‘হ্যাকাথন’ নিয়ে নির্মিত হচ্ছে আইসিটি মন্ত্রণালয়ের সিনেমা ‘অন্তর্জাল’

আইসিটি মন্ত্রণালয়ের সিনেমা ‘অন্তর্জাল’

কিছুদিন আগেই জানা গিয়েছিলো আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত হতে যাচ্ছে নতুন সিনেমা ‘অন্তর্জাল’। আর সিনেমাটি পরিচালনা করছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত আলোচিত নির্মাতা দীপংকর দীপন। সম্প্রতি এই নির্মাতা জানিয়েছেন সিনেমাটির বিষয়বস্তু। একটি অনলাইন সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে নির্মাতা দীপন জানিয়েছেন আইসিটি মন্ত্রণালয়ের সিনেমা ‘অন্তর্জাল’ নির্মিত হচ্ছে ‘হ্যাকাথন’ নিয়ে।

- Advertisement -

‘হ্যাকাথন’ ব্যাপারটি ব্যাখা করতে দীপংকর দীপন বলেন, ‘‘হ্যাকাথন’ বলতে অনেকে মনে করেন কোন কম্পিউটার সিস্টেম হ্যাক করা। কিন্তু বিষয়টি আদৌ তা নয়। মূলত চলতি জীবনের বিভিন্ন মৌলিক সমস্যার সফটওয়্যার ভিত্তিক সমাধানে আয়োজন করা হয় বিভিন্ন ইভেন্টের। যে ইভেন্টে বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিযোগীরা টানা কয়েকদিন ধরে সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করে। দিনশেষে তারা এমন সমাধান বের করে যা সবাইকে চমকে দিতে বাধ্য। তাদের অল্প কয়েকদিনের সে সমাধানকে নিয়ে আরও বিস্তারিত কাজ করার জন্য আয়োজকদের তরফ থেকে পরবর্তীতে আর্থিক সহায়তা থেকে শুরু করে সকল ধরণের সহায়তা করা হয়।‘

জানা গেছে ‘হ্যাকাথন’ নিয়ে বাংলাদেশের আইসিটি মন্ত্রণালয়ে প্রতি বছর নানা ধরণের প্রতিযোগীতা আয়োজন করে থাকে। আগামী বিশ্বের জন্য পরবর্তী প্রজন্মকে নানাভাবে তৈরি করতে এই উদ্যাগ নিয়ে থাকে আইসিটি মন্ত্রণালয়। সিনেমাটি প্রসঙ্গে দীপন জানান ‘অন্তর্জাল’ ছবিটি নির্মাণের প্রস্তাব তাকে ২০১৯ সালের অক্টোবর মাসের দিকে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনিই প্রথম তাকে হ্যাকাথন ব্যাপারটি সম্পর্কে জানান।

- Advertisement -

ইতিমধ্যে সিনেমাটি নিয়ে নিজের প্রস্তুতি সম্পর্কে দীপন আরো বলেন, ‘এরপর আমি ও আমার টিম এ বিষয় নিয়ে যশোর, রাজশাহী ও গাজীপুরের শেখ আইসিটি টাওয়ারের বিশাল লাইব্রেরীতে পড়াশোনা ও গবেষণা করতে শুরু করলাম। জানতে গিয়ে দেখলাম সরকার নীরবে এ সেক্টরে রীতিমত বিপ্লব ঘটিয়েছে। এ দেশের যে কোন প্রান্তিক এলাকার একটা ছেলে আইটি সেক্টরে রাজধানী ঢাকার একটা ছেলের চেয়ে কম জ্ঞান রাখে না। তারা বিশ্বের যে কোন দেশের তরুণদের সঙ্গে প্রতিযোগীতা করার ক্ষমতা রাখে।’

নির্মাতা সূত্রে জানা গেছে সিনেমাটি নির্মাণের জন্য আইসিটি মন্ত্রণালয়ের অধীনে একটি উপদেষ্টা কমিটি করে দেওয়া হয়েছে। আর সিনেমাটি প্রযোজনা করছে মোশন পিপল স্টুডিও এবং স্পেলবাউন্ড লিও বার্নেট। এদিকে সিনেমাটিতে অভিনয়শিল্পী নিয়ে আনুষ্ঠানিক ঘোষনা পাওয়া না গেলেও ইতিমধ্যে সিয়াম আহমেদ ও সুনেরাহ বিনতে কামালের নাম শোনা যাচ্ছে। খুব শিগগিরই সব আনুষ্ঠানিকতা সম্পন্নের মাধ্যমে সিনেমাটির শুটিং শুরু হবে।

আরো পড়ুনঃ
সাইবার যুদ্ধ নিয়ে সিনেমা ‘আন্তর্জাল’: পরিচালনায় দীপংকর দীপন
টিজারে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার এক ঝলক [ভিডিও]

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ