মার্চে মুক্তি পাচ্ছে একাধিক সিনেমাঃ ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় ঢালিউড

ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় ঢালিউড

পুরো বিশ্বের মত করোনা মহামারীর কারনে বাংলাদেশেও বন্ধ ছিলো হলে সিনেমার প্রদর্শনী। নতুন প্রত্যাশা নিয়ে শুরু করা ঢালিউডের চলচ্চিত্র অঙ্গনেও নেমে আসে স্থবিরতা। সিনেমার মুক্তির পাশাপাশি বন্ধ ছিলো সিনেমার নির্মানও। করোনার কারনে সিনেমাহলে প্রদর্শনীর উপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে ‘বিশ্বসুন্দরী’ বেশ আলোচিত হয়েছে। এরআগে মুক্তি পেয়েছিলো অনন্য মামুন পরিচালিত শাকিব খানের সিনেমা ‘নবাব এলএলবি’। তবে প্রেক্ষাগৃহে নয়, সিনেমাটি মুক্তি পেয়েছিলো ওটিটি প্লাটফর্ম এই থিয়েটারে।

- Advertisement -

প্রযোজক ও প্রদর্শক সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে সাত মাস বন্ধ থাকা প্রেক্ষাগৃহ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় তথ্য মন্ত্রণালয়। তবে প্রেক্ষাগৃহ খুলে দেওয়া হলেও নতুন ছবির অভাব ছিল প্রকট। দর্শক প্রেক্ষাগৃহে আসবেন কি না, এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলেন প্রযোজকরা। তাই মুক্তি পায়নি উল্লেখযোগ্য কোন সিনেমা। চলতি বছরে প্রথম দুই মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মাত্র তিনটি সিনেমা। ‘কেন সন্ত্রাসী’, ‘রংবাজ: দ্য লাফাঙ্গা’ ও ‘পাগলের মতো ভালোবাসি’ নামের এই সিনেমাগুলো অনেকটা নীরবেই মুক্তি পেয়ে হারিয়ে গেছে। তেমন কোনো আলোচনাই ছিল না সিনেমাগুলো নিয়ে।

তবে মার্চে এসে তুন করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে ঢালিউড। প্রত্যাশার জানান দিয়ে মার্চে মুক্তি পাচ্ছে একাধিক সিনেমা। নির্মাতা এবং এফডিসি সূত্রে জানা গেছে মুক্তি নিশ্চিত হওয়া সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘তুমি আছ তুমি নেই’, ‘টু্ঙ্গিপাড়ার মিয়া ভাই’, ‘স্ফুলিঙ্গ’, ‘অলাতচক্র’ ও ‘প্রিয় কমলা’। ইতিমধ্যে সিনেমাগুলো মুক্তির জন্য সেন্সর বোর্ডের ছাড়পত্রও পেয়েছে বলে জানা গেছে।

- Advertisement -

এরমধ্যে ‘তুমি আছ তুমি নেই’ সিনেমাটি মুক্তি পাবে ১২ মার্চ। দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত সিনেমাটির হল বুকিং ইতিমধ্যে শুরু হয়েছে বলে জানিয়েছেন এই নির্মাতা। সিনেমাটিতে অভিনয় করেছেন দীঘি, আসিফ ইমরোজ, আমির সিরাজী, সিমি ইসলাম প্রমুখ। একই দিনে মুক্তি পাচ্ছে শামীম আহমেদ রনি পরিচালিত ‘টু্ঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি। জাতির জনক বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন দীঘি, শান্ত খান, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

এরপর ‘স্ফুলিঙ্গ’ এবং ‘অলাতচক্র’ সিনেমা দুটি মুক্তি পাবে ১৯শে মার্চ। মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন তৌকির আহমেদ। আর এতে অভিনয় করেছেন পরীমনি, শ্যামল মওলা, জাকিয়া বারী মম, রওনক হাসান প্রমুখকে। অন্যদিকে বাংলাদেশ সরকারের ২০১৭-১৮ সালের অনুদানের সিনেমা ‘অলাতচক্র’ নির্মিত হয়েছে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে। হাবিবুর রহমান পরিচালিত বাংলাদেশের প্রথম থ্রি-ডি সিনেমাটিতে অভিনয় করেছেন জয়া আহসান, আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম প্রমুখ।

মার্চ মাসের শেষ সিনেমা হিসেবে মুক্তি পাচ্ছে ‘প্রিয় কমলা’। শাহরিয়ার নাজিম জয় পরিচালিত এই সিনেমা মুক্তি পাবে আগামী ২৬শে মার্চ। তবে জানা গেছে শুধু সিনেপ্লেক্সে মুক্তি পাবে এই সিনেমা আর একই দিন সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে চ্যানেল আইতে। ‘প্রিয় কমলা’ সিনেমায় অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী, অপু বিশ্বাস, সোহেল খান প্রমুখ।

মার্চে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলো আবার চাঙ্গা করবে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিকে – এমনটাই মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্ঠরা। মুক্তি পাশাপাশি ঘোষনা এসেছে বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমার। এছাড়া শাপলা মিডিয়া থেকে ঘোষনা এসেছে ১০০ টি সিনেমা নির্মানের যার মধ্যে অনেকগুলো সিনেমার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। সব মিলিয়ে নতুন করে জেগে উঠার স্বপ্ন দেখছে ঢালিউড।

আরো পড়ুনঃ
ঢালিউডের এক দশক: পাঠক জরিপে এক দশকের সেরা
ঢালিউড ২০২১: যে সিনেমা গুলো দিয়ে শুরু হলো নতুন বছরের সিনেমার যাত্রা
ঢালিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ