‘বঙ্গবন্ধু’ বায়োপিকে টিক্কা খানের চরিত্রে জায়েদ খানঃ পারিশ্রমিক এক টাকা

‘বঙ্গবন্ধু’ বায়োপিকে

সম্প্রতি বাংলাদেশে শুরু হয়েছে বহুল আলোচিত ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শেষ লটের কাজ। জানা গেছে সিনেমাটির অভিনেতার তালিকায় শেষ মুহূর্তে যুক্ত হলেন চিত্রনায়ক জায়েদ খান। প্রকাশিত খবরে জানা গেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এ সিনেমায় পাকিস্তানি জেনারেল টিক্কা খানের ভূমিকায় দেখা যাবে জায়েদ খানকে। মুম্বাইয়ে অডিশন শেষে চরিত্রটিতে নির্বাচিত হওয়ার পর সোমবার (নভেম্বর ২২) এফডিসিতে আনুষ্ঠানিকভাবে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকে চুক্তিবদ্ধ হয়েছেন এই চিত্রনায়ক। সবকিছু ঠিক থাকলে আগামী ৫ ডিসেম্বর সিনেমাটির দৃশ্যধারনে অংশ নেবেন তিনি।

‘বঙ্গবন্ধু’ বায়োপিকে অভিনয়ের খবরটি নিশ্চিত করে জায়েদ খান বলেন, ‘অডিশনের জন্য বেশ কিছু দিন মুম্বাইয়ে ছিলাম। সেখানেই অডিশন দিয়েছি। সেখানেই আমার পোশাকের মাপ নেওয়া হয়েছে। আমি এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করবো। এতে কাজ করা আমার জন্য অনেক আনন্দের। এ জন্যই মোটা অঙ্কের পারিশ্রমিক না নিয়ে মাত্র ১ টাকায় এতে চুক্তিবদ্ধ হয়েছি। বঙ্গবন্ধুর বায়োপিক একটা স্বপ্নের প্রোজেক্ট। সেই স্বপ্নের অংশ হতে যাচ্ছি, এটা আমার জন্য অনেক আনন্দের।’

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনা মহামারীর কারনে তা পিছিয়ে যায়। এরপর চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ থেকে শুরু হয় সিনেমাটির দৃশ্যধারনের কাজ। ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের বাংলাদেশ অংশের কাজে ইতিমধ্যে ঢাকায় এসেছেন পরিচালক শ্যাম বেনেগাল। মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

তারকাবহুল এই সিনেমাটিতে বঙ্গবন্ধু হিসেবে আরিফিন শুভ ও শেখ হাসিনা হিসেবে নুসরাত ফারিয়াকে দেখা যাবে। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া)।

বাংলাদেশ এবং ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য সিনেমাটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ সিনেমাটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

আরো পড়ুনঃ
শাকিবহীন পথচলা প্রসঙ্গে যা বললেন চিত্রনায়িকা শবনম বুবলী
মৃত্যুর একযুগ পর নাম বদলে অবশেষে মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা
শীগ্রই শুরু হচ্ছে ‘কমান্ডো’ সিনেমার কাজঃ নিশ্চিত করলেন দেব নিজেই

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ