তুমি আছো তুমি নেই: দীঘির প্রথম সিনেমা নিয়ে যত আলোচনা-বির্তক

তুমি আছো তুমি নেই

বাংলা সিনেমাপ্রেমীদের কাছে দীঘি একটি পরিচিত নাম। কাজী হায়াতের ‘কাবুলীওয়ালা’ চলচ্চিত্রে অভিনয় করে শিশু শিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিঘী। এরপর ‘চাচ্চু’, ‘দাদীমা’, ‘এক টাকার বউ’সহ বেশ কিছু সিনেমায় অভিনয় প্রশংসিত হয়েছে দীঘির। চলতি বছরেই শিশু শিল্পী থেকে পরিপূর্ন নায়িকা হিসেবে বড় পর্দায় অভিষিক্ত হয়েছেন দীঘি।

- Advertisement -

শামীম আহমেদ রনি পরিচালিত ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দিয়ে নায়িকা হিসেবে অভিনয় শুরু করেন দীঘি। কিন্তু সিনেমাটি মুক্তির আগেই তিনি শুরু করেন তার নতুন সিনেমা দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘তুমি আছো তুমি নেই’। তবে তার অভিনীত দ্বিতীয় সিনেমাটি প্রথমে মুক্তি পাওয়ায় নায়িকা হিসেবে এই সিনেমাটিই হয়ে দাঁড়ায় তার প্রথম সিনেমা। তবে প্রথম সিনেমার মুক্তির অভিজ্ঞতা মোটেও ভালো হয়নি দীঘির জন্য। মুক্তির আগে এবং পরে বিভিন্ন কারনে আলোচনা-বিতর্কের জন্ম দেয় সিনেমাটি। দীঘি অভিনীত ‘তুমি আছো তুমি নেই’ সিনেমাটিকে ঘীরে আলোচনা এবং বিতর্ক নিয়ে ফিল্মীমাইকের আজকের প্রতিবেদন।

১। দীঘির বিপরীতে নায়ক বিতর্ক
‘তুমি আছো তুমি নেই’ সিনেমায় দীঘির বিপরীতে অভিনয় করেছেন আসিফ ইমরোজ। কিন্তু সিনেমাটিতে প্রথমে অভিনয় করার কথা ছিলো বাপ্পী চৌধুরীর। পরিচালক ঝন্টু এমনটাই জানিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে বাপ্পী সিনেমাটি থেকে সরে দাঁড়ালে নায়ক হিসেবে শোনা যায় সায়মন সাদিকের নাম। শেষ পর্যন্ত সায়মন সাদিকও অভিনয়ে অস্বকৃতি জানান। এরই প্রেক্ষিতে পরবর্তীতে দীঘি বাপ্পী এবং সায়মনের বিপরীতে অভিনয়ের জন্য না বলেন।

- Advertisement -

২। ‘তুমি আছো তুমি নেই’ সিনেমার ট্রেলার নিয়ে সমালোচনা
সিনেমাটির ট্রেলার প্রকাশের পর সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় ট্রল। সিনেমার পাশাপাশি দীঘিকে নিয়েও হয় সমালোচনা। তবে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু যারা সমালোচনা করছে তারা সিনেমা বুঝে বলে উড়িয়ে দেন সবকিছু। এই সময়ে এরচেয়ে সুন্দর সিনেমা আর কেউ তৈরী করতে পারবেনা বলেও মন্তব্য করেন তিনি।

৩। ট্রেলার নিয়ে নায়িকা দীঘির অসন্তোষ প্রকাশ
ট্রেলার প্রকাশের পর সমালোচনার মুখে সিনেমাটির ট্রেলার নিয়ে অসন্তোষ প্রকাশ করেন এর নায়িকা দীঘি। এই ট্রেলার দেখার পর দর্শকরা সিনেমাটি প্রেক্ষাগৃহে দেখতে যাবেনা বলে মন্তব্য করেন দীঘি। একটি জাতীয় পত্রিকার সাথে আলাপকালে সিনেমাটিতে অভিনয় তার ভুল হয়েছে বলেও উল্লেখ করেন দীঘি।

- Advertisement -

৪। দীঘিকে ‘দুই পয়সার মেয়ে’ বলেন পরিচালক ঝন্টু
‘তুমি আছো তুমি নেই’ সিনেমার ট্রেলার দেখে দীঘির মন্তব্যের কড়া সমালোচনা করেন এর পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু। একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে তিনি দীঘিকে ‘দুই পয়সার মেয়ে’ বলেও উল্লেখ করেন। তার এই মন্তব্যের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্মাতা ঝন্টুকে নিয়ে সমালোচনায় মাতেন দীঘির ভক্তরা।

৫। ঝন্টুর মামলার হুমকি এবং চা খাওয়ার বিতর্ক
সিনেমাটি নিয়ে দীঘির মন্তব্যের প্রেক্ষিতে দীঘির বিরুদ্ধে এক কোটি টাকার মানহানির মামলার ঘোষনা দেন নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। তবে পরবর্তীতে জানা যায় কোন মামলা করেননি তিনি। তার আইনজীবী জানান যে, ঝন্টু তার সাথে দেখা করে চা খেয়ে এসেছেন। মামলা নিয়ে কোন আলোচনা হয়নি তার সাথে।

৬। দীঘির পারিশ্রমিক পরিশোধ বিতর্ক
এছাড়া আলোচনার এক পর্যায়ে দীঘির বাবা অভিনেতা শুভ্রত অভিযোগ করেন এখনো সিনেমায় অভিনয় করা বাবদ দীঘির প্রাপ্ত টাকা পরিশোধ করা হয়নি। দেলোয়ার জাহান ঝন্টুর মত একজন পরিচালকের কাছ থেকে এমনটা অপ্রত্যাশিত বলে উল্লেখ করেন তিনি।

৭। ‘দুই পয়সার মেয়ে’ মন্তব্যে ঝন্টুকে দীঘির জবাব
নিজের সিনেমার নায়িকাকে ‘দুই পয়সার মেয়ে’ ওলে মন্তব্যের জবাব দিলেন দীঘি। একটি টেলিভিশনের সাথে আলাপকালে ক্ষোভ প্রকাশ করে দীঘি বলেন, ‘এটা আসলে কীভাবে? আমরা তো কাউকে এবিউজ করতে পারি না। উনি (ঝন্টু) আমাকে পার্সোনাল অ্যাটাক করেছেন। আমি খুব বেশি কষ্ট পেয়েছি জিনিসটাতে। সিনেমা নিয়ে মন্তব্য করা পর্যন্ত ঠিক ছিল। কিন্তু ফ্যামিলিতে কেন গেল? আমি এ রকম কোনে ফ্যামিলি থেকে বিলং করি না যে, আমাকে দুই পয়সা বললে আমার আশপাশের মানুষ চুপ থাকবে।’

এই আলোচনা, সমালোচনা এবং বিতর্কের মাঝেই প্রেক্ষাগৃহে মুক্তি পে সিনেমাটি। ট্রেলারের মত প্রেক্ষাগৃহেও মুখ থুবড়ে পরে একসময়ের জনপ্রিয় নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুর সর্বশেষ সিনেমাটি। শিশু শিল্পী হিসেবে মানুষের মন জয় করে নেয়া দীঘির নায়িকা ভাগ্যটা শুরু হলো খারাপভাবেই। এর দায় যারই হোক দীঘির জন্য প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘তুমি আছো তুমি নেই’ দুঃস্বপ্ন হয়েই থেকে যাবে।

আরো পড়ুনঃ
‘তুমি আছো তুমি নেই’ সিনেমায় অভিনয় প্রসঙ্গে যা বললেন দীঘি
দীঘির প্রথম সিনেমার ট্রেলারে সমালোচনার ঝড়: কি বললেন নির্মাতা?
ইমরোজ-দীঘির প্রথম সিনেমা মুক্তি পাচ্ছে আগামী মার্চে

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ