অভিনেত্রী ইমেজে পরীমনি: অভিনয় সমৃদ্ধ সিনেমার জন্য বিরামহীন যাত্রা!

অভিনেত্রী ইমেজে পরীমনি

ক্যারিয়ারের শুরুতে সিনেমার পর্দায় সাধারণত গ্ল্যামার ভিত্তিক চরিত্রে দেখা যেতো ঢালিউডের লাস্যময়ী চিত্রনায়িকা পরীমনিকে। রোম্যান্টিক চরিত্র থেকে শুরু করে ‘রক্ত’ সিনেমার অ্যাকশন লেডি হিসেবে হাজির হয়েছে গ্ল্যামারাস লুক নিয়ে। কিন্তু সময়ের ধারাবাহিকতায় ধীরে ধীরে নিজেকে একজন অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করছেন এই তারকা। সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত এবং প্রতীক্ষিত সিনেমাগুলোতে তাই ভিন্ন রুপে পরীমনি হাজির হচ্ছেন দর্শকদের সামেন। বিষয়বস্তু ভিত্তিক এবং অভিনয় সমৃদ্ধ এই সিনেমাগুলো ঢালিউডে অভিনেত্রী ইমেজে পরীমনি এবং তার যাত্রাকে নিয়ে যাবে অন্য এক উচ্চতায়। আর পরীমনির এই অভিনেত্রী ইমেজের ঝলক দেখা গিয়েছিলো তার মুক্তিপ্রাপ্ত ‘স্বপ্নজাল’, ‘বিশ্বসুন্দরী’ এবং ‘স্ফুলিঙ্গ’ সিনেমাগুলোতে।

- Advertisement -

গত বছরের ডিসেম্বরে মুক্তি পেয়েছিলো পরীমনি অভিনীত চয়নিকা চৌধুরীর প্রথম সিনেমা ‘বিশ্বসুন্দরী’। টানা দুই মাসের বেশী সময় ধরে বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে সিনেমাটি। এই সিনেমায় পরীমনির অভিনয় এবং সিয়ামের সাথে তার পর্দা রসায়ন ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। এরপর চলতি বছরের শুরুতে মুক্তি পায় পরীমনি অভিনীত আলোচিত নির্মাতা তৌকীর আহমেদের ‘স্ফুলিঙ্গ’। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করা একটি ব্যান্ড দলের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতেও ভিন্ন রুপে পরীমনি হাজির হয়েছিলেন দর্শকদের সামনে। এছাড়া বর্তমানে নির্মানাধীন এবং সাম্প্রতিক সময়ে চুক্তিবদ্ধ সিনেমাগুলো ইঙ্গিত দিচ্ছে নতুন এক পরীমনির। পরীমনির মুক্তি প্রতীক্ষিত যে সিনেমাগুলো অভিনেত্রী ইমেজে পরীমনি এবং অভিনয় সমৃদ্ধ সিনেমার জন্য তার বিরামহীন যাত্রাকে প্রতিনিধিত্ব করছে, সেই সিনেমাগুলো নিয়ে থাকছে আলোচনা।

অভিনেত্রী ইমেজে পরীমনি

- Advertisement -

১। মুখোশ
ইফতেখার শুভর পরিচালনায় ‘মুখোশ’ সিনেমার কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন পরীমনি। সরকারি অনুদানে নির্মিতব্য সিনেমাটি কাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। ‘মুখোশ’ সিনেমাটিতে পরীমনির বিপরীতে অভিনয় করছেন চিত্রনায়ক জিয়াউল রোশান। পরিচালনার পাশাপাশি সিনেমাটির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ লিখেছেন নির্মাতা ইফতেখার শুভ নিজেই। ‘মুখোশ’ সিনেমায় পরীমনি অভিনীত চরিত্রের নাম ‘সোহানা’। জানা গেছে সিনেমাটিতে অভিনয়ের জন্য নিজের ডিজাইন করা পোশাক পরেছেন তিনি। ২০১৯-২০ অর্থ বছরে ইফতেখার শুভ ‘লেখক’ শিরোনামের একটি সিনেমার জন্য সরকারি অনুদান পেয়েছেন। তবে পরবর্তীতে ‘লেখক’ নাম পরিবর্তন করে ‘মুখোশ’ শিরোনামে এই সিনেমার নির্মাণ কাজ শুরু করেন তিনি।

অভিনেত্রী ইমেজে পরীমনি

২। প্রীতিলতা
রশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ সিনেমায় পরীমনিকে দেখা যাবে ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার চরিত্রে। গ্ল্যামার ভেঙে এই নায়িকা কতটুকু প্রীতিলতাকে ধারণ করতে পারবেন এ নিয়ে সংশ্লিষ্টদের আগ্রহ ছিলো আকাশচুম্বী। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সিনেমাটির ফার্স্ট লুকে সবাইকে চমকে দিয়েছেন এই নায়িকা। এই নায়িকাকে বিপ্লবী প্রীতিলতায় রূপ দেওয়ার এই অসাধারণ কাজটি করেছেন ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা। বর্তমানে সিনেমাটির কাজ শেষ পর্যায়ে রয়েছে। ইউফরসি প্রযোজিত সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন গোলাম রাব্বানী। ঐতিহাসিক গল্পের প্রেক্ষাপটে নির্মাণাধীন সিনেমাটিতে আরও অভিনয় করছেন তানভীর, মামুন বিশ্বাস, রাজু খান, আফরিনা বুলবুল, সাইফ চন্দন, মুকুল সিরাজী, রিপা প্রমুখ।

৩। বায়োপিক
বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ‘বায়োপিক’ সিনেমার মাধ্যমে তৃতীয়বারের মতো বড়পর্দায় জুটি বাঁধতে যাচ্ছেন সিয়াম ও পরীমনি। চলতি বছরের মার্চে ‘বায়োপিক’ সিনেমাটিতে সিয়াম আহমেদের বিপরীতে চুক্তিবদ্ধ হয়েছিলেন পরীমনি। প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ্য থেকে জানানো হয়েছে যে সিনেমাটি পরিচালনা করবেন সঞ্জয় সমদ্দার। এই সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্নপ্রকাশ করতে যাচ্ছেন সঞ্জয়। এর আগে সঞ্জয় সমদ্দার বেশ কিছু ভিন্নধর্মী গল্পের নাটক নির্মাণ করে পরিচিতি পেয়েছেন। নির্মাতা সূত্রে জানা গেছে ‘বায়োপিক’ একটি পরিপূর্ণ সিনেমা। এটি কোনো ওয়েব কনটেন্ট নয়। গল্পটা থ্রিলার ধর্মী। কোনো ব্যক্তির জীবন নির্ভর সিনেমা নয় এটি। গল্পের ভিন্নতার কারণে নামটা রাখা হয়েছে।

অভিনেত্রী ইমেজে পরীমনি

৪। অ্যাডভেঞ্চার অব সুন্দরবন
পরীমনি অভিনীত মুক্তি প্রতীক্ষিত অন্য সিনেমাটি হচ্ছে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। ড. মুহম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ অবলম্বনে নির্মিত হচ্ছে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। আবু রায়হান জুয়েলের পরিচালনায় বিশেষ এই শিশুতোষ ছবিতেও পরীমনির বিপরীতে আছেন সিয়াম আহমেদ। উপন্যাস নির্ভর এই সিনেমাটিতেও পরীমনিকে দেখা যাবে ভিন্ন রূপে।

অভিনেত্রী ইমেজে পরীমনি

৫। গুনিন
‘স্বপ্নজাল’ সিনেমার পর ‘মনপুরা’ খ্যাত গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের ‘গুনিন’ সিনেমায় অভিনয় করছেন সময়ের আলোচিত চিত্রনায়িকা পরীমনি। প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘গুনিন’ ছোটগল্প অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি। গত ১৭ সেপ্টেম্বর রাতে সিনেমাটিতে পরীমনিকে চুক্তিবদ্ধ করেছেন নন্দিত এই নির্মাতা। ‘গুনিন’ সিনেমায় ‘রাবেয়া’ চরিত্রে অভিনয় করছেন পরীমনি। পরিচালনার পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য, সংলাপ লিখছেন গিয়াস উদ্দিন সেলিম নিজেই। নির্মাতা সূত্রে জানা গেছে এটি একটি দেশীয় ওটিটি প্ল্যাটফর্মের জন্য নির্মিত হচ্ছে। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে প্রেক্ষাগৃহেই আগে মুক্তির কথা ভাবছে প্রযোজনা প্রতিষ্ঠান।

৬। মা
কিছুদিন আগে জনপ্রিয় নাট্যনির্মাতা অরণ্য আনোয়ারের নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন পরীমনি। জানা গেছে ‘মা’ নামের নতুন এই সিনেমাটিতে চ্যালেঞ্জিং চরিত্রে দেখা যাবে পরীমনিকে। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে ১৯৭১ সালে কুমিল্লা-চট্টগ্রাম এলাকার একটি সত্য ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হতে যাচ্ছে এই সিনেমাটি। মৃত ঘোষিত ৭ মাস বয়সী এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের গল্প উঠে আসবে সিনেমাটিতে। বীণাপাণি বড়ুয়া নামে সেই মায়ের চরিত্রে অভিনয় করছেন ঢালিউডের লাস্যময়ী এই অভিনেত্রী। মৃত সন্তানকে বুকে আগলে রাখেন; সমাহিত করতে দেন না তার মা। সে সংকটের সঙ্গে ধর্মীয় গোঁড়ামি এবং সমাজ ব্যবস্থার গল্প উঠে আসবে এই সিনেমায়। ‘মা’ সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো মা চরিত্রে অভিনয় করছেন পরীমনি।

বিষয়বস্তু ভিত্তিক অভিনয় সমৃদ্ধ এই সিনেমাগুলো ঢালিউডে পরীমনিকে নিয়ে যাবে অন্য এক উচ্চতায়। দর্শকদের মনে বাঁচিয়ে রাখবে অনেকদিন – এমনটাই মনে করছেন সংশ্লিষ্ঠরা। নিজের নতুন সিনেমায় ভিন্নভাবে উপস্থিতি প্রসঙ্গে গণমাধ্যমের সাথে আলাপকালে পরীমনি বলেছিলেন, ‘মূলত স্বপ্নজাল থেকে আমার ভেতরে এই পরিবর্তন এসেছে। আমি সারাক্ষণ ভালো গল্প আর চরিত্র খুঁজতে থাকি। যে ছবিগুলো সম্প্রতি করেছি আর করছি, প্রতিটি কাজ নিয়ে আমার অনেক ভরসা। আমি ইদানীং এটাও অনুভব করি, আমার দিকেও প্রযোজক, নির্মাতা আর দর্শকরা তাকিয়ে আছেন তৃষিত হয়ে। তাই আমার এই বিরামহীন ওড়াউড়ি!’

প্রিয় পাঠক অভিনেত্রী ইমেজে পরীমনি এবং তার অভিনয় সমৃদ্ধ তার এই সিনেমার যাত্রা নিয়ে আপনাদের মতামত আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে আপনি বেশী আশাবাদী সেটাও আমাদের জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
সরে দাঁড়ালেন নুসরাত ফারিয়া: সেলিমের সিনেমায় ফিরছেন পরীমনি
অক্টোবরে ‘প্রীতিলতা’ সিনেমার শুটিং দিয়ে কাজে ফিরছেন পরীমনি
‘মুখোশ’ সিনেমার ডাবিং দিয়ে কাজে ফিরলেন চিত্রনায়িকা পরীমনি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ