা প্রযোজকের নিজের বলে জানিয়েছেন তিনি। এস এ হক অলিকের পরিচালনায় ‘গলুই’ সিনেমাটিতে দেখা যাবে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা ও বিস্তীর্ণ এক জনপদের মানুষের জীবনের গল্প।

- Advertisement -

এর আগে ‘পাপ-পুণ্য’ সিনেমাটি ঈদে মুক্তি পাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ঈদে মুক্তির মিছিল থেকে সরে দাঁড়ায় এই সিনেমাটি। অন্যদিকে ঈদে মুক্তি অনুমতি নিয়েছে ‘বড্ড ভালোবাসি’ নামে আরো একটি সিনেমা। তবে সিনেমাটি সম্পর্কে বিস্তারিত কিছু এখনো কিছু জানা যায়নি। আলোচিত তিন সিনেমার মাধ্যমে আগামী ঈদে প্রেক্ষাগৃহে প্রান ফিরবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। লম্বা বিরতির ঈদে সিনেমাগুলো কেমন দর্শক টানতে পারে সেটাই এখন দেখার বিষয়।

আরো পড়ুনঃ
ঈদের ছবি ২০২২: সরে গেলো ‘পাপ-পুণ্য’, হল বুকিংয়ে এগিয়ে শাকিব খান
প্রযোজকের সাথে দ্বন্দ্বঃ ‘বিদ্রোহী’ প্রচারণায় নেই সুপারস্টার শাকিব খান
ভিন্ন ধারার দুই সিনেমা নিয়ে ঈদে দর্শক মাতাতে আসছেন পূজা চেরি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ