অনন্য মামুনের ‘মেকাপ’ সিনেমা নিষিদ্ধ করলো সেন্সর বোর্ড

অনন্য মামুনের ‘মেকআপ’

প্রদর্শনের পর সিনেমার মানুষদের খারাপভাবে উপস্থাপনের অভিযোগে  অনন্য মামুনের ‘মেকাপ’ নিষিদ্ধ করলো সেন্সর বোর্ড। সিনেমাটির নিষিদ্ধের ঘোষনায় বিস্ময় প্রকাশ করেছেন এর প্রধান অভিনেতা তারিক আনাম খান এবং নির্মাতা অনন্য মামুন।

সিনেমা নিয়ে আবারো সেন্সর বোর্ডের বাধার মুখে আলোচিত নির্মাতা অনন্য মামুন। সম্প্রতি ছাড়পত্রের জন্য সেন্সর বোর্ডে জমা দেয়া হয়েছিল চলচ্চিত্র অঙ্গনের গল্প নিয়ে নির্মিত অনন্য মামুনের ‘মেকাপ’ সিনেমাটি। কিন্তু জানা গেছে প্রদর্শনের পর সিনেমাটি নিষিদ্ধ করেছেন সেন্সর রোর্ডের সদস্যরা। সিনেমা ইন্ডাস্ট্রির মানুষদের বাজেভাবে উপস্থাপনের অভিযোগে সিনেমাটি নিষিদ্ধ করেছে সেন্সর রোর্ড।

সিনেমাটি নিষিদ্ধ করা প্রসঙ্গে একটি অনলাইন পত্রিকার সাথে আলাপকালে সেন্সর বোর্ডের সদস্য ও প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘চলচ্চিত্রের মানুষ মানেই খারাপ এটা ভাবা অন্যায়। আমরা চাই না সারা দেশের মানুষ ছবিটি দেখে ভুল কোনো ধারণা তৈরি করুক। তাই ছবিটি ব্যান করা হয়েছে।’ তবে জানা গেছে নির্মাতা চাইলে আপিল বিভাগে পুনরায় আবেদন করতে পারবেন।

- Advertisement -

এদিকে সিনেমাটি নিষিদ্ধের খবরে হতাশা ব্যক্ত করেছেন ছবির অন্যতম অভিনেতা তারিক আনাম খান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার চরিত্রটা একজন ফিল্মস্টারের, যে ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রণ করে। খারাপ মানুষও বলা চলে। একটি সিনেমায় তো খল চরিত্র থাকবেই। সে কখনো পুলিশ, কখনো মন্ত্রী বা কখনো উকিল হতে পারে। তাই বলে হুট করে চরিত্রটিকে ব্যক্তিগতভাবে নিয়ে ছবি ব্যান করাটা কি ভালো দেখায়!’

অন্যদিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এখনো নিষিদ্ধ করার লিখিত নোটিশ হাতে পাননি এর পরিচালক অনন্য মামুন। তবে এ নিয়ে নিজের সোশ্যাল মিডিয়াতে ক্ষোভ প্রকাশ করেছেন এই নির্মাতা। এ প্রসঙ্গে তিনি তার স্ট্যাটাসে লিকে, ‘কাল যখন কোন ব্যবসায়িক সমাজের খারাপ দিক গুলো নিয়ে সিনেমা বানাবেন, তখন তারাও বলবে ব্যবসায়িক সমাজে ছোট করা হয়েছে। তখন সিনেমা নিষিদ্ধ করা হবে। তারমানে হলো মৌলিক গল্পের সিনেমা বানানো যাবে না। চলছে বাক স্বাধীনতা বন্ধের চেষ্টা…’

- Advertisement -

এরআগে, অনন্য মামুন পরিচালিত আলোচিত সিনেমা ‘নবাব এল এল বি’ এর মোট ১১টি দৃশ্য নিয়ে আপত্তি জানিয়েছিল সেন্সর বোর্ড। এই সিনেমার একটি দৃশ্যে পুলিশের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিযোগে পর্নোগ্রাফি আইনে করা মামলায় কারাগারে যান এই নির্মাতা। এর প্রেক্ষিতে পরিবর্তিতে তাকে পরিচালক সমিতি থেকেও আজীবন নিষিদ্ধ করা হয়েছিল।

উল্লেখ্য যে, সেলেব্রিটি প্রোডাকশন প্রযোজিত ‘মেকাপ’ সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অভিনয় করেছেন তারিক আনাম খান, জিয়াউল রোশান ও নিপা আহমেদ রিয়েলি।

আরো পড়ুনঃ
দুই সমিতির সদস্য পদ হারাচ্ছেন ‘নবাব এল এল বি’ পরিচালক অনন্য মামুন
‘নবাব এল এল বি’র ১১ দৃশ্যে সেন্সর বোর্ডের আপত্তি: পুনর্বার জমা দেয়ার প্রস্তুতি
নতুন ৫টি সিনেমার ঘোষনা দিলেন পরিচালক অনন্য মামুনঃ জানালেন কৃতজ্ঞতা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ