বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার: সেরা অভিনেতা সিয়াম, অভিনেত্রী দীপান্বিতা

বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার

মঙ্গলবার (১৫ই ফেব্রুয়ারি) বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০ সালে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। আর এতে শ্রেষ্ঠ অভিনেতা এবং অভিনেত্রী হিসেবে এবারের পুরস্কার পাচ্ছেন যথাক্রমে সিয়াম আহমেদ এবং রোজালিন দীপান্বিতা মার্টিন। শ্রেষ্ঠ সিনেমা হিসেবে যুগ্মভাবে নির্বাচিত হয়েছে ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’।

- Advertisement -

প্রজ্ঞাপন অনুযায়ী এ বছরও সেরা অভিনেতা-অভিনেত্রী, গায়ক-গায়িকা, পরিচালকসহ মোট ২৭টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে। ‘বিশ্বসুন্দরী’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন সিয়াম আহমেদ ও সরকারি অনুদানের সিনেমা ‘গোর’-এর প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন দীপান্বিতা মার্টিন।

বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার তালিকা প্রকাশের পর তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় সিয়াম বলেন, ‘আলহামদুলিল্লাহ্‌। এই অর্জন আমার একার নয়, আমার পরিবার ও আমাদের টিম (বিশ্বসুন্দরী)সহ সংশ্লিষ্ট সকলের। পরিবার যদি আমাকে কাজের সুযোগ দিয়ে সাপোর্ট না করত, তাহলে মনে হয় না আজকের এই স্থানে আমি আসতে পারতাম।’ ‘বিশ্বসুন্দরী’ সিনেমার জন্য প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে তা একই সিনেমার প্রয়াত কোরিওগ্রাফার সহিদুর রহমানকে উৎসর্গ করেছেন এই অভিনেতা।

- Advertisement -

এছাড়া শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জান্নাতুল ফেরদৌসের ‘আড়ং’, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র সৈয়দ আশিক রহমানের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক গাজী রাকায়েত হোসেন (গোর), শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে এম ফজলুর রহমান (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে অপর্ণা ঘোষ (গণ্ডি), শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে মো. সাহিদ হাসান মিশা সওদাগর (বীর), শ্রেষ্ঠ কৌতুক চরিত্র বিবেচিত হয়নি, শ্রেষ্ঠ শিশুশিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি (গণ্ডি) এবং শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার অর্জন করেছেন মো. শাহাদৎ হোসেন বাধন (আড়ং)।

এছাড়া সঙ্গীতে এই পুরষ্কার পাচ্ছেন – শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক বেলাল খান (বিশ্বাস যদি যায়রে), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক প্রয়াত মো. সহিদুর রহামান (তুই কি আমার হবিরে- বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়ক মো. মাহমুদুল হক ইমরান (তুই কি আমার হবিরে- বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়িকা যুগ্মভাবে দিলশাদ নাহার কনা (তুই কি আমার হবিরে- বিশ্বসুন্দরী), সোমনূর মনির কোনাল (ভালোবাসার মানুষ তুমি- বীর), শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল (তুই কি আমার হবিরে- বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ সুরকার মো. মাহমুদুল হক ইমরান (তুই কি আমার হবিরে- বিশ্বসুন্দরী)।

- Advertisement -

অন্যান্য পুরষ্কারের মধ্যে রয়েছে শ্রেষ্ঠ কাহিনিকার গাজী রাকায়েত হোসেন (গোর), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার গাজী রাকায়েত হোসেন (গোর), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা ফখরুল আরেফীন খান (গণ্ডি), শ্রেষ্ঠ সম্পাদক- মো : শরিফুল ইসলাম (গোর ), শ্রেষ্ঠ শিল্প-নির্দেশক উত্তম কুমার গুহ (গোর), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক যুগ্মভাবে পঙ্কজ পালিত ও মো. মাহবুব উল্লাহ নিয়াজ (গোর), শ্রেষ্ঠ শব্দ গ্রাহক কাজী সেলিম আহম্মেদ (গোর), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এনামতারা বেগম (গোর), শ্রেষ্ঠ মেক-আপম্যান মোহাম্মদ আলী বাবুল (গোর)।

আরো পড়ুনঃ
চলতি বছরের ঈদে আসছে দীপংকর দীপনের নতুন থ্রিলার ‘অপারেশন সুন্দরবন’
২৫টি বড় প্রেক্ষাগৃহে মুক্তি পেলো দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’
‘মুখোশ’ উম্মোচন করতে আগামী মার্চে আসছেন ক্রাইম রিপোর্টার পরী মনি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ