কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ‘রেহানা মরিয়ম নূর’ টিমের এর ৭ জন

কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন

প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনে স্থান পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটি পরিচালনা করেছেন ‘লাইভ ফ্রম ঢাকা’ খ্যাত নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। আর এই উৎসবে যোগ দিতেই শুক্রবার ভোর ৪টা ২৫ মিনিটে কাতার এয়ারওয়েজের বিমানে চড়ে কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ সহ মোট ৭ জন।

- Advertisement -

বিষয়টি নিশ্চিত করে সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা অভিনেত্রী আজমেরী হক বাঁধন বলেন, ‘বৃহস্পতিবার বিকেলে আমরা ভিসা হাতে পেয়েছি। তার আগে নিশ্চিত ছিলাম না আমরা সরাসরি আয়োজনে অংশগ্রহণ করতে পারব কি না। সেখানে গিয়ে ১০ দিন আমাদের পুরো টিম থাকবে কোয়ারেন্টিনে।’ উৎসব নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বাঁধন আরও বলেছেন, ‘কানে আমাদের সিনেমার প্রিমিয়ার হবে। রেড কার্পেট হাঁটব। এখনও বিশ্বাস করতে পারছি না।’

এ প্রসঙ্গে একটি অনলাইন পত্রিকার সাথে আলাপকালে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির সহ-প্রযোজক রাজিব মহাজন বলেন, ‘কান চলচ্চিত্র উৎসবে যোগ দিতে শুক্রবার ভোরে র ফ্লাইটে দেশ ত্যাগ করেছেন নির্মাতা সাদ সহ এই সিনেমার কেন্দ্রীয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন, নির্বাহী প্রযোজক বাবু, সাউন্ড ইঞ্জিনিয়ার শৈব, কালারিস্ট চিন্ময়, প্রোডাকশন ডিজাইনার উজ্জ্বল, সিনেমাটোগ্রাফার তুহিন।‘ তবে ভিসা পাওয়ার পরও ব্যক্তিগত কারণে এই উৎসবে যোগ দিতে পারছেন না বলেও জানিয়েছেন রাজিব মহাজন।

- Advertisement -

এবারের কান চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ৬ জুলাই। শেষ হবে ১৭ জুলাই। ১৬ জুলাই আঁ সার্তেইন রিগার্দ বিভাগের অ্যাওয়ার্ড ঘোষণা হবে। সেখানে উপস্থিত থাকবেন সাদ–বাঁধনরা। এই বিভাগে বাংলাদেশসহ ১৫ দেশের ১৮টি সিনেমা মনোনয়ন পেয়েছে। এই বিভাগে বিজয়ী সেরা সিনেমাকে দেওয়া হয় ৩০ হাজার ইউরো। এ বিভাগে বিচারকদের সভাপতি হিসেবে এবার থাকছেন ব্রিটিশ নির্মাতা অ্যান্দ্রেয়া আর্নল্ড। বিচারক দলে আরও থাকছেন মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসী অভিনেতা এলসা জিলবারস্টেইন। আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান এবং আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর।

প্রসঙ্গত, পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া এবং নির্বাহী প্রযোজক হিসেবে আছেন এহসানুল হক বাবু। আর সিনেমাটি সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব এবং সাঈদুল হক খন্দকার। বাঁধন ছাড়াও এ সিনেমায় আরও অভিনয় করেছেন ফারজানা বিথী,আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

আরো পড়ুনঃ
প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ