হল বাঁচাতে ভারতীয় সিনেমা আমদানি: এফডিসি’র তিনি সমিতির ঐক্যমত

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের অবস্থা দিন দিন তলানিতে গিয়ে ঠেকছে। প্রতি বছরই কমছে সিনেমা নির্মান আর মুক্তির সংখ্যা। এর সাথে পাল্লা দিয়ে করছে বাংলাদেশে সিনেমা হলের সংখ্যাও। ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী সিনেমা হল। আর হল বন্ধের জন্য বিভিন্ন সময়ে একে অন্যকে দায়ী করে আসছিলেন এফডিসি’র বিভিন্ন সংগঠনের নেতারা। কেউ বলছেন ভালো সিনেমার অভাবে বন্ধ হচ্ছে হল আর কেউ বলছেন হলের পরিবেশের অভাবে ভালো সিনেমা তৈরী হচ্ছেনা।

- Advertisement -

এই প্রেক্ষিতে অনেকদিন থেকেই কথা হচ্ছিলো সিনেমা হল বাঁচাতে ভারতীয় সিনেমা প্রদর্শনের অনুমতি নিয়ে। এরই প্রেক্ষিতে ২০১৫-২০১৬ সালে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শন বন্ধের দাবিতে উত্তাল ছিল চলচ্চিত্রাঙ্গনসহ রাজপথ। ২০১৫ সালের ২১ জানুয়ারি কাফনের কাপড় পরে রাস্তায় নেমেছিলেন শিল্পী ও কলাকুশলীরা। পাশাপাশি দেশীয় চলচ্চিত্রের সব ধরনের কাজ বন্ধ রাখাসহ বিভিন্ন আন্দোলন, সংগ্রাম করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা। বিষয়টি নিয়ে মামলাও হয়। তোপের মুখে পরবর্তীতে সিনেমা মুক্তি বন্ধ হয়।

এরপর কেটে গেছে দীর্ঘ সময়। সম্প্রতি আবারও কথা উঠেছে ভারতীয় সিনেমা হলে প্রদর্শন নিয়ে। দেশের চলচ্চিত্রের সঙ্গে একই দিনে বলিউডের সিনেমা মুক্তির কথা ভাবছেন হলমালিকরা। তবে এবার চিত্রটা একটু ভিন্ন। এবার ঐক্যমতের ভিত্তিতে প্রদর্শনের বিষয়টা নিস্পত্তির দিকে যাচ্ছে বলে জানা গেছে।

- Advertisement -

একটি অনলাইন পত্রিকার প্রতিবেদন অনুযায়ী সিনেমা হল বন্ধ ঠেকাতে বিদেশি সিনেমা আমদানি প্রসঙ্গে ঐক্যমত হয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক, প্রদর্শক এবং পরিচালক সমিতি। গত ৩০সে ডিসেম্বর রাজধানীর একটি রেস্তোরাঁয় এই তিন সমিতির নেতারা হল বাঁচাতে সংকট উত্তরণে ঐক্যমতের ভিত্তিতে বিদেশি (ভারতীয়) সিনেমা আমদানির ব্যাপারে ঐক্যমত পোষণ করেন। আর সিনেমাগুলো কীভাবে, কোন সময় আমদানি হবে এ ব্যাপারে তিন সমিতির একটি যৌথনীতিমালার উপর ভিত্তি করে ঠিক হবে বলে সভায় আলোচনা হয়।

উক্ত প্রতিবেদন অনুযায়ী, প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম, কামাল কিবরিয়া লিপু, অপূর্ব রায়, মো. হিমেল, পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন, আব্দুস সামাদ খোকন, সোহানুর রহমান সোহান, কবিরুল রানা, প্রদর্শক সমিতির সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন, কোষাধক্ষ্য আজগর হোসেন এবং প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ