ঘটনাবহুল ঢালিউড ২০২১: সিনেমায় ফ্লপ কিন্তু বিতর্কে সবাই ব্লকবাস্টার!

ঘটনাবহুল ঢালিউড ২০২১

আরো একটি বছর গেলো ঢালিউডের সিনেমার নিম্নমুখী ধারা অব্যাহত রেখে। ২০২১ সালে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মোট ৩৩টি সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো মধ্যে ৩১টি সিনেমা ছিলো ঢালিউডে নির্মিত এবং ২টি সিনেমা মুক্তি পেয়েছিলো সাফটা চুক্তির আওতায় আমদানিকৃত সিনেমা হিসবে। বাংলাদেশের সিনেমার বক্স অফিসের আনুষ্ঠানিক কোন উৎস না থাকার কারনে সিনেমাগুলোর ব্যবসায়িক দিক নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে এর মধ্যে কিছু সিনেমা বেশ আলোচনার জন্ম দিয়েছিলো। বক্স অফিসে সিনেমার অবস্থা লজ্জাজনক হলেও পর্দায় বাইরে তারকাদের নিয়ে বিতর্কের কোন কমতি ছিলো না। ঘটনাবহুল ঢালিউড ২০২১ নিয়ে আমাদের আজকের আয়োজনে থাকছে বিদায়ী বছরের আলোচিত ঘটনাগুলোর প্রতি আলোকপাত।

- Advertisement -

আড়াল ভেঙে সামনে আসেন বুবলী
২০১৯ সাল পর্যন্ত তিন বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে ঢাকাই সুপারস্টারের সর্বাধিক ছবির নায়িকা হিসেবে বুবলীকে দেখা গেছে। সর্বশেষ এই জুটির মুক্তিপ্রাপ্ত সিনেমা কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’। এরপর দীর্ঘ এক বছর ধরে আড়ালে আছেন এই তারকা। সিনেমা সংশ্লিষ্ট কেউই জানতেন না তার খবর। তাই তাকে শুরু হয়েছিলো বিভিন্ন ধরনের গুঞ্জন। শোনা গিয়েছিলো তার মা হওয়ার খবরও। তবে ২০২১ শুরুতে গুঞ্জনের আগুনে পানি ঢেলে প্রকাশ্যে এলেন ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির নায়িকা বুবলী। নিজের ব্যক্তিগত ফেসবুক ও ফ্যান পেজে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে প্রকাশ্যে আসেন এই নায়িকা। এরপর একে একে বেশ কয়েকটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। বর্তমানে বুবলী নিয়মিত অভিনয় করছেন সিনেমায় এবং তার অভিনীত অর্ধ ডজনের বেশী সিনেমা নির্মানাধীন রয়েছে।

দীঘি ও দেলোয়ার জাহান ঝন্টুর বাকবিতণ্ডা
২০২১ সালের ১২ই মার্চ মুক্তি পেয়েছিলো প্রবীণ নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত সিনেমা ‘তুমি আছ তুমি নেই’। এই সিনেমার মাধ্যমে শিশুশিল্পী থেকে চিত্রনায়িকা হিসেবে আত্নপ্রকাশ করেন দীঘি। সিনেমাটির ট্রেলার প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়ে সমালোচনা। সেই প্রেক্ষিতে সিনেমাটি নিয়ে গণমাধ্যমে কিছুটা নেতিবাচক বক্তব্য দেন দীঘি। এরপর প্রকাশ্যে দীঘির বিরুদ্ধে নিজের রাগ উগলে দেন পরিচালক ঝন্টু। এছাড়া দীঘির বিরুদ্ধে মামলা করবেন বলেও গণমাধ্যমের সামনে হুমকি দেন এই পরিচালক। নিম্নমানের ছবি দিয়ে বছর শুরুর পর অভিষিক্ত এই নায়িকা এবং একজন প্রবীণ নির্মাতার মধ্যকার এই বাকবিতণ্ডা নিয়ে উত্তপ্ত হয়ে উঠে ঢালিউডের সিনেমা পাড়া।

- Advertisement -

শাপলা মিডিয়ার ১০০ সিনেমার ঘোষণা
বিভিন্ন কারনে জাজ মাল্টিমিডিয়া সিনেমা নির্মান থেকে দূরে সরে গেলে নতুন নতুন সিনেমার ঘোষনার মাধ্যমে আলোচনায় আসে শাপলা মিডিয়া। করোনা পরবর্তি নতুন স্বাভাবিকে ২০২১ সালের শুরুতে ১০০ সিনেমা নির্মাণের ঘোষণা দেয় এই প্রযোজনা প্রতিষ্ঠানটি। শাপলা মিডিয়ার এই ঘোষনায় নড়ে চড়ে বসে গোটা চলচ্চিত্র পাড়া! চলচ্চিত্রের অনেকেই বলছেন, পরিচালক সমিতির নির্বাচনকে প্রভাবিত করতে এমন সিদ্ধান্ত নেয় শাপলা মিডিয়া। পরবর্তিতে বেশ কয়েকটি সিনেমার নির্মান শুরু হলেও ১০০ সিনেমা নির্মাণের ঘোষণার বিস্তারিত কিছু পাওয়া যায়নি। এদিকে শাপলা মিডিয়ার ১০০ সিনেমা ঘোষনার প্রেক্ষিতে বাজেট নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন সুপারস্টার শাকিব খান।

মাদককান্ডে আইনি ঝামেলায় পরীমনি
বিদায়ী বছরের সবচেয়ে আলোচিত তারকা হচ্ছেন ঢাকাই সিনেমার লাস্যময়ী চিত্রনায়িকা পরীমনি। মাদকদ্রব্য এবং পর্নোগ্রাফির অভিযোগে গ্রেফতারের পর পুলিশ রিমান্ড শেষে কাশিমপুর জেলে পাঠানো হয়েছিলো পরীমনিকে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই পরীমনির বাসায় অভিযান চালিয়েছিলো বলে গণমাধ্যমকে জানায় র্যাব। আর এই অভিযানে তার বাসা থেকে ভয়ংকর মাদক এলএসডি উদ্ধারের দাবি করেছে নিরাপত্তা সংস্থাটি। এছাড়া রিমান্ডে পরীমনি কাছ থেকে অনেক গুরুত্বপূর্ন তথ্যও পেয়েছে পুলিশ। মাদকদ্রব্য কান্ডে পরীমনি গ্রেফতার হলেও তার বিরুদ্ধে পর্নোগ্রাফির অভিযোগও শোনা যাচ্ছে। মাদক মামলায় গ্রেফতার হওয়ার পর দীর্ঘ ২৭ দিন কারাভোগ করে জামিনে মুক্তি পান এই অভিনেত্রী। তবে সিনেমায় যাত্রা থেমে নেই পরীমনির গিয়াস উদ্দিন সেলিম এবং চয়নিকা চৌধুরীর সিনেমা সহ বেশ কয়েকটি নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন এই অভিনেত্রী।

- Advertisement -

মাহির দ্বিতীয় বিয়ে ও বিতর্কিত কল রেকর্ড ফাঁস
পারভেজ মাহমুদ অপুর সাথে বিবাহবিচ্ছেদের পর ১৩ সেপ্টেম্বর গাজীপুরের ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রাকিবকে বিয়ে করেন মাহিয়া মাহি। চিত্রনায়িকা মাহির দ্বিতীয় নিয়ে নয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক আলোচনা সমালোচনা দেখা গেছে। তবে মাহিকে নিয়ে বিতর্ক তুঙ্গে উঠে যখন ডিসেম্বরের শুরুর দিকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও মাহি এবং নায়ক ইমনের কথোপকথনের একটি অডিও ক্লিপ অনলাইনে প্রকাশ পায়। সেখানে মাহির সাথে অশ্রীল ভাষায় কথা বলেন প্রতিমন্ত্রী। সেই ফোন কলের জেরে তাকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হয় উক্ত প্রতিমন্ত্রীকে। এই ঘটনার পর মাহির পক্ষে বিপক্ষে অনেক কথা শোনা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এছাড়া এই ঘটনায় চিত্রনায়ক ইমনকে মুখোমুখি হয়ে হয়েছিলো ডিবি’র।

শাকিব খানের দেশত্যাগের গুঞ্জন
ঢাকাই সিনেমার সবচেয়ে বড় সুপারস্টার শাকিব খান বরাবরের মতই ছিলেন আলোচনায়। কিছুদিন আগে একটি অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন ঢাকাই সিনেমার সবচেয়ে বড় সুপারস্টার শাকিব খান। অনুষ্ঠান শেষে দেশে ফেরার কথা থাকলেও আমেরিকায় অবস্থান করছেন শাকিব খান। জানা গেছে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের চিন্তা করছেন তিনি, সেই লক্ষ্যে সে দেশের নাগরিকত্বের জন্য আবেদনও করেছেন এই তারকা। দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে অবস্থানের কারনে গুঞ্জন উঠেছিলো দেশত্যাগ করছেন এই সুপারস্টার। তবে শাকিব খান বলছেন অন্যকথা। জানা গেছে বর্তমানে যুক্তরাষ্ট্রে নতুন সিনেমার কাজ করছেন শাকিব খান। শোনা যাচ্ছে, গ্রিনকার্ড কনফার্ম করে ২০২২ সালের মাঝামাঝি দেশে ফিরবেন সময়ের সেরা এই তারকা।

অনেক নেতিবাচক ঘটনা-রটনার মাঝেও কিছু ভালো খবর নতুন করে আশার আলো সঞ্চার করছে ঢালিউড সংশ্লিষ্টদের মাঝে। ‘রেহানা মরিয়ম নূর’ এবং ‘মিশন এক্সট্রিম’ সিনেমাগুলোর নতুন করে সাহস দেখাবে নির্মাতাদের। এছাড়া ২০২২ সালে ঢালিউড পেতে যাচ্ছে বেশ কয়েকজন সম্ভাবনাময়ী নির্মাতা। আশা কর যাচ্ছে এই বছরে মুক্তির প্রতীক্ষায় থাকা সিনেমাগুলো আবারো প্রেক্ষাগৃহে দর্শক ফেরাবে এমনটাই প্রত্যাশা সবার।

আরো পড়ুনঃ
ফিরে দেখা ঢালিউড ২০২১: বাণিজ্যিক সিনেমার দুর্দশার আরো একটি বছর
সাম্প্রতিক ঘটনায় দুই নির্মাতার বিরুদ্ধে শাকিব খানের মামলার ঘোষনা!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ