যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ‘মরিয়ম’: পরিবেশনার স্বত্ব যৌথভাবে নিলো দুই প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ‘মরিয়ম’

প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনে স্থান পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। প্রদর্শনের পর পৃথিবীর অন্যতম প্রাচীন ও গৌরবময় এই  চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় সিনেমাটি। ছবিটি শেষ হওয়ার পর দর্শক দাঁড়িয়ে সম্মান প্রদর্শনের সাথে করতালিতে মুখরিত হয়েছিলো ডবসি থিয়েটার। এবার জানা গেছে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ‘মরিয়ম’ সিনেমাটি প্রদর্শিত হতে যাচ্ছে।

- Advertisement -

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদ মাধ্যম ভ্যারাইটি ডট কম এর প্রতিবেদন থেকে জানা গেছে কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটি দেখে যুক্তরাষ্ট্রে পরিবেশনার স্বত্ব নিয়েছে দুটি প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ‘মরিয়ম’ সিনেমাটি প্রদর্শনের জন্য পরিবেশনার স্বত্ব যৌথভাবে নিয়েছে গ্রাসহোপার ফিল্ম ও গ্রাটিচুড ফিল্মস।

উক্ত প্রতিবেদন থেকে জানা গেছে, কানের ‘আনসার্টেন রিগার্ড’ (ভিন্ন দৃষ্টিকোণ) বিভাগে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি প্রদর্শনের পরই ব্যাপক প্রশংসিত হয়। বিশ্বের বিভিন্ন সিনেমা সমালোচকরাও সিনেমাটির প্রশংসা করেন। সব মিলিয়ে সিনেমাটি যুক্তরাষ্ট্রে পরিবেশনার দায়িত্ব নিলো আমেরিকান গ্রাসহোপার ফিল্ম এবং মুম্বাই ও লস অ্যাঞ্জেলেসভিত্তিক গ্রাটিচুড ফিল্মস। এরমধ্যে গ্রাসহোপার ফিল্ম কোরিয়ান নির্মাতা বং জুন হো ও সাই মিং লিয়াংয়ের মতো চলচ্চিত্রকারদের সিনেমা পরিবেশন করেছে বলেও উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে।

- Advertisement -

এদিকে গ্রাসহোপার ফিল্মের রায়ান ক্রিভোশে একটি আলাপচারিতায় ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটিকে ‘অদ্বিতীয়’ হিসেবে মন্তব্য করেছেন। আর গ্রাটিচুড ফিল্মস এই ছবির নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদকে ‘উজ্জ্বল প্রতিভা’ বলে মন্তব্য করেছেন। প্রতিবেদন থেকে আরো জানা গেছে সবকিছু ঠিক থাকলে ২০২২ সালে সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘রেহানা মরিয়ম নূর’। পরবর্তিতে ধারাবাহিকভাবে সিনেমাটি ডিজিটালসহ অন্যান্য মাধ্যমে মুক্তি পাবে।

আরো পড়ুনঃ
কানে স্ট্যান্ডিং ওভেশন পেল ‘রেহানা মরিয়ম নূর’: বাঁধনের চোখে আনন্দ অশ্রু
কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ‘রেহানা মরিয়ম নূর’ টিমের এর ৭ জন
প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ